২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঘাটে নষ্ট হচ্ছে বরফ, দাদনের ঋণ নিয়ে দুশ্চিন্তায় জেলেরা

- ছবি : নয়া দিগন্ত

বরগুনায় উপকূলের বৃহত্তম মৎস্যকেন্দ্রে বসে অপেক্ষার প্রহর গুনছেন জেলেরা। ঘাটেই নষ্ট হয়ে যাচ্ছে মাছ শিকারের জন্য কেনা বরফ ও বাজার-সদায়। অপরদিকে নিষেধাজ্ঞার সময়ে পরিবার-পরিজনের ভরণ-পোষণে অনেক জেলেই মহাজনদের কাছ থেকে দাদন নিয়ে এখ চিন্তাগ্রস্ত। সাগর উত্তল থাকায় মাছ ধরতে যেতে পারেনি।

জেলেরা বলছেন, নদ-নদীতে ও সাগরে ইলিশ ধরতে না পারায় তারা হতাশ।

ট্রলার মালিক মাসুম মিয়া বলেন, বরফসহ প্রায় দু’লাখ টাকার বাজার সদায় দিয়ে সাগরের উদ্দেশ্যে রওয়ানা করে দিয়েছি কিন্তু ঘাট থেকেই এখন পর্যন্ত জেলেরা যেতে পারেনি। এমন অবস্থায় ঘাটে বসেই বাজার সদাই শেষ হয়ে যাচ্ছে, বরফও নষ্ট হচ্ছে। এমন অবস্থায় লাভের মুখ তো দেখবই না বরং লোকসানের ঘানি টানতে টানতে দিন পার হয়ে যাবে। বাকিতে বাজারের টাকা এবং দাদনের টাকা সময়মতোই পরিশোধ করবো কিভাবে তা নিয়েই চিন্তার শেষ নেই।

জাহাঙ্গীর হোসেন মাঝি বলেন, ‘৬৫ দিন মাছ ধরায় নিষেধ থাকে। এ সময় পরিবার-পরিজন নিয়ে অতিকষ্টে দিন কাটিয়েছি। মাটির কাজ করে সংসার চালিয়েছি। ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে বুকভরা আশা নিয়ে সাগরে রওনা দিলেও ঘাটে বসে বাজার সদাই খেয়ে দিন পার করছি। মোগো গুরাগারা লইয়া খামু কী আর দাদনের টাহাই বা কেমনে দিমু।’

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, সাগরে যাওয়ার জন্য বাজারভর্তি ট্রলার ঘাটেই বসে রয়েছে। বরফসহ বাজার সামগ্রী নষ্ট হচ্ছে। এ অবস্থায় জেলেরা অলস সময় পার করছেন।

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিত কুমার দেব বলেন, মৌসুমে সাগর থেকে ইলিশ নদ-নদীতে বিচরণ করতে আসে। এ সময় প্রায় সব খানেই ইলিশ ধরা পড়ে। আমরা আশা করি, শিগগিরই নদী ও সাগরে ইলিশ ধরা পড়তে শুরু করবে।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল