২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শনিবার রাতের মধ্যে বহিরাগতদের বরিশাল ত্যাগের নির্দেশ

শনিবার রাতের মধ্যে বহিরাগতদের বরিশাল ত্যাগের নির্দেশ। - ছবি : সংগৃহীত

আসন্ন বরিশাল সিটি করপোরেশন (বসিক) নির্বাচন উপলক্ষে নির্বাচনী পরিবেশ সুষ্ঠু রাখতে নগরীতে অবস্থান করা সকল বহিরাগতদের শনিবার (১০ জুন) রাত ১২টার মধ্যে নগর ছাড়তে নির্দেশ দিয়েছে মেট্রোপলিটন পুলিশ। এছাড়া নগরীতে পায়ে চালিত রিকশা ও ছোট নৌ-যান ব্যতিত সকল যান চলাচল বন্ধ থাকবে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নির্বাচনী এলাকায় ২০টি চেকপোস্ট বসানো হয়েছে। এর বাইরে নগরীতে ২০টি টহল টিম কাজ করছে বলেও জানায় পুলিশ।

শনিবার (১০ জুন) সকাল থেকে দিনভর নগরীতে ১০টি গাড়িতে মাইকিং করেছে পুলিশ।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) আশরাফ আলী ভূঞা জানান, বহিরাগতদের শনিবার রাত ১২টার মধ্যে নগর ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। যে ভোটারদের আগ্নেয়াস্ত্র রয়েছে তারা অস্ত্র নিয়ে চলাফেরা করতে পারবে না। এছাড়া যানবাহন চলাচল সীমিত করা হয়েছে। পায়ে চালিত রিকশা ও ছোট নৌ-যান ব্যতিত সড়ক ও নৌপথে কোনো যান চলাচল করতে পারবে না। তবে নির্বাচন কমিশন থেকে অনুমোদনকৃত যানবাহন চলাচল করতে পারবে। এ তথ্য জনসাধারণকে জানাতে ১০টি গাড়িতে মাইকিং করা হয়েছে। হোটেল মালিকদের বলা হয়েছে, খুব জরুরি কাজে কেউ নগরীতে এলে নিয়ম অনুযায়ী কাগজপত্র জমা রেখে হোটেল বুকিং দিতে। এর বাইরে কেউ নগরীতে অবস্থান করতে পারবে না।

তিনি আরো জানান, ‘নির্বাচন সুষ্ঠু করতে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী কাজ করছি। নগরীতে বহিরাগত প্রবেশ ঠেকানোসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নির্বাচনী এলাকায় ২০টি চেকপোস্ট বসানো হয়েছে। এর বাইরে নগরীতে ২০টি টহল টিম কাজ করছে।’

বরিশাল জেলা প্রশাসক (ডিসি) জাহাঙ্গীর হোসেন জানান, সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে নির্বাচনের আগের দিন থেকে পর দিন পর্যন্ত ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করবেন। এছাড়া বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১০টি দলের সাথে ১০ জন নির্বাহী হাকিম দায়িত্বপালন করবেন। যদি কোথাও নির্বাচনী আচরণবিধি ভঙ্গ হয় তবে আইন অনুযায়ী ব্যবস্থা নিবেন বিচাকররা।

২০ বছর আগে পৌরসভা থেকে সিটি করপোরেশনে রূপান্তর হয় বরিশাল। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত চারবার নির্বাচন হয়েছে। আগামী ১২ জুন বরিশাল সিটি করপোরেশনের পঞ্চম পরিষদের নির্বাচন হওয়ার কথা রয়েছে। ৫৮ বর্গকিলোমিটারের নগরীটিতে মোট ভোটার দু’লাখ ৭৬ হাজার ২৯৮ জন। তাদের মধ্যে নারী ভোটার এক লাখ ৩৮ হাজার ৮০৯ জন এবং পুরুষ ভোটার এক লাখ ৩৭ হাজার ৪৮৯ জন।


আরো সংবাদ



premium cement