৩০ মে ২০২০

জয়পুরহাটে আমন ধানের চারা রোপণের ধুম পড়েছে

-

খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটের সর্বত্র রোপা আমন ধানের চারা রোপণের ধুম পড়েছে। আষাঢ় মাসে কিছুটা বৃষ্টিপাত কম হলেও শ্রাবণ মাসের ভারি বৃষ্টিপাত হওয়ায় রোপা আমনের চারা রোপণে কোনো সমস্যা হয়নি জেলার কৃষকদের। ভারী বৃষ্টিপাতের ফলে কৃষকরা এখন আমনের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, জেলায় চলতি ২০১৯-২০২০ মওসুমে ৭৫ হাজার ৭৭০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এর মধ্যে রয়েছেÑ উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৬৯ হাজার ৮৮০ হেক্টর, হাইব্রিড জাতের ৫ হাজার ১০০ হেক্টর ও স্থানীয় জাতের রয়েছে ৭৯০ হেক্টর। এতে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ১৭ হাজার ৪৫৯ টন। কৃষকরা যথা সময়ে জমি চাষ- দিয়ে প্রস্তুত করে। আষাঢ় মাসে বৃষ্টিপাত কিছুটা কম হলেও শ্রাবণ মাসের ভারী বৃষ্টিপাতে পানির অভাব দূর হয়ে যায়। অনেক এলাকায় কৃষকরা সেচযন্ত্র (গভীর ও অগভীর নলকূপ) ব্যবহার করে জমিতে পানি সেচ দিয়ে আমনের চারা রোপণের কার্যক্রম শুরু করলেও শ্রাবণ মাসে ভারী বৃষ্টিপাতের ফলে পানির আর কোনো সমস্যা হয়নি বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সুধেন্দ্র নাথ রায়। জেলার সর্বত্র এখন আমন ধানের চারা রোপণের ধুম পড়েছে কৃষকের মধ্যে। ইতোমধ্যে ৯৫ ভাগ জমিতে আমনের চারা রোপণের কার্যক্রম সম্পন্ন হয়েছে বলেও জানায় কৃষি বিভাগ।
কৃষি বিভাগ জানায়, জয়পুরহাটে চলতি ২০১৯-২০ মওসুমে রোপা আমন চাষ সফল করতে ৪ হাজার ১৯৫ হেক্টর জমিতে আদর্শ বীজতলা তৈরি করা হয়েছে। যেখানে বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৭৩৯ হেক্টর।


আরো সংবাদ