০৫ আগস্ট ২০২০

বন্ধের আগে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

৪ এপ্রিল পর্যন্ত বন্ধ
-
24tkt

করোনাভাইরাসের কারণে প্রায় দুই সপ্তাহ বন্ধ থাকবে দেশের শেয়ারবাজার। বন্ধের আগের শেষ কার্যদিবস বুধবার শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীতার দেখা মিলেছে। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত শেয়ারবাজার বন্ধ ঘোষণা করা হয়েছে। ২৯ মার্চের আগে বৃহস্পতিবার ২৬ মার্চ এবং ২৭ ও ২৮ মার্চ শুক্র ও শনিবার হওয়ায় এ তিন দিনও শেয়ারবাজার বন্ধ থাকবে। এই টানা বন্ধের আগে বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবকটি মূল্যসূচকের সাথে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে গত কয়েকদিনের মতো আজও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম অপরিবর্তিত। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্ধারণ করা নতুন সার্কিট ব্রেকারের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। অব্যাহত দরপতনের হাত থেকে শেয়ারবাজার রক্ষা করতে গত বৃহস্পতিবার নতুন সার্কিট ব্রেকার চালু করা হয়।
নতুন নিয়ম অনুযায়ী, কোম্পানির শেয়ারের লেনদেন শুরু হবে শেষ পাঁচ কার্যদিবসের ক্লোজিং প্রাইসের গড় মূল্য দিয়ে। এর নিচে কোনো কোম্পানির শেয়ার দাম নামতে পারবে না। তবে দাম বাড়ার সীমা আগের মতোই থাকবে। সার্কিট ব্রোরের নতুন এ নিয়মের কারণে শেয়ারের দাম নির্দিষ্ট সীমার নিচে নামতে না পারায় বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম অপরিবর্তিত থাকছে। বুধবার ডিএসই লেনদেনে অংশ নেয়া ৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৩৬টির।
যে পরিমাণ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে তার থেকে বেশি প্রতিষ্ঠানের দাম বাড়ায় দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ বেড়েছে দশমিক ৭ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ বেড়েছে ৩ পয়েন্ট। সূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর লেনদেন হয়েছে ৩৪৮ কোটি ১৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৩৯ কোটি ৫৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ২০৮ কোটি ৫৯ লাখ টাকা।
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- রেনেটা লি:, মুন্নু সিরামিক, সাউথইস্ট ব্যাংক লি:, স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম বাংলাদেশ, সেন্ট্রাল ফার্মা, ওরিয়ন ফার্মা, মার্কেন্টাইল ব্যাংক লি:, উত্তরা ব্যাংক লি: ও আইএফআইসি ব্যাংক লি:।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- এসিআই ফর্মূলেশন, এক্সিম ব্যাংক লি:, স্ট্যান্ডর্ড ব্যাংক লি:, মতিন স্পিনিং, সেন্ট্র্রাল ফার্মা, ওয়ান ব্যাংক লি:, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লি: ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লি:।
অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- প্রিমিয়ার সিমেন্ট, সিএপিএম বিডিবিএল মিইচুয়াল ফান্ড-১, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স, এনসিসি ব্যাংক মিউচুয়াল ফান্ড-১, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, ইস্টার্ন ব্যাংক লি, বিডি ওয়েল্ডিং, জুট স্পিনার্স, বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট ও সাভার রিফ্রেক্টরিজ।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই আগের দিনের তুলনায় বেড়েছে ৭৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১১২ কোটি ছয় লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৫২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০টির। আর ১১৭টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেট: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার ব্লক মার্কেটে সবচেয়ে বেশি টাকার শেয়ার লেনদেন করেছে রেনেটা লিমিটেড। ওষুধ-রসায়ন খাতের কোম্পানিটি আজ ২৩৬ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে ব্লক মার্কেটে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, বুধবার ব্লক মার্কেটে মোট পাঁচ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ২৪ লাখ ২৩ হাজার ৩৫০টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ২৩৭ কোটি ৬৭ লাখ টাকা। কোম্পানিগুলোর মধ্যে এস কে ট্রিমস ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। তৃতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মা ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়া ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলোর মধ্যে ইন্দো-বাংলা ফার্মা পাঁচ লাখ এবং ইউনাইটেড পাওয়ার সাত লাখ টাকার শেয়ার লেনদেন করেছে।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৩৮৭৬৩)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৭২৩৫)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২৫২৩)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (৯৫৯১)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৮৭৮৫)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৭৫৯৬)ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী (৭১৪৬)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৬১৫১)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৫৫৮১)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৪৪৬৩)