২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মঠবাড়িয়ায় সৌখিন জেলের জালে বিরল প্রজাতির ‘সাকার ফিস’

বিরল প্রজাতির ‘সাকার ফিস’ - ছবি : নয়া দিগন্ত

পিরোজপুরের মঠবাড়িয়ায় বিদুৎ সাওজাল (৩৫) নামে এক সৌখিন জেলের জালে আটকা পরল বিরল প্রজাতির ‘সাকার ফিস’ নামে একটি মাছ।

মঙ্গলবার জেলের জালে আটকা পরা এ মাছটি এক নজর দেখতে উৎসুক জনতা তার বাড়িতে ভীর জমায়। বিদুৎ সাওজাল মঠবাড়িয়া পৌর শহরের ৭.৮.৯ নম্বর ওয়ার্ডে সংরক্ষিত আসনের কাউন্সিলর মঞ্জু রানীর ছেলে।

বিদুৎ সাওজাল জানান, প্রতিবছর শখেরবসে তিনি বাড়ির সামনের পানিতে জাল পেতে মাছ ধরেন।

ভারী বর্ষণে এলাকার মাঠ-ঘাট পানিতে তলিয়ে গেছে। শখ করে সোমবার রাতে বাড়ির সামনের পানিতে মাছ শিকারের জন্য জাল ফেলেন। মঙ্গলবার সকালে ওই জাল তুলতে গেলে রুই, পুটি, তেলাপিয়া ও শোলসহ অনেক মাছ ধরা পরে। পাশাপশি বিরল প্রজাতির ‘সাকার ফিস’ নামের মাছটিও জালে ধরা পরে। মাছটি ১৬ ইঞ্চি লম্বা ও ৮০০ গ্রাম ওজনের। বিরল প্রজাতির এ মাছের খবর মুহূর্তেই ছড়িয়ে পরলে মাছটি এক নজর দেখতে উৎসুক জনতা তার বাড়িতে ভিড় জমায়।

স্থানীয় বাসিন্দা হাসান মাহামুদ জানান, এ রকমের মাছ দেখে আমি প্রথমে ভয় পেয়েছিলাম। কারণ এর আগে এমন মাছ কখনো দেখিনি এবং মাছের নামটিও জানা ছিল না।

মঠবাড়িয়া উপজেলা সিনিযর মৎস্য কর্মকর্তা সৈয়দ নজরুল ইসলাম জানান, ‘সাকার ফিস’ নামের বিরল প্রজাতির মাছটি বন্যার পালিতে ভেসে এসেছে। মাঝে-মাঝে এ ধরনের মাছ আটক হবার খবর পাওয়া যায়।


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল