২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চা বর্জনের ডাক বরগুনা সাংবাদিক ইউনিয়নের

চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবির সাথে একাত্মতা ঘোষণা করে চা বর্জনের ডাক দিয়েছে বরগুনা সাংবাদিক ইউনিয়ন - ছবি : নয়া দিগন্ত

সারাদেশে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও সকল যৌক্তিক দাবি না মানা পর্যন্ত চা বর্জনের ডাক দিয়েছে বরগুনা সাংবাদিক ইউনিয়ন (বিইউজে)। নিজেরা চা পান বর্জনের সাথে সাথে দেশের সকল সংবাদকর্মীর প্রতিও এ অনুরোধ করেছেন তারা। বুধবার রাতে এক জরুরি সভায় এ ঘোষণা দেয় সংগঠনটি।

সংগঠনের সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বরগুনা সাংবাদিক ইউনিয়নের (বিইউজে) সকল সদস্যের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, দেশের চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও সকল যৌক্তিক দাবি না মানা পর্যন্ত বরগুনা সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে চা পান বর্জন করা হলো। বুধবার ১৭ আগস্ট রাত ১০টা থেকে চা-পান বর্জন করা হবে।

বরগুনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আরিফ হোসেন ফসল বলেন, বর্তমান সময়ে বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে চা-শ্রমিকরা দৈনিক ১২০ টাকা মজুরি দিয়ে অতি কষ্টে দিনযাপন করছেন। প্রতিটি পরিবারে খরচ বেড়েছে। মজুরি বৃদ্ধির বিষয়ে একাধিক সময়ে বাগান মালিকদের সাথে বৈঠক করা হয়েছে।

তিনি আরো বলেন, প্রতি বছর মজুরি বাড়ানোর কথা থাকলেও গত ৩ বছর ধরে নানা টালবাহানা করে মজুরি বাড়ানো হচ্ছে না। আমরা চাই চা শ্রমিকরা ন্যায্য মজুরি পাক, তাই তাদের দাবির প্রতি সমর্থন জানিয়ে আজ রাত থেকে চা বর্জনের ঘোষণা দেয়া হয়েছে।

এ বিষয়ে বরগুনা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি গোলাম কিবরিয়া বলেন, এই ডিজিটাল বাংলাদেশে এখনো মাত্র ১২০ টাকা মজুরিতে চা শ্রমিকদের দিনরাত কাজ করতে হচ্ছে। এমন মজুরি দাসপ্রথার সমতুল্য। বরগুনা সাংবাদিক ইউনিয়নের সকল সদস্য ও আগত অতিথিদের জন্য চা দিয়ে আপ্যায়ন করানোর ব্যবস্থা ছিল। কিন্তু আমরা চা বর্জন করেছি। চা শ্রমিকদের ন্যায্য মজুরি না দেয়া পর্যন্ত দেশের সকল সাংবাদিকদের চা কেনা ও পান করা থেকে বিরত থাকার অনুরোধ জানাচ্ছি। সমাজের আয়না হিসেবে আমরাই প্রথম প্রতিবাদটা শুরু করে চা শ্রমিকদের পাশে থাকতে চাই।

প্রসঙ্গত, মজুরি বৃদ্ধির দাবিতে সারাদেশে কর্মবিরতি পালন করছে চা শ্রমিকরা। এ বিষয়ে সমঝোতার লক্ষ্যে বাংলাদেশ শ্রম অধিদফতরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এবং চা বাগান মালিকদের মধ্যে বৈঠক চলছে।


আরো সংবাদ



premium cement
গাজার ২৪টি হাসপাতাল অকার্যকর : জাতিসঙ্ঘ বাবরকে ফের অধিনায়ক করতে পিসিবির তোড়জোড় ‘বঞ্চিত ও অসহায় শিশুদের সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই’ ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

সকল