২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মির্জাগঞ্জে তরমুজের বাম্পার ফলন

মির্জাগঞ্জে তরমুজের বাম্পার ফলন - নয়া দিগন্ত

পটুয়াখালীর মির্জাগঞ্জে করোনাকালীন তরমুজ চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন কৃষকরা। তরমুজ চাষ করে মোটা অংকের লাভের আশা করছেন তারা। দূর-দূরান্ত থেকে প্রতিদিন তার তরমুজ চাষ প্রকল্প দেখতে এসে অনুপ্রাণিত হচ্ছেন অনেকে।

সংশ্লিষ্টরা মনে করছেন, উন্নত মানের বীজের কারণেই ফলন ভালো হয়েছে। এ তরমুজ চাষ করে অন্যরাও লাভবান হতে পারেন, আশা উপজেলা কৃষি বিভাগের। তবে এবারে বৃষ্টি না হওয়ায় বিকল্প ব্যবস্থা সেচের মাধ্যমে ও পরিশ্রম করে ভালো ফলন ফলিয়েছেন কৃষকরা।

গরমের তৃপ্তিদায়ক ফল তরমুজ গত বছরের চেয়ে তিনগুণ বেশি আবাদ হয়েছে। তরমুজের ভালো ফলন হওয়ায় হাসি ফুটেছে কৃষকদের মুখে। উপজেলার বিভিন্ন এলাকার ক্ষেতগুলোতে তরমুজের ব্যাপক সমারোহ দৃশ্যমান। আকার বড় ও ফলন ভালো হওয়ায় ফসল তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। অন্যদিকে স্থানীয় বাজারগুলোতে তরমুজ বেচাকেনা বেশ জমে উঠেছে। কিন্তু পূর্ণিমার প্রভাবে পূর্বের বাতাসে মির্জাগঞ্জ এলাকার বেড়িবাঁধের বাইরের এলাকাগুলোতে পানি উঠে সামান্য কিছু ক্ষতি হলেও যা লাভ হয়েছে তাতেই খুশি কৃষকরা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার মির্জাগঞ্জ ইউনিয়নের দক্ষিণ মির্জাগঞ্জ গ্রামে বিস্তীর্ণ চর জুড়ে রয়েছে তরমুজের ক্ষেত। ইতোমধ্যে ক্ষেত থেকে তরমুজ তুলে পাইকারি ও খুচরা বিক্রি শুরু করেছেন চাষিরা। এছাড়ও উপজেলার দেউলি সুবিদখালী ইউনিয়নের পশ্চিম সুবিদখালী গ্রামে বিস্তীর্ণ মাঠজুড়ে রয়েছে কৃষকদের কর্মব্যস্ততা। এবারে তরমুজের বাম্পার ফলন হয়েছে এখানে।

তরমুজ আবাদের মধ্য দিয়ে গত বছরের করোনার ধকল কাটিয়ে উঠছেন কৃষকরা। তবে সবকিছু ঠিক থাকলে, বিশেষ করে প্রকৃতি অনুকূলে থাকলে তরমুজ চাষে তিনগুণ লাভবান হবে বলে স্থানীয় কৃষকরা জানিয়েছেন।

দক্ষিণ মির্জাগঞ্জ এলাকার তরমুজ চাষি হাবিব তালুকদার বলেন, প্রায় ৩ একর জমিতে তরমুজ চাষ করেছি। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় তরমুজের বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে তরমুজ বিক্রি শুরু করেছি।

পশ্চিম সুবিদখালী গ্রামের কৃষক মো: ইউসুফ হাওলাদার বলেন, প্রায় ৪ মাস আগে ৪ একর জমিতে তরমুজ চাষ শুরু করেন। বৃষ্টি না হওয়াতে অতিরিক্ত খরচও হয়েছে সেচের জন্য। তবুও ক্ষেতে খুব ভালো ফলন হয়েছে। এ পর্যন্ত ২ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে। এখন পুরো ক্ষেতের তরমুজ ৫-৬ লাখ টাকা বিক্রি করতে পারবো।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: আরাফাত হোসেন বলেন, এ উপজেলায় তরমুজ আবাদ হতো না বললেই চলে। তবে গত কয়েক বছর ধরে তরমুজের ভালো ফলন হওয়াতে তরমুজ চাষে কৃষকদের আগ্রহ বেড়েছে। গত বছরের চেয়ে এ বছর তরমুজের আবাদ হয়েছে তিনগুণ জমিতে। বর্তমানে বাজারও অনেক ভালো রয়েছে। এবারের ফলন ভালো হওয়াতে আগামীতে অনেক কৃষক


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব

সকল