২৯ মার্চ ২০২০

সূচকের সাথে কমেছে লেনদেন

২৯ মার্চ থেকে শেয়ারবাজারে লেনদেন বন্ধ
-

শেয়ারবাজারের পতন থামাতে চালু করা নতুন সার্কিট ব্রেকারের কারণে শেয়ারবাজারে লেনদেনে খরা দেখা দিয়েছে। গতকাল মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ ২০০ কোটি টাকার নিচে নেমে গেছে। সেই সাথে পতন হয়েছে সূচকের। অব্যাহত দরপতনের হাত থেকে শেয়ারবাজার রক্ষা করতে গত বৃহস্পতিবার নতুন সার্কিট ব্রেকার চালু করা হয়।
নতুন নিয়ম অনুযায়ী কোম্পানির শেয়ারের লেনদেন শুরু হবে শেষ পাঁচ কার্যদিবসের ক্লোজিং প্রাইসের গড় মূল্য দিয়ে। এর নিচে কোনো কোম্পানির শেয়ার দাম নামতে পারবে না। তবে দাম বাড়ার সীমা আগের মতোই থাকবে।
সার্কিট ব্রেকারের নতুন এ নিয়মের কারণে শেয়ারের দাম নির্দিষ্ট সীমার নিচে নামতে না পারায় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত থাকছে। গতকাল মঙ্গলবার ডিএসই লেনদেনে অংশ নেয়া ২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৫টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৪২টির।
বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম অপরিবর্তিত থাকলেও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় আট পয়েন্ট কমে ৩ হাজার ৯৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ কমেছে দশমিক শূন্য তিন পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ কমেছে এক পয়েন্ট।
সূচক কমার পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর লেনদেন হয়েছে ১৩৯ কোটি ৫৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২৫৪ কোটি ৩০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ১১৪ কোটি ৭৬ লাখ টাকা।
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি প্রতিষ্ঠান হলো : লিন্ডে বাংলাদেশ, লাফার্জহোলসিম বাংলাদেশ, মুন্নু সিরামিক, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, রেনেটা লিমিটেড, ওরিয়ন ফার্মা, অ্যাপেক্স ফুটওয়্যার, স্কয়ার ফার্মা, সিলভা ফার্মা ও সেন্ট্রাল ফার্মা।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি প্রতিষ্ঠান হলো : প্রিমিয়ার সিমেন্ট, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, সিএপিএম বিডিবিএল মি. ফা., ব্যাংক এশিয়া লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, এক্সিম ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ওরিয়ন ফার্মা, গ্রামীণ ১: স্কিম ২ ও বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স।
অন্য দিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি প্রতিষ্ঠান হলো : পপুলার লাইফ ইন্স্যুরেন্স, এসিআই ফর্মুলেশন, আজিজ পাইপস, প্রাইম ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, এসিআই লিমিটেড, মুন্নু সিরামিক, স্যালভো কেমিক্যাল ও সান লাইফ ইন্স্যুরেন্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই আগের দিনের তুলনায় কমেছে ২১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮১ কোটি ৯১ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১৬২টি প্রতিষ্ঠানের মধ্যে ২২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৭টির। আর ১০৩টির দাম অপরিবর্তিত রয়েছে।
লেনদেন বন্ধ : আগামী ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার বিকেলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। ডিএসই জানিয়েছে, দেশে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলার অংশ হিসেবে সরকার ২৯ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। সরকারের এই সিদ্ধান্তের সাথে সঙ্গতি রেখে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত ডিএসই’র ট্রেডিং, সেটেলমেন্ট কার্যক্রমসহ সব দাফতরিক কাজ বন্ধ থাকবে।
ব্লক মার্কেট : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার ব্লক মার্কেটে মোট ৯ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৯ লাখ ৮৭ হাজারটি শেয়ার লেনদেন হয়েছে, যার আর্থিক মূল্য ৩৬ কোটি ৮৮ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৩৬ কোটি পাঁচ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে রেনেটা লিমিটেডের। স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ২০ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে।
তৃতীয় স্থানে থাকা ইন্টারন্যাশনাল লিজিংয়ের ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ ছাড়া ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ ব্র্যাক ব্যাংক, ড্যাফোডিল কম্পিউটার্স, আইএফআইসি ব্যাংক, নাভানা সিএনজি, প্রিমিয়ার ব্যাংক, স্কয়ার ফার্মা ও স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড।


আরো সংবাদ