২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মির্জাগঞ্জে ভুট্টার বাম্পার ফলনের আশা কৃষকদের

মির্জাগঞ্জে ভুট্টার বাম্পার ফলনের আশা কৃষকদের - ফাইল ছবি

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে ভুট্টা চাষে এবার বাম্পার ফলনের আশা করছে কৃষকরা। ভুট্টা গাছের সবুজের সমারোহ মাঠে মাঠে ছেয়ে গেছে।

জানা গেছে, অন্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকছেন এখানকার কৃষকরা। তবে এবারে রবি মৌসুমে বৃষ্টি না হওয়ায় কৃষকরা উপজেলা কৃষি বিভাগের পরামর্শে সেচের ব্যবস্থা করেছে ভুট্টার ক্ষেতে। এতে ভালো ফলন হয়েছে বলে কৃষকদের সাথে কথা বলে জানা গেছে।

ভালো ফলন দেখে কৃষকরা খুশি। বর্তমান সময়ে ভুট্টাক্ষেতে সেচ ও ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

মির্জাগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার উপজেলার ১০০ একর জমিতে ভুট্টার চাষা করেছে কৃষকেরা। গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি থেকে চলতি বছরের জানুয়ারিতে উপজেলার বিভিন্ন এলাকায় ভুট্টার বীজ বপন করা হয়। প্রতিবিঘা জমিতে প্রায় পাঁচ কেজি ভুট্টার বীজ ব্যবহার করে কৃষকরা। এরই মধ্যে গাছে ফলন এসেছে। সবকিছু ঠিক থাকলে এপ্রিল মাসের শেষ দিকে ক্ষেত থেকে ভুট্টা সংগ্রহ ও মাড়াই করে ঘরে তুলবে কৃষকরা।

উপজেলার ঘটকের আন্দুয়া গ্রামের ভুট্টাচাষি মো: কাঞ্চন আলী জানান, ধানের তুলনায় ভুট্টা চাষ করতে খরচ কম। ফলে ভুট্টা চাষ লাভজনক। বিশেষ করে শহরাঞ্চলে হলদে ও সোনালি রঙের পাকা ভুট্টার থোরের (শীষ) ব্যাপক চাহিদা থাকে। বিক্রিও হয় চড়া দামে। বর্তমানে ভুট্টার ক্ষেতে সেচ দিচ্ছি। মাসের শেষ দিকে ফলন ঘরে তোলা যাবে বলেও জানান তিনি।

কৃষক মো: ইউনুচ চৌকিদার বলেন, ‘কয়েক দফা বন্যা ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি পুষিয়ে নিতে জমিতে আগাম জাতের ভুট্টার চাষ করা হয়েছে। প্রতি বছরই ধানের দরপতনের কারণে কৃষকদের ক্ষতি হচ্ছে। আর অল্প খরচে ভুট্টাচাষ লাভজনক হওয়ায় বিকল্প হিসেবে অন্য ফসলের পাশাপাশি ভুট্টা চাষ করছি আমরা।’ তিনি আরো বলেন, ‘চলতি মৌসুমে উপজেলা কৃষি সম্প্রসার অধিদফতরের পরামর্শে ৩৩ শতাংশ জমিতে ভুট্টার চাষ করেছি। উন্নত জাতের সুপারসাইন-২৭৪০ জাতের ভুট্টা চাষ করেছি। এই জাতের ভুট্টায় অধিক ফলন পাওয়া যায়। বাজারে দামও ভালো। আশা করছি বাম্পার ফলন পাবো।’

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: আরাফাত হোসেন বলেন, ভুট্টার আয়ুকাল ১১০-১৩০ দিন। ফলন ও চাহিদা থাকায় এ ফসলটির আবাদ দিন দিন বাড়ছে। এ ছাড়াও মির্জাগঞ্জে কৃষকদের বিভিন্ন ফসল চাষের প্রশিক্ষণ ও সরকারিভাবে প্রণোদনা দেয়া হচ্ছে। তিনি আরো জানান, উপজেলায় ৪০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল