০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৮, ১৪ রজব ১৪৪৪
ads
`

বজ্রপাত ঠেকাতে ১০ হাজার তালের বীজ রোপণ

বজ্রপাত ঠেকাতে ১০ হাজার তালের বীজ রোপণ - ছবি : নয়া দিগন্ত

প্রাকৃতিকভাবে বজ্রপাত ঠেকাতে ১০ হাজার তালের বীজ রোপণ কর্মসূচি শুরু করেছে ঢাকাস্থ পাথরঘাটা উপজেলা উন্নয়ন ফোরাম।

শুক্রবার বেলা ১১টার দিকে বরগুনার পাথরঘাটা পৌর শহরের সম্ভবনাময় পর্যটনকেন্দ্র নিলিমা পয়েন্টে দ্বিতীয় দফায় আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু করা হয়। এর আগে গত বছর সাত হাজার তালের বীজ পাথরঘাটা উপজেলার বিভিন্ন স্থানে রোপণ করা হয়।

কর্মসূচির উদ্বোধন করেন পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির।

এতে উপাস্থিত ছিলেন- উন্নয়ন ফোরামের সভাপতি ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী লায়ন আব্দুল করিম, সাধারণ সম্পাদক লায়ন এম নাসির উদ্দিন খান, মির্জা শহিদুল ইসলাম খালেদ ও মোহাম্মাদ জাকির হোসেন প্রমুখ।

পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান, তালগাছে কার্বনের স্তর বেশি থাকায় তা বজ্রপাত নিরোধে সহায়তা করে। কারণ, তালগাছের বাকলে পুরু কার্বনের স্তর থাকে। তালগাছের উচ্চতা ও গঠনগত দিকও বজ্রপাত নিরোধে সহায়ক। তাই প্রকৃতি দিয়েই প্রকৃতিকে রক্ষা করতে ঢাকাস্থ পাথরঘাটা উপজেলা উন্নয়ন ফোরাম এ কর্মসূচি পালন করছে।

উন্নয়ন ফোরামের সভাপতি অ্যাডভোকেট লায়ন আব্দুল করিম জানান, এ ফোরামের উদ্যোগে
ঢাকায় বসবাসরত পাথরঘাটার মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও অসহায়দের নিয়মিত দেখভাল করা হচ্ছে। পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।


আরো সংবাদ


premium cement
গুপ্তচরবৃত্তির অভিযোগ, ভারতে ২৩২ চীনা অ্যাপ নিষিদ্ধ ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন! যুদ্ধবিমানও পাচ্ছে ইউক্রেন! পশ্চিমবঙ্গ বিজেপিতে ফের ভাঙন, ষষ্ঠ বিধায়ক যোগ দিলেন তৃণমূলে সংসদ সদস্য মোছলেম উদ্দিনের ইন্তেকাল ঝগড়া থামাতে আসা প্রতিবেশীকে কুপি‌য়ে হত‌্যার চেষ্টা সরকারি মালামাল চুরির মামলায় আ’লীগ নেতা ও ইউপি সদস্য কারাগারে গাজীপুরে ইমামকে দিগম্বর করে মাদককারবারিদের ভিডিও ধারণ, আওয়ামি লীগ নেতা গ্রেফতার নারায়ণগঞ্জে হোটেলে ঢুকে প্রকাশ্যে গুলি, ম্যানেজারসহ ২ জন গুলিবিদ্ধ মানুষের ন্যূনতম চাহিদা পূরণের দায়িত্ব রাষ্ট্রের : প্রধান বিচারপতি বইয়ের ওপর সওয়ার হয়ে সরকারবিরোধী অপতৎপরতা চলছে : শিক্ষামন্ত্রী

সকল