১২ আগস্ট ২০২২
`

নাজিরপুরে জমে উঠেছে কোরবানির পশুর হাট

নাজিরপুরে জমে উঠেছে কোরবানির পশুর হাট - ছবি : নয়া দিগন্ত

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে পিরোজপুরের নাজিরপুরে শুরু হয়েছে পশু বেচা-কেনা। ঈদের সময় ঘনিয়ে আসার সাথে সাথে জমজমাট হয়ে উঠছে পশুর হাটগুলো। জেলার বিভিন্ন স্থান থেকে ট্রাক, নছিমন, করিমন, পিকাআপ ভর্তি আসছে গরু-ছাগল। ব্যস্ততা বেড়েছে ক্রেতা-বিক্রেতাদের।

মঙ্গলবার উপজেলার দীঘিরজান পশুর হাটে দেখা গেছে ক্রেতাদের উপচে পড়া ভিড়। তবে দাম বেশি হওয়ায় বেশির ভাগ ক্রেতার চাহিদা মাঝারি ও ছোট আকৃতির গরু।

কোরবানির গরু কিনতে আসা ক্রেতা মো: মিজানুর রহমান ও কামরুজ্জামান বলেন, অধিকাংশ বিক্রেতাই গরুর দাম অনেক বেশি চাচ্ছেন। গত বছর যে সাইজের গরু কিনেছি ৮০ হাজার টাকায় এ বছর ঠিক ওই সাইজের গরুর দাম চাওয়া হচ্ছে ৯৫ থেকে এক লাখ ১০ হাজার টাকা। বাজারের সবচেয়ে বড় গরুর দাম হাকা হয়েছে চার লাখ টাকা।

গরু বিক্রেতারা জানান, গত বছরের তুলনায় দাম কিছুটা এদিক-সেদিক হতে পারে। কারণ, এ বছরের গো-খাদ্যের দাম প্রায় দ্বিগুণ বেড়েছে। তবে অধিকাংশ ক্রেতাই গরুর দাম অনেক কম বলছেন।

উপজেলার দক্ষিণ বানিয়ারী থেকে বাজারের সবচেয়ে বড় গরু নিয়ে আসছেন মো: সওকত হোসেন খান। তিনি জানান, অন্য বছরের তুলনায় এবার ক্রেতারা গরুর দাম কম বলছেন। এখন পর্যন্ত বড় গরুর ক্রেতাই আসেনি। তবে ছোট ও মাঝারি গরু বিক্রি হচ্ছে। আশানুরূপ দাম পাওয়া যাচ্ছে না।

অন্যদিকে এই হাটের একপাশে উঠেছে ছাগল। এখনো ছাগল বিক্রি জমে ওঠেনি। বিক্রেতারা বলছেন, হাটে ছাগল আনা শুরু হয়েছে। আগামীকালের মধ্যেই বিক্রি জমে উঠবে বলেও আশা করছেন তারা।

নাজিরপুর উপজেলা প্রাণীসমম্পদ কর্মকর্তা মো: তরিকুল ইসলাম জানান, ‘এবার উপজেলার স্থায়ী-অস্থায়ী পশুর হাট বসবে মোট তিনটি। প্রতি হাটে পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য আমাদের লোকজন কাজ করছে।’


আরো সংবাদ


premium cement
নবাবগঞ্জে পুকুর থেকে ইজিবাইক চালকের লাশ উদ্ধার আড়াই মাসের মিষ্টি কুমড় চাষে লাভ হলো ৩৫ লাখ টাকা জাবির ভিসি প্যানেল নির্বাচন আজ, অংশ নিচ্ছে আ’লীগের ৩ গ্রুপ ড্রোন উড়ানো কেন নিষিদ্ধ করতে বাধ্য হলো সংযুক্ত আরব আমিরাত পারমাণবিক কেন্দ্র রুশ বাহিনীর দখলমুক্ত করতে বিশ্বের প্রতি জেলেনস্কির আহ্বান ফতুল্লায় চালককে ছুরিকাঘাতে খুন করে মিশুক ছিনতাই ফতুল্লায় বাল্কহেডের ধাক্কায় যাত্রীবাহী ট্রলারডুবি ইউক্রেন নয় ন্যাটোর বিরুদ্ধে যুদ্ধ করছে রাশিয়া : মস্কো ইউক্রেনের পরমাণু কেন্দ্রে ফের বিস্ফোরণ রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের চুরি যাওয়া মালামাল উদ্ধার, গ্রেফতার ৪ আরো পশ্চিমা সহায়তার আবেদন করলেন ইউক্রেনের জেলেনস্কি

সকল