১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

রাঙ্গাবালীতে ভাঙ্গা বেড়িবাঁধ দিয়ে পানির স্রোত, ২০ গ্রাম প্লাবিত

রাঙ্গাবালীতে ভাঙ্গা বেড়িবাঁধ দিয়ে পানির স্রোত, ২০ গ্রাম প্লাবিত - ছবি : নয়া দিগন্ত

লঘুচাপের প্রভাবে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। এদিকে পূর্ণিমার জো-এর প্রভাবে নদ-নদীর পানির উচ্চতা ২ থেকে ৪ ফুট বৃদ্ধি পেয়েছে। অস্বাভাবিক জোয়ারের পানিতে তলিয়ে গেছে নিম্নাঞ্চলের প্রায় ২০টি গ্রাম।

বৃহস্পতিবার (১১ আগস্ট) দফায় দফায় বৃষ্টি ও ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে রাঙ্গাবালী উপজেলার ১৫ গ্রাম। বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। ফলে মানবেতর জীবন পার করছে অনেক পরিবার। এছাড়া পানিতে ভেসে গেছে পুকুর ও ঘেরের মাছ। পানির নিচে তলিয়ে গেছে ফসলি জমি ও বোরো ধানের বীজতলা।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে উপকূলীয় এলাকায় যে কোনো সময় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় বঙ্গোপসাগরে ও উপকূলীয় এলাকায় লঘুচাপের প্রভাবে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একইসাথে মাছধরা ট্রলারসমূহকে নিরাপদে থাকতে বলা হয়েছে।

রাঙ্গাবালী উপজেলার কাজির হাওয়ালা গ্রামের কৃষক জহিরুল ইসলাম বলেন, ‘অমাবশ্যা কিংবা পূর্ণিমায় জোয়ারের চাপ একটু বেশি হইলেই আমাদের এখানকার গ্রামগুলো তলিয়ে যায়। জমি আর চাষ-উপযোগী থাকে না। কষ্ট করতে করতে এহন এসব সহ্য হয়ে গেছে। প্রতি বছর এই মৌসুমে পানি ওঠা-নামা করে। আমাদের ঘর-বাড়ি তলিয়ে যায়। এমনকি আমাদের রান্না বান্না চলে না।’

চরমোন্তাজের (৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড) নারী ইউপি সদস্য মোসা রুনু খান বলেন, জোয়ারের পানি সামান্য বাড়লেই ভাঙ্গা বেড়িবাঁধগুলো দিয়ে লোকালয়ে হু হু করে পানি প্রবেশ করে। এতে চরআন্ড, নয়ার চরসহ বিভিন্ন গ্রামের মানুষ বিপাকে পড়ে যায়। ভাঙ্গা বেড়িবাঁধগুলো সংস্কার করা না হলে এ অঞ্চলের মানুষের ভোগান্তির শেষ থাকবে না।

এ বিষয় জানতে চাইলে পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ কাইছার আলম বলেন, রাঙ্গাবালী উপজেলার চালিতাবুনীয়া, চরমোন্তাজ ও ছোট বাইসদীয়া ইউনিয়নের বেড়িবাঁধের ভাঙ্গনের বিষয় পর্যবেক্ষণ করে দ্রুত এ ভাঙ্গন রোধের ব্যবস্থা নেয়া হবে। কিছু কিছু জায়গায় ভাঙ্গা বেড়িবাঁধ মেরামতের কাজ অব্যাহত আছে।


আরো সংবাদ



premium cement
ঢাকা লিগে মোহামেডানকে হারাল শাইনপুকুর বিশাল ব্যবধানে ব্রাদার্স ইউনিয়নকে হারালো গাজী গ্রুপ চকরিয়ায় আধিপত্য বিস্তারে কুপিয়ে হত্যা আবারো বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ বুয়েটে নতুন ছাত্রকল্যাণ পরিচালক নিয়োগ পঞ্চগড়ে নৌকা ডুবে নিহতদের পরিবারের সাথে জামায়াত আমিরের সাক্ষাৎ সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪

সকল