১১ মে ২০২১
`

মির্জাগঞ্জে ভুট্টার বাম্পার ফলনের আশা কৃষকদের

মির্জাগঞ্জে ভুট্টার বাম্পার ফলনের আশা কৃষকদের - ফাইল ছবি

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে ভুট্টা চাষে এবার বাম্পার ফলনের আশা করছে কৃষকরা। ভুট্টা গাছের সবুজের সমারোহ মাঠে মাঠে ছেয়ে গেছে।

জানা গেছে, অন্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকছেন এখানকার কৃষকরা। তবে এবারে রবি মৌসুমে বৃষ্টি না হওয়ায় কৃষকরা উপজেলা কৃষি বিভাগের পরামর্শে সেচের ব্যবস্থা করেছে ভুট্টার ক্ষেতে। এতে ভালো ফলন হয়েছে বলে কৃষকদের সাথে কথা বলে জানা গেছে।

ভালো ফলন দেখে কৃষকরা খুশি। বর্তমান সময়ে ভুট্টাক্ষেতে সেচ ও ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

মির্জাগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার উপজেলার ১০০ একর জমিতে ভুট্টার চাষা করেছে কৃষকেরা। গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি থেকে চলতি বছরের জানুয়ারিতে উপজেলার বিভিন্ন এলাকায় ভুট্টার বীজ বপন করা হয়। প্রতিবিঘা জমিতে প্রায় পাঁচ কেজি ভুট্টার বীজ ব্যবহার করে কৃষকরা। এরই মধ্যে গাছে ফলন এসেছে। সবকিছু ঠিক থাকলে এপ্রিল মাসের শেষ দিকে ক্ষেত থেকে ভুট্টা সংগ্রহ ও মাড়াই করে ঘরে তুলবে কৃষকরা।

উপজেলার ঘটকের আন্দুয়া গ্রামের ভুট্টাচাষি মো: কাঞ্চন আলী জানান, ধানের তুলনায় ভুট্টা চাষ করতে খরচ কম। ফলে ভুট্টা চাষ লাভজনক। বিশেষ করে শহরাঞ্চলে হলদে ও সোনালি রঙের পাকা ভুট্টার থোরের (শীষ) ব্যাপক চাহিদা থাকে। বিক্রিও হয় চড়া দামে। বর্তমানে ভুট্টার ক্ষেতে সেচ দিচ্ছি। মাসের শেষ দিকে ফলন ঘরে তোলা যাবে বলেও জানান তিনি।

কৃষক মো: ইউনুচ চৌকিদার বলেন, ‘কয়েক দফা বন্যা ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি পুষিয়ে নিতে জমিতে আগাম জাতের ভুট্টার চাষ করা হয়েছে। প্রতি বছরই ধানের দরপতনের কারণে কৃষকদের ক্ষতি হচ্ছে। আর অল্প খরচে ভুট্টাচাষ লাভজনক হওয়ায় বিকল্প হিসেবে অন্য ফসলের পাশাপাশি ভুট্টা চাষ করছি আমরা।’ তিনি আরো বলেন, ‘চলতি মৌসুমে উপজেলা কৃষি সম্প্রসার অধিদফতরের পরামর্শে ৩৩ শতাংশ জমিতে ভুট্টার চাষ করেছি। উন্নত জাতের সুপারসাইন-২৭৪০ জাতের ভুট্টা চাষ করেছি। এই জাতের ভুট্টায় অধিক ফলন পাওয়া যায়। বাজারে দামও ভালো। আশা করছি বাম্পার ফলন পাবো।’

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: আরাফাত হোসেন বলেন, ভুট্টার আয়ুকাল ১১০-১৩০ দিন। ফলন ও চাহিদা থাকায় এ ফসলটির আবাদ দিন দিন বাড়ছে। এ ছাড়াও মির্জাগঞ্জে কৃষকদের বিভিন্ন ফসল চাষের প্রশিক্ষণ ও সরকারিভাবে প্রণোদনা দেয়া হচ্ছে। তিনি আরো জানান, উপজেলায় ৪০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১১৩৫)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৫৯৪৪)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৫২০)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৩০৭)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২১৫)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৪৯০৩)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৬৩)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪২১০)ইসরাইলি হামলার বিরুদ্ধে পদক্ষেপে বিশ্বের প্রতি দাবি জানালেন এরদোগান (৩৫৭৮)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৪৯৭)