২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারদর অপরিবর্তিত

সূচক ও লেনদেন বেড়েছে
-

শেয়ারবাজারের পতন থামাতে চালু করা নতুন সার্কিট ব্রেকারের কারণে গতকাল বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারদর অপরিবর্তিত রয়েছে। তবে স্বল্পসংখ্যক প্রতিষ্ঠানের শেয়ারদর বাড়ার কারণে বেড়েছে মূল্য সূচক। সেই সাথে লেনদেনও বেড়েছে। এ দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৭টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২০৮টির। বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম অপরিবর্তিত থাকলেও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ বেড়েছে ২ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ বেড়েছে ২ পয়েন্ট।
সূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর লেনদেন হয়েছে ২৫৪ কোটি ৩০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৪৫ কোটি ৮৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১০৮ কোটি ৪৭ লাখ টাকা।
অব্যাহত দরপতনের হাত থেকে শেয়ারবাজার রক্ষা করতে গত বৃহস্পতিবার নতুন সার্কিট ব্রেকার চালু করা হয়। নতুন নিয়ম অনুযায়ী, কোম্পানির শেয়ারের লেনদেন শুরু হবে শেষ পাঁচ কার্যদিবসের ক্লোজিং প্রাইসের গড় মূল্য দিয়ে। এর নিচে কোনো কোম্পানির শেয়ারদর নামতে পারবে না। তবে দাম বাড়ার সীমা আগের মতোই থাকবে।
নতুন এই নিয়মে গত বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হলেও বেশ কিছু প্রতিষ্ঠানের শেয়ারের গড় দাম নির্ধারণে ভুল হয়। এ কারণে রোববার শেয়ারের গড় দর নির্ধারণে কিছুটা সংশোধনী আনা হয়। এতে মূল্য সূচকের কিছুটা পতন হয়। সেই সাথে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারদর সার্কিট ব্রেকারের কাছে চলে আসে। এতে নতুন করে দরপতন হয়নি। ফলে ডিএসইতে দাম অপরিবর্তিত থাকার তালিকায় থেকে গেছে বেশির ভাগ প্রতিষ্ঠান।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে বেড়েছে ৮৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫ কোটি ৯০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২০৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২টির। আর ১৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেট : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ব্লক মার্কেটে মোট ৯ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৩৯ লাখ ৯ হাজার ৭৬৬টি শেয়ার লেনদেন হয়েছে; যার আর্থিক মূল্য ৪৭ কোটি ৬৫ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ২০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে রেনেটা লিমিটেডের। বিকন ফার্মা ১২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। তৃতীয় স্থানে থাকা লিন্ডেবিডি ১২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ ছাড়া ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ ব্র্যাক ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, গ্রামীণ স্কিম-২ মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ও ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড।
এজিএম স্থগিত : পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির পর্ষদ সভা স্থগিত করা হয়েছে। সম্প্রতি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস বাংলাদেশেও বিস্তার শুরু করেছে। এ কারণে কোম্পানিগুলোর পর্ষদ সভা স্থগিত করা হয়েছে বলে জানা গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ব্র্যাক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা আগামীকাল ২৫ মার্চ, বেলা ৩টায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে কোম্পানিটি ২২ মার্চ পর্ষদ সভার ঘোষণা দিয়েছিল। কিন্তু অনিবার্য কারণে কোম্পানিটি পর্ষদ সভার তারিখ পরিবর্তন করেছে। কোম্পানিটির সভায় ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত সময়ের অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও প্রকাশ করা হবে। এবং শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা আসতে পারে। ২০১৮ সালে কোম্পানিটি ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ন ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ সভা আগামী ২৯ মার্চ, বেলা ৩টায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কোম্পানিটির সভায় ৩১ ডিসেম্বর,২০১৯ সমাপ্ত সময়ের অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও প্রকাশ করা হবে এবং শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা আসতে পারে। ২০১৮ সালে কোম্পানিটি ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।
এ ছাড়া এশিয়া ইন্স্যুরেন্সের পর্ষদ সভা আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এই কোম্পানিও করোনা আতঙ্কে পর্ষদ সভা স্থগিতের ঘোষণা দিয়েছে। উল্লেখ্য, কোম্পানি দু’টির পর্ষদ সভার নতুন তারিখ ও সময় পরবর্তী নোটিশের মাধ্যমে জানানো হবে।

 


আরো সংবাদ



premium cement
আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান

সকল