২৭ সেপ্টেম্বর ২০২০

হযরত আল্লামা রহমতুল্লাহ কাওছার নিজামীর ইন্তেকাল

আল্লামা রহমতুল্লাহ কাওছার নিজামী - ছবি : নয়া দিগন্ত

দক্ষিণ এশিয়ার অন্যতম দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান পটিয়া আল-জামিয়া আল-ইসলামীয়ার বিশিষ্ট মুহাদ্দিস হযরত আল্লামা রহমতুল্লাহ কাওছার নিজামী মঙ্গলবার সকালে মাদরাসায় ইন্তেকাল করেছেন, ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি দীর্ঘনি ধরে কিডনী রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর। তার স্ত্রী ১ ছেলে ১ মেয়ে রয়েছে। বাদে আছর পটিয়া মাদরাসা মাঠে জানাজা শেষে মাদরাসার কবরস্থান মাকবারারে আজিজিয়ায় মরহুমের লাশ দাফন করা হয়।

মরহুম হযরত আল্লামা রহমতুল্লাহ কাওছার নিজামী ১৯৪৭ সালে চট্টগ্রামের মীরেশ্বরাই ওসমানী নগরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আল্লামা বজলুস সোবহান। তিনি ১৯৫৩ সালে মীরেশ্বরাই জামালপুর হাফেজিয়া আজিজিয়া মাদরাসায় ভর্তি হয়ে তথায় জমায়াতে চাহরুম পর্যন্ত পড়াশুনা করে পটিয়া আল- জামিয়া আল-ইসলামীয়া ভর্তি হয়ে ১৯৬৭ সালে কৃতিত্বের সাথে দাওরায়ে হাদিসে উত্ত্বীর্ণ হয়ে জামামালপুর আজিজিয়া মাদরাসায় ১০ বছর শিক্ষকতা করে ১৯৭৭ সালে পটিয়া আল- জামিয়া আল-ইসলামীয়া শিক্ষকতা শুরু করেন এবং মৃত্যুর পূর্ব দিন পর্যন্ত তিনি উক্ত মাদরাসার সিনিয়র মুহাদ্দিস হিসেবে কর্মরত ছিলেন।

এ ছাড়াও তিনি বাংলাদেশ কওমী মাদরাসা বোর্ডের প্রধান পরীক্ষানিয়ন্ত্রক ও বাংলাদেশ তাহফিজুল কুরআন সংস্থার সেক্রেটারী পদে অধিষ্ঠিত ছিলেন। মরহুম হযরত আল্লামা রহমতুল্লাহ কাওছার নিজামী জীবদ্দশায় গুরুত্বপূর্ণ ১০ টি ধর্মীয় গ্রন্থ রচনা করে গেছেন।
তার মৃত্যুতে জাতীয় সংসদের হুইপ আলহাজ্ব সামশুল হক চৌধুরী এমপি, পটিয়া আল-জামিয়া আল-ইসলামীয়ার পরিচালক আল্লামা আবদুল হালিম বোখারী, পটিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান দক্ষিণ জেরা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী ও পটিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশিদ চৌধুরী প্রমূখ গভীর শোক প্রকাশ ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

 

 


আরো সংবাদ

ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৩১৮৮)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১১৯৬৯)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১০৪৩০)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (৯৭৬৫)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৮০৭০)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৮৪১)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৬৯৭৩)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৪৯৫)পাবনা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন (৫৯৩২)ডোপ টেস্টে পজেটিভ ২৬ পুলিশকে চাকরিচ্যুত করা হবে : ডিএমপি কমিশনার (৫৬২৬)