৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

সুগন্ধা নদীতে ইলিশ ধরার অপরাধে ৩ জেলের কারাদণ্ড

সুগন্ধা নদীতে ইলিশ ধরার অপরাধে ৩ জেলের কারাদণ্ড -

ঝালকাঠির নলছিটিতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে সুগন্ধা নদীতে ইলিশ মাছ ধরার অপরাধে ৩ জেলেকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার বিদাগত রাতে সুগন্ধার নিদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালায় উপজেলা মৎস্য বিভাগ, স্থানীয় প্রশাসন ও থানা পুলিশের একটি টিম।

অভিযান চলাকালীন সময়ে মা ইলিশ শিকারের অপরাধে তিন জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুম্পা সিকদার মোবাইল কোর্টের মাধ্যমে তাদের সবাইকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। অভিযানে উদ্ধার হওয়া ১২ হাজার মিটার কারেন্ট জাল ও ৪ কেজি মা ইলিশ এতিমখানায় দেয়া হয়।

মা ইলিশ নিধনের অপরাধে দণ্ডিতরা হলেন কাঠিপাড়া গ্রামের লিটন চৌকিদার, সজিব মিয়া ও নলছিটি ফেরিঘাট এলাকার অনিল চন্দ্র মালো।

নলছিটি উপজেলা মৎস্য কর্মকর্তা সাইয়্যেদা বলেন, উপজেলা প্রশাসনের সহায়তায় অভিযান চালিয়ে জেলেদের আটক করে জাল ও নৌকা ধ্বংস করা হচ্ছে। এবং উদ্ধারকৃত মা ইলিশ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হচ্ছে।

নলছিটি নির্বাহী অফিসার রুম্পা সিকদার জানান, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সুগন্ধা নদীতে কোনো জেলে মাছ ধরলে ছাড় পাবে না। আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

ইলিশ মাছের প্রজনন ও মা ইলিশ সংরক্ষণ নিশ্চিত করতে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন দেশের নদ-নদীতে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য সম্পদ বিভাগ।

দেখুন:


আরো সংবাদ