২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জাল ফেলতেই উঠে এলো বিরল প্রজাতির মাছ

জাল ফেলতেই উঠে এলো বিরল প্রজাতির মাছ - ছবি : নয়া দিগন্ত

বরগুনার পাথরঘাটায় বিলে মাছ শিকারের জন্য বিকেলে জাল ফেলে আসেন রাজু নামের এক যুবক। পরের দিন সকালে ওই জাল তুলে রুই, পুঠি, তেলাপিয়া ও শোলসহ অসংখ্য মাছ উঠে আসে। একই সাথে উঠে আসে বিরল প্রজাতির ‘সাকার ফিস’। রোববার সকাল ১০টার দিকে মাছটির নাম জানার জন্য পাথরঘাটা বাজারে নিয়ে আসেন তিনি।

এর আগে গত বুধবার সকালে জাল তুলতে গিয়ে মাছটি পাওয়া যায়। বিরল প্রজাতির ওই মাছটি ১৬ ইঞ্চি লম্বা ও ওজন ৮ শ’ গ্রাম।

এদিকে বিরল প্রজাতির মাছটির কথা শুনে স্থানীয় লোকজন ভিড় জমাতে থাকে। তখন বিভিন্ন লোকজনে বিভিন্ন রকমের নাম বলতে থাকেন তারা।

রাজু জানান, এই মাছটি এর আগে কখনো দেখেননি তিনি। ৪ দিন রোববার (১ আগস্ট) ধরে মাছটি বালতির পানির মধ্যে রেখে দিয়েছেন শুধু নাম জানার জন্য। কারো কাছে এর নাম জানতে না পেরে পাথরঘাটার সাংবাদিকদের কাছে নিয়ে এলে তারা উপজেলা মৎস্য কর্মকর্তার কাছে নাম জানতে চাইলে জয়ন্ত কুমার অপু এর নাম বলেন ‘সাকার ফিস’। এর আগে এই মাছ ও নাম কখনো জানতেন না। তিনি আরো জানান, মাছটিকে ৪ দিন ধরে পানি ভাত খাইয়েছেন, ভাত দেয়ার সাথে সাথে খেয়েছেও।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানান, এই মাছটির নাম সাকার ফিস। এটি একটি বিরল প্রজাতির মাছ। সাধারণত এগুলো দেখা মিলে না বললেই চলে। মাছটি পানি ছাড়াও প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারে। তবে এই মাছটি আমাদের দেশের জন্য না। মৎস্য বিভাগ থেকে নির্দেশনা আছে এ মাছটিকে দেখলে অপসারণ করতে বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement
গৌরনদীতে সরকারি সম্পত্তি দখল করে দ্বিতল পাকা ভবন কলাপাড়া-কুয়াকাটা মহাসড়কে ছোট বড় অসংখ্য খানাখন্দে ভোগান্তি বামনায় অবৈধ গাড়ির দাপটে গ্রামীণ সড়কের বেহাল দশা গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ভাঙা কালভার্টে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন বরিশালে নয়া দিগন্তের বিভাগীয় প্রতিনিধি সম্মেলন আজ লালমোহনের দালাল বাজার-লর্ড হার্ডিঞ্জ সড়কে সেতু নির্মাণকাজ শুরু দাগনভূঞা প্রবাসী ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত প্রবাসীর স্ত্রীর মাথা ফাটিয়ে দেয়ার অভিযোগ এক নারী ইউপি সদস্যের বিরুদ্ধে বালিয়াডাঙ্গীতে বিএনপির আলোচনা সভা

সকল