২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বরিশালে নির্বাচনী সংঘর্ষ : নিহত ১, আহত ১০

বরিশালে নির্বাচনী সংঘর্ষ : নিহত ১, আহত ১০ - ছবি- সংগৃহীত

বরিশালের মেহেন্দিগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষ ও হামলায় একজন নিহতসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। এ ছাড়া হামলা করে প্রতিপক্ষের ১০-১২টি ঘরবাড়ি ও দোকানপাট ভাঙচুর করা হয়েছে।

রোববার ভোর ৪টার দিকে মেহেন্দিগঞ্জ উপজেলার দক্ষিণ উলানিয়ার সুলতানী গ্রামে এ হামলা ও সংঘর্ষ হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

স্থানীয় সূত্র আরো জানায়, মেহেন্দিগঞ্জ উপজেলার সাবেক উলানিয়া ইউনিয়ন ভেঙে উত্তর ও দক্ষিণ উলানিয়া নামে পৃথক দু’টি ইউনিয়ন করা হয়। ইউনিয়ন বিভক্তির বিষয়ে হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নিষ্পপ্তি না হওয়া পর্যন্ত ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত রেখেছে নির্বাচন কমিশন।

২০২০ সালের ৬ ডিসেম্বর নির্বাচন স্থগিতের ঘোষণার পর থেকে স্থানীয় কয়েকটি পক্ষের মধ্যে প্রায়ই সংঘর্ষ ও হামলার ঘটনা ঘটে আসছে। এরই ধারাবাহিকতায় রোববার ভোরে ব্যাপক হামলা, ভাঙচুর ও সংঘর্ষে হতাহতের ঘটনা ঘটে।

দক্ষিণ উলানিয়া ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাবিবুর রহমান লিটন নয়া দিগন্তকে জানান, রোববার আনুমানিক ভোর ৪টার দিকে কয়েক শ’ লোক একত্রিত হয়ে দেশীয় অস্ত্র নিয়ে পূর সুলাতানী ও সুলতানী গ্রামে হামলা চালায়।

তিনি জানান, হামলাকারীরা ওই এলাকার দোকানপাট ও ঘরবাড়ি ভাঙচুর করে। এলাকাবাসী আত্মরক্ষার্থে প্রতিরোধ করতে গেলে সংঘর্ষ বাঁধে। ঘটনার খবর পেয়ে আশপাশের গ্রামের লোকজন সুলতানী গ্রামে আসেন। এ সময় হামলাকারীদের আঘাতে পাশের গ্রামের বাসিন্দা সাইফুল সর্দার (৩০) নিহত হন। এ ছাড়া সংঘর্ষে উভয় পক্ষের কমপক্ষে ১০-১২ জন আহত হন।

হামলাকারীরা উলানিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকার বাসিন্দা ও চেয়ারম্যানপ্রার্থী মিলন চৌধুরীর লোক বলে অভিযোগ করেন বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাবিবুর রহমান লিটন।

ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরো জানান, সম্প্রতি স্থগিত হওয়া উলানিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে এই হামলা হয়েছে।

নিহত সাইফুল সর্দার আশা গ্রামের আ: জব্বার সর্দারের ছেলে ও দক্ষিণ উলানিয়ার চেয়ারম্যানপ্রার্থী রুমা বেগমের সমর্থক বলে জানা গেছে।

তবে সাইফুলের স্ত্রী খাদিজা বেগম জানান, উলানিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে তারেক সর্দার গংদের সাথে মিলন চৌধুরী, মিজান মোল্লা, নোমান মোল্লা গংদের দীর্ঘ দিন যাবত বিরোধ চলছে। এই বিরোধকে কেন্দ্র করে উভয় পক্ষের মধ্যে একাধিক হামলা-মামলার ঘটনা ঘটেছে। এরই ধারাবাহিকতায় শনিবার দিবাগত গভীর রাতে কালীগঞ্জ বাজার ও আশপাশের এলাকার বাড়িঘরে অতর্কিত হামলা চালানো হয়। এ সময় হামলাকারীদের ধারালো অস্ত্রের আঘাতে সাইফুল ইসলাম নিহত হন। এ সময় হাবু সরদার জহিরুল ইসলামসহ বেশ কয়েকজন আহত হন বলেও দাবি করেন খাদিজা বেগম।

তার বর্ণনা অনুযায়ী, এ সময় কয়েকটি বাড়িতে ভাঙচুর করে মালামাল লুট করে নিয়ে যাওয়ার সময় অহিদ ও হাসান আলী নামের দু’জনকে আটক করেন স্থানীয়রা।

এ ব্যাপারে মেহেন্দিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম জানান, ভোর ৪টা থেকে সাড়ে ৪টার দিকে উলানিয়ার কালিগঞ্জ ব্রিজের পাশে আওয়ামী লীগপ্রার্থী ও বিদ্রোহী চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে দু’দিন আগে উত্তর উলানিয়াতেও নির্বাচন নিয়ে হামলা-সংঘর্ষ হয়েছে। এর আগে গত বছরের ৪ ডিসেম্বর ও চলতি বছরের ১৩ মার্চ দক্ষিণ উলানিয়ার চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের মধ্যে বড় ধরনের সংঘর্ষ হয়েছিল।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল