২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ঝালকাঠিতে ৪-৫ ফুট বেশি উচ্চতায় জোয়ার, ১৮ গ্রাম প্লাবিত

ঝালকাঠিতে ৪-৫ ফুট বেশি উচ্চতায় জোয়ার, ১৮ গ্রাম প্লাবিত - ছবি : সংগৃহীত

ঝালকাঠির বিষখালী ও সুগন্ধা নদীতে স্বাভাবিকের চেয়ে ৪-৫ ফুট বেশি উঁচু হয়ে জোয়ারের পানি আসায় জেলার ৪টি উপজেলার ১৮টি গ্রাম প্লাবিত হয়েছে।

বুধবার (১০ আগস্ট) সকাল থেকে বিষখালী ও সুগন্ধা নদীর ‘পূর্ণিমার জো’-এর কারণে উঁচু জোয়ারে এসব গ্রাম তলিয়ে যায়। এতে গ্রামের কাঁচা ঘরবাড়ি ও রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে এসব এলাকার মানুষ দুর্বিষহ জীবন যাপন করছেন। হাঁস-মুরগি ও গবাদি পশু নিয়ে আছেন দুশ্চিন্তায়। এছাড়া ছোট-বড় পুকুরসহ অনেক মাছের ঘের ডুবে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছেন মৎস্যচাষিরা।

গতকাল মঙ্গলবার সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন ও থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। নদীতে জোয়ারের পানি অস্বাভাবিক উঁচুতে প্রবাহিত হচ্ছে।

কাঁঠালিয়া উপজেলার বিষখালী নদীর অংশে বেরিবাঁধ না থাকায় জোয়ারের পানিতে উপজেলা পরিষদ ভবন, ইউএনও অফিস ও বাসভবনসহ ১১টি গ্রাম পানিতে প্লাবিত হয়েছে। কাঁঠালিয়া, আউরা, চিংড়াখালী, জয়খালী, কচুয়া, শৌলজালিয়া, আওরাবুনিয়া, আমুয়া, মশাবুনিয়া গ্রামের মৎস্য এবং কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে। এসব গ্রামের কাঁচা রাস্তা ও ঘর-বাড়ি প্লাবিত হয়ে মারাত্মক জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে।

অপরদিকে ঝালকাঠি, নলছিটি ও রাজাপুরের নিম্নাঞ্চলে ৭টি গ্রাম প্লাবিত হয়। এসব এলাকার মৎস্য ও কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। রান্নাঘরে পানি ঢুকে রান্নার কাজে ব্যাঘাত সৃষ্টি হয়েছে।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল