১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরি
`

মঠবাড়িয়ায় ভারী বর্ষণে পানের বরজ-মাছের ঘের ও ফসলের ব্যাপক ক্ষতি


গত কয়েক দিনের ভারী বর্ষণে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মাছের ঘেরগুলো ডুবে গেছে। এতে পানের বরজ, সবজি বাগান ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে ওই এলাকার চাষিরা এখন দিশেহারা।

রোববার উপজেলার বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, চাষিরা বাঁধ দিয়ে পানের বরজ থেকে মেশিন ও বালতি-গামলার মাধ্যমে পানি সরানোর চেষ্টা করছেন। অবশিষ্ট মাছ আটকাতে পুকুর ও ঘেরের চারপাশে নেট ও বাঁধ দিচ্ছেন।

উপজেলার জানখালী গ্রামের গফ্ফার ও ছগীর হাওলাদার জানান, বর্ষণে এলাকার রাস্তা বিলীন হয়ে গেছে। তিনটি পুকুরের মাছ বেড়িয়ে যাওয়ায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে। সবজির ক্ষেত নষ্ট হয়ে গেছে।

উত্তর শাখারীকাঠি গ্রামের কালাম হাওলাদার জানান, বিভিন্ন এনজিও এবং জমির ওপর টাকা এনে ছয় লাখ টাকায় দু’টি ঘের ও দু’টি পানের বরজ করেছি। বৃষ্টিতে সবকিছু শেষ হয়ে গেছে।

রনজিৎ রায় বলেন, তার দু’টি পানের বরজ নষ্ট হওয়ায় ও একটি পুকুরের মাছ বেড়িয়ে যাওযায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছেন।

হৃদয় এদবর, নয়ন রায়, বিকাশ মন্ডল, হৃদয় রায়, এমাদুল হাওলাদার, ফারুক আকনও জানান তাদের ক্ষতির কথা। তাদের পুকুরের মাছ বেড়িয়ে যাওয়ায় এবং পানের বরজ নষ্ট হওয়ায় লাখ-লাখ টাকা ক্ষতি হয়েছে বলে জানান।

মঠবাড়িয়া উপজেলা মৎস্য কর্মকর্তা সৈয়দ নজরুল ইসলাম ও কৃষি কর্মকর্তা কৃষিবিদ সওকত হোসেন ক্ষয়-ক্ষতির সত্যতা নিশ্চিত করেছেন। তারা বলেন, সরকারি সহায়তা এলে তালিকা করে কৃষকদের মাঝে বিতরণ করা হবে।



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০৩)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)