২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
জাল ও মাছ লুট

সাগরে জেলে বহরে ট্রলিং জাহাজের হামলায় আহত ১৬

সাগরে জেলে বহরে ট্রলিং জাহাজের হামলা - ছবি

পাথরঘাটা থেকে ৪০ কিলোমিটার দক্ষিনে বঙ্গোপসাগরে মাছ ধরার সময় এফবি মা-বাবার দোয়া নামে একটি মাছ ধরা ট্রলারে হামলা চালায় গভীর সমুদ্রে মাছ ধরা এফভি সালমান-৩ নামে একটি ট্রলিং (ফিশিং ভেসেল) এর জেলেরা। এ সময় ১৬ জেলেকে আহত করে অন্তত ৫ লাখ টাকার জাল, ৫০ হাজার টাকার মাছ লুটে নিয়ে যায়।

বুধবার দুপুরে পাথরঘাটা বিএফডিসি মৎস্য অবতরণ কেন্দ্রে এসে এফবি মা-বাবা ট্রলারের মালিক ও মাঝি মো: ফিরোজ মিয়া সাংবাদিকদের এ তথ্য জানান। গত বৃহস্পতিবার রাত ৮টার দিকে গভীর সমুদ্রে এ ঘটনা ঘটে।

জানা যায়, গত ৫ এপ্রিল গভীর সমুদ্রে মাছ ধরাতে যান পাথরঘাটা উপজেলার চরদুয়ানী ইউনিয়নের খলিফারহাট গ্রামের মো: ফিরোজ মিয়ার এফবি মা-বাবার দোয়া ট্রলারসহ ১৬ জেলে।

বৃহস্পতিবার বিকেলে গভীর সমুদ্রে মাছ ধরার জন্য জাল ফেলে অপেক্ষা করেন জেলেরা। রাত ৮টার দিকে এফভি সালমান-৩ নামে একটি বড় ট্রলিং জাহাজ (ফিশিং ভেসেল) পাঁচ লাখ টাকার হাত জাল কেটে মাছসহ নিয়ে যায়। এ সময় ওই ট্রলারে থাকা জেলেদের হুমকি দিয়ে চলে যায়।

এফবি মা-বাবার দোয়া ট্রলারের মালিক ও মাঝি মো: ফিরোজ মিয়া বলেন, আমার প্রায় পাঁচ লাখ টাকার জাল ও ৫০ হাজার টাকার মাছ লুটে নিয়ে যায় জাহাজের জেলেরা। এ সময় আমরা চিৎকার দিলে ওই জাহাজে থাকা বড় বড় কামোট মাছ আমার গায়ে মেরে আহত করে।

এ বিষয় ফিশিং ভেসেল এফভি সালমান-৩-এর মালিক মো: জাকির হোসেনের ০১৭১৩১১২১৩৩ নম্বরে একাধিকবার ফোন করা হলেও তাকে পাওয়া যায়নি।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, বৃহস্পতিবার দুপুরে ঘাটে এসে জেলেরা ঘটনা জানিয়েছেন। আমরা ওই মালিকের সাথে যোগাযোগ করার চেষ্টা করছি। এছাড়াও চট্টগ্রাম ও কক্সবাজার ট্রলার মালিক সমিতি ও ফিশিং ভেসেল মালিক সমিতির সাথেও যোগাযোগ করছি।


আরো সংবাদ



premium cement