০৫ আগস্ট ২০২০

হযরত আল্লামা রহমতুল্লাহ কাওছার নিজামীর ইন্তেকাল

আল্লামা রহমতুল্লাহ কাওছার নিজামী - ছবি : নয়া দিগন্ত
24tkt

দক্ষিণ এশিয়ার অন্যতম দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান পটিয়া আল-জামিয়া আল-ইসলামীয়ার বিশিষ্ট মুহাদ্দিস হযরত আল্লামা রহমতুল্লাহ কাওছার নিজামী মঙ্গলবার সকালে মাদরাসায় ইন্তেকাল করেছেন, ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি দীর্ঘনি ধরে কিডনী রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর। তার স্ত্রী ১ ছেলে ১ মেয়ে রয়েছে। বাদে আছর পটিয়া মাদরাসা মাঠে জানাজা শেষে মাদরাসার কবরস্থান মাকবারারে আজিজিয়ায় মরহুমের লাশ দাফন করা হয়।

মরহুম হযরত আল্লামা রহমতুল্লাহ কাওছার নিজামী ১৯৪৭ সালে চট্টগ্রামের মীরেশ্বরাই ওসমানী নগরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আল্লামা বজলুস সোবহান। তিনি ১৯৫৩ সালে মীরেশ্বরাই জামালপুর হাফেজিয়া আজিজিয়া মাদরাসায় ভর্তি হয়ে তথায় জমায়াতে চাহরুম পর্যন্ত পড়াশুনা করে পটিয়া আল- জামিয়া আল-ইসলামীয়া ভর্তি হয়ে ১৯৬৭ সালে কৃতিত্বের সাথে দাওরায়ে হাদিসে উত্ত্বীর্ণ হয়ে জামামালপুর আজিজিয়া মাদরাসায় ১০ বছর শিক্ষকতা করে ১৯৭৭ সালে পটিয়া আল- জামিয়া আল-ইসলামীয়া শিক্ষকতা শুরু করেন এবং মৃত্যুর পূর্ব দিন পর্যন্ত তিনি উক্ত মাদরাসার সিনিয়র মুহাদ্দিস হিসেবে কর্মরত ছিলেন।

এ ছাড়াও তিনি বাংলাদেশ কওমী মাদরাসা বোর্ডের প্রধান পরীক্ষানিয়ন্ত্রক ও বাংলাদেশ তাহফিজুল কুরআন সংস্থার সেক্রেটারী পদে অধিষ্ঠিত ছিলেন। মরহুম হযরত আল্লামা রহমতুল্লাহ কাওছার নিজামী জীবদ্দশায় গুরুত্বপূর্ণ ১০ টি ধর্মীয় গ্রন্থ রচনা করে গেছেন।
তার মৃত্যুতে জাতীয় সংসদের হুইপ আলহাজ্ব সামশুল হক চৌধুরী এমপি, পটিয়া আল-জামিয়া আল-ইসলামীয়ার পরিচালক আল্লামা আবদুল হালিম বোখারী, পটিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান দক্ষিণ জেরা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী ও পটিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশিদ চৌধুরী প্রমূখ গভীর শোক প্রকাশ ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

 

 


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৩৮৭৬৩)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৭২৩৫)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২৫২৩)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (৯৫৯১)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৮৭৮৫)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৭৫৯৬)ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী (৭১৪৬)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৬১৫১)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৫৫৮১)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৪৪৬৩)