২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

জাল ফেলতেই উঠে এলো বিরল প্রজাতির মাছ

জাল ফেলতেই উঠে এলো বিরল প্রজাতির মাছ - ছবি : নয়া দিগন্ত

বরগুনার পাথরঘাটায় বিলে মাছ শিকারের জন্য বিকেলে জাল ফেলে আসেন রাজু নামের এক যুবক। পরের দিন সকালে ওই জাল তুলে রুই, পুঠি, তেলাপিয়া ও শোলসহ অসংখ্য মাছ উঠে আসে। একই সাথে উঠে আসে বিরল প্রজাতির ‘সাকার ফিস’। রোববার সকাল ১০টার দিকে মাছটির নাম জানার জন্য পাথরঘাটা বাজারে নিয়ে আসেন তিনি।

এর আগে গত বুধবার সকালে জাল তুলতে গিয়ে মাছটি পাওয়া যায়। বিরল প্রজাতির ওই মাছটি ১৬ ইঞ্চি লম্বা ও ওজন ৮ শ’ গ্রাম।

এদিকে বিরল প্রজাতির মাছটির কথা শুনে স্থানীয় লোকজন ভিড় জমাতে থাকে। তখন বিভিন্ন লোকজনে বিভিন্ন রকমের নাম বলতে থাকেন তারা।

রাজু জানান, এই মাছটি এর আগে কখনো দেখেননি তিনি। ৪ দিন রোববার (১ আগস্ট) ধরে মাছটি বালতির পানির মধ্যে রেখে দিয়েছেন শুধু নাম জানার জন্য। কারো কাছে এর নাম জানতে না পেরে পাথরঘাটার সাংবাদিকদের কাছে নিয়ে এলে তারা উপজেলা মৎস্য কর্মকর্তার কাছে নাম জানতে চাইলে জয়ন্ত কুমার অপু এর নাম বলেন ‘সাকার ফিস’। এর আগে এই মাছ ও নাম কখনো জানতেন না। তিনি আরো জানান, মাছটিকে ৪ দিন ধরে পানি ভাত খাইয়েছেন, ভাত দেয়ার সাথে সাথে খেয়েছেও।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানান, এই মাছটির নাম সাকার ফিস। এটি একটি বিরল প্রজাতির মাছ। সাধারণত এগুলো দেখা মিলে না বললেই চলে। মাছটি পানি ছাড়াও প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারে। তবে এই মাছটি আমাদের দেশের জন্য না। মৎস্য বিভাগ থেকে নির্দেশনা আছে এ মাছটিকে দেখলে অপসারণ করতে বলা হয়েছে।



আরো সংবাদ


ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪১)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩২)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৪)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭২)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)