১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আরো একটি হিমালয়ী গৃধিনী শকুন উদ্ধার

- ছবি - ইউএনবি

ভোলা সদর থেকে একটি শকুন উদ্ধার করা হয়েছে। রোববার দুপুরে উপজেলা ইলিশা ইউনিয়নের গুপ্তেরমুন্সি এলাকা থেকে শকুনটি উদ্ধার করে বন বিভাগ।

সংশ্লিষ্টরা জানান, প্রাথমিক চিকিৎসা শেষে শকুনটিকে বন বিভাগের সংরক্ষিত বনে অবমুক্ত করা হবে। শকুনটি প্রায় সঙ্কাটাপন্ন হিমালয়ী গৃধিনী প্রজাতির। এ শকুন হিমালয় ও পাহাড়ি অঞ্চলে থাকে। এ নিয়ে গত এক সপ্তাহে ভোলা থেকে দুটি শকুন উদ্ধার করা হলো।

ভোলা বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, শকুনটি উড়তে উড়তে ভোলা সদর উপজেলার ইলিশা ইউনিয়নের মাঝিবাড়ি সংলগ্ন পশ্চিমের বিলে পড়ে যায়। এ সময় স্থানীয় কৃষক সেলিম সিকদার অসুস্থ শকুনটিকে তুলাতলি বাজারে নিয়ে যায়। খবর পেয়ে বন বিভাগের একটি দল সেখান থেকে শকুনটি উদ্ধার করে প্রাথমিক চিকিৎসার জন্য ভোলা প্রাণিসম্পদ অধিদপ্তরের পশু হাসপাতালে নিয়ে যায়।

চিকিৎসার পাশাপাশি খাবার দিয়ে সুস্থ করে শকুনটিকে বন বিভাগের সংরক্ষিত বনে অবমুক্ত করা হবে বলে জানান তিনি।

বন বিভাগ জানান, শকুনটির ওজন ৬-৭ কেজি। ডানার দৈর্ঘ্য প্রায় আড়াই ফুট করে। শকুনটি প্রাপ্ত বয়স্ক। এর আগে গত ১০ জানুয়ারি ভোলার লালমোহন উপজেলা থেকে একই প্রজাতির আরো একটি শকুন উদ্ধার করা হয়েছিল।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল