৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ৩ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

কুয়াকাটায় নিরাপদ খাদ্য অভিযানের নামে হয়রানির অভিযোগ, প্রতিবাদে খাবার হোটেল বন্ধ

কুয়াকাটায় নিরাপদ খাদ্য অভিযানের নামে হয়রানির অভিযোগ, প্রতিবাদে খাবার হোটেল বন্ধ - ছবি : নয়া দিগন্ত

 

পদ্মা সেতু উদ্বোধনের পর কুয়াকাটা সৈকত পর্যটকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। তাই পর্যটকদের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পটুয়াখালী জেলা প্রশাসনের পক্ষ থেকে মাসব্যাপী নিরাপদ খাদ্য অভিযান পরিচালনা করে আসছে ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত কুয়াকাটার খাবার হোটেলগুলোতে জরিমানা করার সপ্তাহ পার হতে না হতেই ওই সব হোটেলে ফের অভিযান পরিচালনা করে আবারো মোটা অংকের জরিমানা আদায় করা হচ্ছে বলে আদালতের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এর কারণে অতিষ্ঠ হয়ে পড়েছেন হোটেল মালিকরা। ফলে তারা ভ্রাম্যমাণ আদালতের এই কার্যক্রমের বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ বন্ধ রেখেছেন তাদের মালিকানাধীন হোটেলগুলো।

অপরদিকে হোটেলগুলো মানসম্মত খাবার পরিবেশনে ব্যর্থ হওয়ায় কয়েক দফা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। কিন্তু প্রশাসনের এ বিষয়টিকে হয়রানি ভাবছেন হোটেল মালিকরা। তাই তারা ক্ষুব্ধ হয়ে বুধবার সকাল থেকে খাবার হোটেল-রেঁস্তোরা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেন। স্থানীয় হোটেল মালিক সংগঠন সম্মিলিতভাবে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করছে।

আর এই পরিস্থিতিতে ভোগান্তিতে পড়েছেন কুয়াকাটায় আগত পর্যটকরা। কোনো প্রকার আগাম নোটিশ ছাড়াই খাবার হোটেল বন্ধ করে দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন তারাও। তাদের পর্যটন যেন আনন্দের বদলে কষ্ট বয়ে এনেছে।

হোটেল মালিকরা জানাচ্ছেন, এক মাসের মধ্যে তাদের হোটেলগুলোতে তিন থেকে চারবার জরিমানা করা হয়েছে। রেঁস্তোরা বন্ধ করে দেয়া ছাড়া তাদের অন্য কোনো উপায় ছিল না। তবে কোনো প্রকার আগাম আলোচনা ছাড়াই খাবার হোটেল বন্ধ রেখে ধর্মঘট পালন করায় জেলা প্রশাসন, আবাসিক হোটেল-মোটেল মালিকরা ক্ষোভ প্রকাশ করেছেন। কিন্তু এ অবস্থায় খাবার হোটেলের ধর্মঘটে ভোগান্তিতে পড়া পর্যটকদের কথা চিন্তা করে আবাসিক হোটেলগুলো সাধারণ পর্যটকদের জন্য তাদের দরজা খুলে দিয়েছে।

ধর্মঘট পালনকারী ওইসব হোটেলমালিকদের অভিযোগ, দফায় দফায় ভ্রাম্যমাণ আদালতের নামে তাদের কাছ থেকে জরিমানা আদায় করা হচ্ছে। এদিকে প্রশাসন জানিয়েছে, নিরাপদ খাদ্য নিশ্চিতে তাদের তাগিদ দিলেও একই কাজ বার বার করছেন তারা।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় ক্ষুব্ধ কুয়াকাটা খাবার হোটেল মালিক সমিতি সংগঠনের সভাপতি মো: সেলিম মুন্সী মঙ্গলবার রাত ১০টায় স্থানীয় সাংবাদিকদের জানিয়ে বুধবার সকাল থেকে খাবার হোটেল বন্ধ করে দেন। তিনি অভিযোগ করে বলেন, প্রতিদিন নির্বাহী ম্যাজিস্ট্রেট খাবার হোটেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নামে মোটা অংকের টাকা জরিমানা করে যাচ্ছেন। একই হোটেলকে একাধিকবার এই জরিমানার আওতায় নেয়া হয়েছে। মোবাইল কোর্টের নামে আমাদের হয়রানি করা হচ্ছে। আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। তাই কুয়াকাটার সকল খাবার হোটেলমালিক একত্রিত হয়ে আমাদের ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।

