২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মঠবাড়িয়ায় ভারী বর্ষণে পানের বরজ-মাছের ঘের ও ফসলের ব্যাপক ক্ষতি

- ছবি : নয়া দিগন্ত

গত কয়েক দিনের ভারী বর্ষণে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মাছের ঘেরগুলো ডুবে গেছে। এতে পানের বরজ, সবজি বাগান ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে ওই এলাকার চাষিরা এখন দিশেহারা।

রোববার উপজেলার বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, চাষিরা বাঁধ দিয়ে পানের বরজ থেকে মেশিন ও বালতি-গামলার মাধ্যমে পানি সরানোর চেষ্টা করছেন। অবশিষ্ট মাছ আটকাতে পুকুর ও ঘেরের চারপাশে নেট ও বাঁধ দিচ্ছেন।

উপজেলার জানখালী গ্রামের গফ্ফার ও ছগীর হাওলাদার জানান, বর্ষণে এলাকার রাস্তা বিলীন হয়ে গেছে। তিনটি পুকুরের মাছ বেড়িয়ে যাওয়ায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে। সবজির ক্ষেত নষ্ট হয়ে গেছে।

উত্তর শাখারীকাঠি গ্রামের কালাম হাওলাদার জানান, বিভিন্ন এনজিও এবং জমির ওপর টাকা এনে ছয় লাখ টাকায় দু’টি ঘের ও দু’টি পানের বরজ করেছি। বৃষ্টিতে সবকিছু শেষ হয়ে গেছে।

রনজিৎ রায় বলেন, তার দু’টি পানের বরজ নষ্ট হওয়ায় ও একটি পুকুরের মাছ বেড়িয়ে যাওযায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছেন।

হৃদয় এদবর, নয়ন রায়, বিকাশ মন্ডল, হৃদয় রায়, এমাদুল হাওলাদার, ফারুক আকনও জানান তাদের ক্ষতির কথা। তাদের পুকুরের মাছ বেড়িয়ে যাওয়ায় এবং পানের বরজ নষ্ট হওয়ায় লাখ-লাখ টাকা ক্ষতি হয়েছে বলে জানান।

মঠবাড়িয়া উপজেলা মৎস্য কর্মকর্তা সৈয়দ নজরুল ইসলাম ও কৃষি কর্মকর্তা কৃষিবিদ সওকত হোসেন ক্ষয়-ক্ষতির সত্যতা নিশ্চিত করেছেন। তারা বলেন, সরকারি সহায়তা এলে তালিকা করে কৃষকদের মাঝে বিতরণ করা হবে।


আরো সংবাদ



premium cement