১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নিয়ম বদলে টেনে তোলা হলো পুঁজিবাজার

রোববার থেকে লেনদেন শুরু সাড়ে ১০টায়
-

দাম কমার ক্ষেত্রে নতুন সার্কিট ব্রেকার চালু করে গতকাল দেশের শেয়ারবাজারে বড় উত্থান ঘটানো হয়েছে। মাত্র আধঘণ্টা লেনদেন চালিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বাড়ানো হয়েছে ৩৭১ পয়েন্ট বা ১০ শতাংশ।
অব্যাহত দরপতনের হাত থেকে শেয়ারবাজার রক্ষা করতে গতকাল নতুন সার্কিট ব্রেকার চালু করা হয়। এ সার্কিট ব্রেকার নির্ধারণ করতে গিয়ে তিন দফা পেছানো হয় লেনদেন শুরুর সময়। অবশ্য নতুন সার্কিট ব্রেকার নির্ধারণ করে বেলা ২টায় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়, যা চলে আড়াইটা পর্যন্ত। মাত্র আধা ঘণ্টার এ লেনদেনেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ৩৭১ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ বেড়েছে ১২২ পয়েন্ট। আর ডিএসইর শরিয়াহ বেড়েছে ৮৪ পয়েন্ট। বাজারে লেনদেন হয়েছে ৪৯ কোটি ১২ লাখ টাকা।
নতুন সার্কিট ব্রেকারের নিয়ম অনুযায়ী, কোম্পানির শেয়ারের লেনদেন শুরু হবে শেষ পাঁচ কার্যদিবসের ক্লোজিং প্রাইসের গড় মূল্য দিয়ে। এর নিচে কোনো কোম্পানির শেয়ার দাম নামতে পারবে না। তবে দাম বাড়ার সীমা আগের মতোই থাকবে।
নতুন এই নিয়মে লেনদেন শুরুর পর পরই হু হু করে বাড়তে থাকে মূল্য সূচক। তবে সূচক যে হারে বেড়েছে প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম সেই হারে বাড়েনি। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪১টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ৪৯টির। আর ১৫২টির দাম অপরিবর্তিত রয়েছে।
অবশ্য ৮০টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে ২০ শতাংশের ওপরে। এর মধ্যে শতকরা হিসেবে সব চেয়ে বেশি দাম বেড়েছে দুলামিয়া কটনের। প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে ৩১ শতাংশ। দিনের লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৫৪ টাকা ৫০ পয়সা। শেষ পাঁচ কার্যদিবসের ক্লোজিং প্রাইস অনুযায়ী গতকাল কোম্পানিটির শেয়ারের শুরুতে দাম নির্ধারিত হয় ৪৯ টাকা ৬০ পয়সা। এ হিসাবে শেয়ারের দাম বেড়েছে ৮ দশমিক ৮৭ শতাংশ।
এ বিষয়ে বাংলাদেশ সিউকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান বলেন, শেষ পাঁচ কার্যদিবসের ক্লোজিং প্রাইসের গড় দাম অনুযায়ী শেয়ারের ওপেনিং মূল্য নির্ধারণ করা হয়েছে। এই দাম থেকে আগের নিয়ম অনুযায়ী শেয়ারের সর্বোচ্চ দাম বাড়তে পারবে। সেই নিয়ম অনুযায়ী শেয়ারের দাম বাড়ছে। এখানে কোনো সমস্যা নেই।
অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই আগের দিনের তুলনায় ১৭০ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে এক কোটি সাত লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪টির দাম বেড়েছে। কমেছে ৬২টির। আর ৯টির দাম অপরিবর্তিত রয়েছে।
লেনদেন সাড়ে ১০টা থেকে : সারা বিশ্বে করোনাভাইরাস পরিস্থিতির ভয়াবহতায় আগামী রোববার (২২ মার্চ) থেকে পুঁজিবাজারের লেনদেনের সময় এক ঘণ্টা কমানো হয়েছে। অর্থাৎ পুঁজিবাজারে লেনদেন শুরু হবে সকাল ১০টা ৩০ মিনিটে। যা শেষ হবে বেলা ১টা ৩০ মিনিটে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। গত বুধবার (১৮ মার্চ) বিকেলে রাজধানীর নিকুঞ্জে ডিএসইর ৯৫২তম পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। গতকাল থেকেই নতুন নিয়মে লেনদেন হওয়ার কথা ছিল পুঁজিবাজারে। কিন্তু করোনাভাইরাস আতঙ্কে পুঁজিবাজারে তীব্র দর পতনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশে বিএসইসি শেয়ারের সার্কিটব্রেকার পুনর্বিন্যাসের নির্দেশ দিয়েছে দুই স্টক এক্সচেঞ্জকে। সে অনুসারে কারিগরি প্রস্তুতি নেয়ায় লেনদেন শুরু হতে বিলম্ব হয়।
প্রসঙ্গত, সারা বিশ্বে করোনাভাইরাস পরিস্থিতির ভয়াবহতায় বাংলাদেশে বিশেষ সতর্কতার স্বার্থে স্কুল কলেজ বন্ধ ঘোষণা, সভা-সমাবেশ সীমিতকরণের পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেনের সময়সূচির পরিবর্তন আনা হয়েছে।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল