২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আপেল চাষ করে সফল তরুণ কৃষি উদ্যোক্তা

আপেল চাষ করে সফল তরুণ কৃষি উদ্যোক্তা - ছবি : নয়া দিগন্ত

পরীক্ষামূলকভাবে আপেল চাষ করে সফলতা লাভ করেছেন প্রণব হালদার নামে এক তরুণ কৃষি উদ্যোক্তা। ভারত থেকে আপেলের বেশ কিছু চারা সংগ্রহ করে সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে আপেল চাষ করেন তিনি। আপেলের পাশাপাশি আলুবোখারা, আম, ড্রাগন ও আনারসহ অন্যান্য ফলের আবাদও করেছেন তিনি।

পিরোজপুরের নাজিরপুর উপজেলার মধুভাঙ্গা গ্রামের তরুণ প্রণব হালদার। মেডিক্যাল টেকনোলজি নিয়ে পড়াশোনা শেষ করেছেন তিনি। এর পরই ইউটিউব থেকে আপেল চাষ সম্পর্কিত প্রশিক্ষণ নিয়ে ২০২০ সালে ৫৫ শতক জমিতে আপেল রোপণ করেন তিনি। পেয়েছেন সফলতাও। তাই এখন বাণিজ্যিক ভিত্তিতে আপেল চাষের স্বপ্ন দেখছেন প্রণব হালদার। তার সফলতা দেখে এলাকার অনেকেই এখন আগ্রহ দেখাচ্ছেন আপেলের বাগান করতে।

প্রণবের এই সাফল্যকে সাধুবাদ জানিয়ে তাকে প্রশিক্ষণসহ সকল ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন নাজিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা দ্বিগবিজয় হাজরা।


আরো সংবাদ



premium cement
গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা

সকল