২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নাজিরপুরে জমে উঠেছে কোরবানির পশুর হাট

নাজিরপুরে জমে উঠেছে কোরবানির পশুর হাট - ছবি : নয়া দিগন্ত

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে পিরোজপুরের নাজিরপুরে শুরু হয়েছে পশু বেচা-কেনা। ঈদের সময় ঘনিয়ে আসার সাথে সাথে জমজমাট হয়ে উঠছে পশুর হাটগুলো। জেলার বিভিন্ন স্থান থেকে ট্রাক, নছিমন, করিমন, পিকাআপ ভর্তি আসছে গরু-ছাগল। ব্যস্ততা বেড়েছে ক্রেতা-বিক্রেতাদের।

মঙ্গলবার উপজেলার দীঘিরজান পশুর হাটে দেখা গেছে ক্রেতাদের উপচে পড়া ভিড়। তবে দাম বেশি হওয়ায় বেশির ভাগ ক্রেতার চাহিদা মাঝারি ও ছোট আকৃতির গরু।

কোরবানির গরু কিনতে আসা ক্রেতা মো: মিজানুর রহমান ও কামরুজ্জামান বলেন, অধিকাংশ বিক্রেতাই গরুর দাম অনেক বেশি চাচ্ছেন। গত বছর যে সাইজের গরু কিনেছি ৮০ হাজার টাকায় এ বছর ঠিক ওই সাইজের গরুর দাম চাওয়া হচ্ছে ৯৫ থেকে এক লাখ ১০ হাজার টাকা। বাজারের সবচেয়ে বড় গরুর দাম হাকা হয়েছে চার লাখ টাকা।

গরু বিক্রেতারা জানান, গত বছরের তুলনায় দাম কিছুটা এদিক-সেদিক হতে পারে। কারণ, এ বছরের গো-খাদ্যের দাম প্রায় দ্বিগুণ বেড়েছে। তবে অধিকাংশ ক্রেতাই গরুর দাম অনেক কম বলছেন।

উপজেলার দক্ষিণ বানিয়ারী থেকে বাজারের সবচেয়ে বড় গরু নিয়ে আসছেন মো: সওকত হোসেন খান। তিনি জানান, অন্য বছরের তুলনায় এবার ক্রেতারা গরুর দাম কম বলছেন। এখন পর্যন্ত বড় গরুর ক্রেতাই আসেনি। তবে ছোট ও মাঝারি গরু বিক্রি হচ্ছে। আশানুরূপ দাম পাওয়া যাচ্ছে না।

অন্যদিকে এই হাটের একপাশে উঠেছে ছাগল। এখনো ছাগল বিক্রি জমে ওঠেনি। বিক্রেতারা বলছেন, হাটে ছাগল আনা শুরু হয়েছে। আগামীকালের মধ্যেই বিক্রি জমে উঠবে বলেও আশা করছেন তারা।

নাজিরপুর উপজেলা প্রাণীসমম্পদ কর্মকর্তা মো: তরিকুল ইসলাম জানান, ‘এবার উপজেলার স্থায়ী-অস্থায়ী পশুর হাট বসবে মোট তিনটি। প্রতি হাটে পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য আমাদের লোকজন কাজ করছে।’


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল