২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মির্জাগঞ্জে ব্রিজ ভেঙে ৭ গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন

মির্জাগঞ্জে ব্রিজ ভেঙে ৭ গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন - ছবি- নয়া দিগন্ত

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার চত্রা-চরখালী সড়কে মধ্যোখানে চত্রা খালের ওপর নির্মিত পুরনো আয়রন ব্রিজটি ধসে পড়ছে। বৃহস্পতিবার রাতে জরাজীর্ণ ব্রিজটি ভেঙে পড়ায় বন্ধ রয়েছে সাত গ্রামের মানুষের যোগাযোগ ব্যবস্থা। এতে চলাচলে দুর্ভোগে পড়েছে ওই এলাকার হাজার হাজার মানুষ।

এলাকাবাসী বলছেন, কয়েক বছর ধরে পুরনো জরাজীর্ণ ব্রিজটি নির্মাণের দাবি জানিয়েছিলেন এলাকার লোকজন। কিন্তু পুরনো ব্রিজ নির্মাণের নামে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকের বিরুদ্ধে কোটি কোটি টাকা লুটপাটের অভিযোগ রয়েছে। অথচ প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার আবদুল হাই নিজ উপজেলার এই ব্রিজটি নির্মাণের কোনো ব্যবস্থা করেননি। অবশ্য তিনি কিছু দিন আগে চাকরিত্তোর ছুটিতে গেছেন। ফলে তার পুরনো মোবাইল ফোনে চেষ্টা করেও এ ব্যাপারে জানা সম্ভব হয়নি।

এলাকাবাসী বলছেন, বৃহস্পতিবার রাতে প্রায় ৩০ বছরের পুরনো এ ব্রিজটি হঠাৎ ভেঙে খালে পড়ে যায়। ব্রিজটি দীর্ঘ কয়েক বছর ঝুঁকিপূর্ণ ছিল। কয়েক দিনের টানা বৃষ্টিতে ভিজে ব্রিজের স্লাবগুলো ভারী হয়ে ভেঙে পড়েছে। তবে এতে কেউ হতাহত হয়নি।

ব্রিজটি ভেঙে পড়ার কারণে উপজেলা সদরে আসতে অতিরিক্ত প্রায় তিন-চার কিলোমিটার পথ ঘুরতে হচ্ছে আশপাশের সাত গ্রামের কয়েক হাজার মানুষকে। এতে সময় ও অর্থ দু’টিই অপচয় হচ্ছে তাদের। যানবাহন ঢুকতে না পারায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে গ্রামগুলো। বিপাকে পড়েছে স্থানীয় কৃষকসহ খেটে খাওয়া মানুষ।

তারা জানান, উপজেলা সদরের সাথে সংযোগ স্থাপনকারী এই সড়কটি ব্যবহার করেন উত্তর চত্রা, দক্ষিণ চত্রাসহ গ্রামের কয়েক হাজার মানুষ। তাই অল্প সময়ের মধ্যে আমরা একটা নতুন ব্রিজের দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী শেখ আজিম উর রশিদ বলেন, চত্রা খালের ওপর ব্রিজ নির্মাণের জন্য মাটি পরীক্ষাসহ আনুষাঙ্গিককাজ সম্পন্ন হয়েছে। দরপত্র আহ্বান করে অতিশিগগিরই নতুন ব্রিজ নির্মাণ করা হবে।


আরো সংবাদ



premium cement