সংগঠনের সিনিয়র সহ সভাপতি মো: আলমগীর হোসেন বলেন, আমার মালিকানাধীন আল-মদিনা নামের একটি খাবার হোটেলে গত ১১ আগস্ট ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ১৬ আগস্ট পুনরায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাৎক্ষণিক জরিমানার অর্থ পরিশোধ করতে না পারায় আমাকে বেশ কিছুক্ষণ পুলিশবক্সে আটকে রাখা হয়। পরে সুদে আনা টাকা দিয়ে জেলখাটা থেকে অব্যাহতি নিয়েছেন বলেও জানান তিনি।

খাবার হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মো: কলিম মাহমুদ বলেন, প্রশাসনের এই হয়রানি সামাল দিয়ে আমাদের পক্ষে ব্যবসা পরিচালনা করা সম্ভব না। তাই আমরা প্রায় ৫০টি খাবার হোটেলমালিক একমত হয়ে বুধবার থেকে প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে আবাসিক হোটেল মালিকদের সংগঠন কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম এ মোতালেব শরীফ বলেন, খাবার হোটেল বন্ধ থাকা বা রাখা সমাধান নয়। পর্যটকদের স্বার্থে ব্যবসায়ী ও প্রশাসনের এখনই সিদ্ধান্ত নেয়া উচিত।

মঙ্গলবার সকালে ৩০ সদস্যের একটি বহরে ঢাকার মুন্সীগঞ্জ থেকে কুয়াকাটা বেড়াতে আসা পর্যটকরা বলেন, সকাল থেকে কিছুই খাওয়া হয়নি। সাথে পরিবারের শিশুসহ বয়স্ক লোকজন রয়েছেন, তাই এ সমস্যার দ্রুত সমাধান হওয়া জরুরি।

এ বিষয় কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মো: শহিদুল হক বলেন, পর্যটন কেন্দ্র কুয়াকাটার হোটেলমালিকদের আকস্মিক ধর্মঘট ডাকাটা অযৌক্তিক। পর্যটকদের জন্য স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনের গুরুত্বে কুয়াকাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। জরিমানা করার পরও খাবার হোটেলমালিকরা পর্যটকদের পচাঁবাসি খাবার পরিবেশন করছেন। খাবার হোটেলমালিকরা তাদের যৌক্তিক দাবি থাকলে জেলা প্রশাসককে জানাতে পারেন।


আরো সংবাদ


premium cement
বিএনপির দুর্নীতি-দুঃশাসন বিদেশীদের কাছে তুলে ধরতে হবে : প্রধানমন্ত্রী ইরানের তেল রফতানিতে ফের যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কলাবাগানে গ্যাংয়ের ছুরিকাঘাতে কিশোর নিহত ইরানে গুপ্তচর নিয়োগ দিয়ে তাদের রক্ষা করার ব্যবস্থা নেয়নি সিআইএ অবসরের পরও অস্ত্রধারী পুলিশের নিরাপত্তা পাবেন বেনজীর বিমানের ইঞ্জিনে পাখি, ভোগান্তিতে সৌদিগামী যাত্রীরা ইউক্রেনে রুশ দখলদারিত্বকে স্বীকৃতি দেবে না যুক্তরাষ্ট্র : বাইডেন ত্রিদেশীয় সিরিজ খেলতে দেশ ছাড়ছে টাইগাররা বন্ধ হচ্ছে বিবিসি বাংলার রেডিও সার্ভিস ৬০ কি.মি. বেগে ঝড় হতে পারে রাজধানীসহ ১৫ জেলায় করতোয়ার নৌকাডুবি : ৬ষ্ঠ দিনেও চলছে উদ্ধার অভিযান

সকল