১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আমতলীতে ২১০ কোটি টাকার তরমুজ উৎপাদন, চাষিদের ঘরে আনন্দের বন্যা

আমতলীতে ২১০ কোটি টাকার তরমুজ উৎপাদন, চাষিদের ঘরে আনন্দের বন্যা - ছবি- সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে সর্বাত্মক লকডাউনে সারাদেশের মানুষের আনন্দ উল্লাস ম্লান। তবে খুশির বন্যায় ভাসছে বরগুনার আমতলী উপজেলার তরমুজ চাষিরা। জানা গেছে, তরমুজ চাষের জন্য এবার আবহাওয়া ছিল অনুকূলে। বর্তমানে প্রচণ্ড তাপদাহ ও রমজানে তরমুজের চাহিদা বেড়েছে। সেইসাথে পরিবহন সঙ্কট না থাকায় ভালো দামে তরমুজ বিক্রি হচ্ছে। ফলে আগের বছরের তুলনায় এবার চারগুণ বেশি লাভবান হয়েছে উপজেলার তরমুজ চাষিরা। এতে চাষি পরিবারে বইছে খুশির বন্যা। এ বছর উপজেলার তরমুজ চাষিরা প্রায় ২১০ কোটি টাকা বিক্রি করেছে বলে দাবি করেছেন উপজেলা কৃষি কর্মকর্তা সি এম রেজাউল করিম।

আমতলী কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর আমতলীতে তরমুজ চাষের লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৯৯০ হেক্টর জমি। লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। কৃষি বিভাগের হিসাব মতে, প্রতি হেক্টরে ৩৫-৪০ টন তরমুজ উৎপাদন হয়েছে। প্রতিটন ৩০ হাজার টাকা দামে ৬৯ হাজার ৬৫০ টন তরমুজ বিক্রি হয়েছে প্রায় ২১০ কোটি টাকা। যা গত বছরের তুলনায় ছিল চারগুণ। গত বছর এক হাজার ৫০০ হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছিল। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারণে গত বছর তরমুজ চাষিরা ক্ষতিগ্রস্ত হয়। এ বছর তরমুজের বাম্পার ফলন ও ভালো দামে তরমুজ বিক্রি হওয়ায় গত বছরের তুলনায় চারগুণ লাভবান হয়েছে চাষিরা।

এ দিকে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত ৫ এপ্রিল দেশব্যাপী লকডাউন ঘোষণা করে সরকার। ওই লকডাউন ঘোষণায় তিন দিন তরমুজের দাম অর্ধেকে নেমে আসে। কিন্তু প্রচণ্ড তাপদাহ ও রোজা চলে আসায় দেশব্যাপী তরমুজের ব্যাপক চাহিদা দেখা দেয়। আর পরিবহন সঙ্কট না থাকায় তিন দিন পরেই ঘুরে দাঁড়ায় আমতলীর তরমুজের বাজার। ব্যবসায়ী ও চাষিরা আবারো কাঙ্ক্ষিত দামে তরমুজ বিক্রির সুযোগ পান।

ব্যবসায়ীরা বলছেন, চলমান লকডাউনে তরমুজ চাষি ও ব্যবসায়ীদের ওপর কোনো প্রভাব ফেলছে না। উল্টো ঘুরে দাঁড়িয়েছে তরমুজ বাজার। রাস্তায় যানজট না থাকায় ট্রাক পাওয়া যাচ্ছে খুব সহজেই। আর রোজা ও তাপদাহের কারণে চাহিদা বেড়ে যাওয়া দামও বেড়েছে। ব্যবসায়ীরা বলছেন, কিছু দিন আগে যেটি ১০০ টাকায় বিক্রি হতো ওই তরমুজ বর্তমানে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

বৃহস্পতিবার আমতলীর বাঁধঘাট চৌরাস্তা, একে স্কুল ও গাজীপুর বন্দরের তরমুজ বাজার ঘুরে দেখা গেছে, লকডাউনের মাঝে বাজারে বেশ ক্রেতা রয়েছে। মাঝারি ধরনের একটি তরমুজ বিক্রি হচ্ছে ২৫০ থেকে সাড়ে ৩৫০ টাকায়। বড় একেকটি তরমুজ ৩৫০ থেকে ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে। যা বিগত বছরের তুলনায় চারগুণ দাম।

পশ্চিম সোনাখালী গ্রামের চাষি মো: মাহবুব মাতুব্বর বলেন, গত ১০ বছর ধরে তরমুজ চাষ করি। এ বছরের মতো এতো দামে কোনো বছর তরমুজ বিক্রি করতে পারিনি। তার দাবি অনুযায়ী, তিন লাখ টাকা ব্যয়ে ১২ একর জমিতে তরমুজ চাষ করে ১২ লাখ টাকা বিক্রি করেছি। তিনি আরো বলেন, প্রচণ্ড তাপদাহ, লকডাউনের মাঝে তরমুজ পরিবহন সঙ্কট না থাকায় এতো ভালো দামে তরমুজ বিক্রি করতে পেরেছি।

চাষি রহমান বলেন, দুই লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে তরমুজ চাষ করে আশা করেছিলাম ১০ লাখ টাকায় বিক্রি করবো। কিন্তু ওই তরমুজ ১১ লাখ ৫০ হাজার টাকা বিক্রি করেছি। তার চোখে মুখে আনন্দ ও প্রশান্তির ছাপ স্পষ্টই দেখা যাচ্ছিল।

কুকুয়া ইউনিয়নের চুনাখালী গ্রামের ওহাব মৃধা, বাহাউদ্দিন হাওলাদার ও রাজ্জাক মৃধা- তিনজনে যৌথভাবে ৩৬ একর জমিতে তরমুজ চাষ করেন। এতে খরচ হয়েছে ১০ লাখ টাকা। ফলন ও ভালো দাম পাওয়ায় ৩১ লাখ টাকা বিক্রি করেছেন তারা। তারা আরো জানান, এ বছর লকডাউন তরমুজ চাষিদের ভাগ্য বদলে দিয়েছে। রাস্তায় যানজট না থাকায় তরমুজবাহী ট্রাক ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে খুব সহজেই আসা-যাওয়া করতে পারছে। আর চাহিদা বাড়ায় দামও বেড়েছে আগের চেয়ে।

আমতলীর বাঁধঘাট চৌরাস্তায় তরমুজ ব্যবসায়ী রিপন চন্দ্র মৌয়ালি ও বাবুল মৃধা বলেন, তরমুজের প্রচুর চাহিদা। চাহিদামতো ক্রেতাদের তরমুজ দিতে পারছি না। তারা আরো বলেন, দামও অনেক বেশি। দাম বেশি হলেও সারাদেশের পাইকাররা অনায়াসে কিনে নিয়ে যাচ্ছে।

আমতলী গাজীপুর বন্দরের তরমুজ ব্যবসায়ী মো: সোহেল রানা বলেন, লকডাউনে তরমুজ পরিবহনে দুই-তিন দিন সমস্যা হয়েছিল। কিন্তু এখন আর সেই সমস্যা নেই।

উপজেলা কৃষি অফিসার সি এম রেজাউল করিম বলেন, তরমুজের ভালো দাম থাকায় কৃষকরা অনেক লাভবান হয়েছে। এতে আগামীতেও তরমুজ চাষসহ কৃষি কাজে কৃষকদের আগ্রহ বাড়বে বলে তিনি মনে করেন।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল