৩১ অক্টোবর ২০২০

ঝালকাঠিতে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে শ্রমিক নিহত


ঝালকাঠির রাজাপুরে নির্মাণাধীন একটি ভবনের ছাদ থেকে পড়ে গিয়ে মো: শহিদুল ইসলাম (৩৫) নামে এক শ্রমিক নিহত হয়েছেন। বুধবার দুপুরে উপজেলা সদরের টি অ্যান্ড টি সড়কের পাশে এ দুর্ঘটনা ঘটে। নিহত শহিদুল ফরিদপুর সদর উপজেলার গোয়ালেরটিলা গ্রামের মো: সাহেব আলীর ছেলে।

স্থানীয় বাসিন্দারা জানায়, নিহত শহিদুল টি অ্যান্ড টি সড়কের নির্মাণাধীন একটি ভবনে দীর্ঘদিন ধরে কাজ করছিলেন। বর্তমানে ভবনটির পাঁচতলার নির্মাণ কাজ চলছে। বুধবার বেলা ১১টার দিকে ভবনের চারতলা ছাদ থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হন তিনি। পরে স্থানীয়রা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঘটনাস্থল পরিদর্শন করে জানা যায়, তিনি চার তলার উপরে একটি পাঁচফুট উচ্চতার অস্থায়ী টেবিলের উপরে একটি চলমান ভাইব্রেটর মেশিন (স্যালো মেশিন) রেখে তার পাশে দাঁড়িয়ে ঢালাইয়ের কাজ করছিলেন। চালু মেশিনের ঘুর্নায়মান চাকায় পরনে থাকা প্যান্ট পেচিয়ে যওয়ায় ছিটকে নিচে পড়ে যান তিনি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের মতে, দেশে অধিকাংশ ক্ষেত্রে নির্মাণ শ্রমিকরা কাজ করছেন ঝুঁকিপূর্ণ পরিবেশে। প্রায়ই দুর্ঘটনায় প্রাণহানি হচ্ছে, আহত হচ্ছেন অনেকে। ২০১৪ সালের জাতীয় বিল্ডিং কোড অনুযায়ী, কাজের সময় একজন শ্রমিকের মাথায় হেলমেট পরা বাধ্যতামূলক। ভবনের উপরে কাজ করার সময় শ্রমিকের নিরাপত্তায় বেল্ট ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

অথচ ওই নির্মাণাধীন ভবনের শ্রমিক রিপন মন্ডল বলেন, ভবনে নির্মাণ কাজে নিহত শহিদুলসহ তাদের জন্য কারোর কোনো নিরাপত্তার ব্যবস্থা ছিল না। ছাদের একেবারে প্রান্তে দাঁড়িয়ে কাজ করলেও তাদের কোনো নিরাপত্তার ব্যবস্থা নেই। ওই ভবনের চারপাশে কোনো নিরাপত্তা বেস্টনিও করা হয়নি।

এক শ্রমিক বলেন, ‘কনট্রাকটর দড়ি আর বাঁশ দিয়া বলে মাচা বানাইয়া কাম কর। আমাগো নিরাপত্তায় আর কিছুই দেয় নাই।’

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের এক নেতা বলেন, ইমারত নির্মাণ বিধিমালা, শ্রম আইন সব জায়গায় শ্রমিকদের নিরাপত্তার বিষয়ে বলা থাকলেও ঠিকাদার ও উপ-ঠিকাদাররা কখনো অবহেলা, কখনো অতি লোভের কারণে তা এড়িয়ে যান। যেহেতু কোনো মহল্লায় নির্মাণ কাজ চলার সময় পরিদর্শন হয় না, তাই এ ব্যাপারে ভবন মালিকরাও সতর্ক হন না।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্ত কর্তৃপক্ষসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা বিষয়গুলো ‘দায়সারাভাবে’ দেখেন বলে অভিযোগ করেছেন ওই শ্রমিক নেতা।

রাজাপুর থানার ওসি মো: শহিদুল ইসলাম বলেন, নিহতের লাশ উদ্ধার করে স্বজনদের খবর দেয়া হয়েছে। তারা আসলে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ

কয়েক দিনের মধ্যে করোনার ভ্যাকসিনের জন্য চুক্তি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম দ্বিতীয় ধাপে করোনার ভয়াল থাবা ইউরোপে করোনার উৎস তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র সঙ্গে চীনের বৈঠক রেল যোগাযোগ ব্যবস্থাকে বাদ দিয়ে দেশের উন্নয়নের কথা চিন্তাই করা যায় না : রেলপথ মন্ত্রী পলাশে রিপোর্টার্স ক্লাবের সভাপতি হলেন নয়া দিগন্তের নূরে-আলম সেরা ক্রীড়া রিপোর্টারের পুরস্কার পেলেন নয়া দিগন্তের ফরহাদ শেষ মুহূর্তের প্রচারণায় মিশিগানে বাইডেনের সঙ্গে ওবামা; পেনসিলভেনিয়ায় ট্রাম্প নিউজিল্যান্ডে কোয়ারেন্টাইনে ওয়েস্ট ইন্ডিজ দল ক্ষমা না চাইলে ম্যাক্রোঁর বিরুদ্ধে মামলা করা হবে : পীরসাহেব ওলামানগর উন্নয়নের প্রশংসায় উপমহাদেশে তোলপাড় অথচ বিএনপির মুখে শুধুই সমালোচনা : তথ্যমন্ত্রী

সকল

ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৩৯৯)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৫৮৮১)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫১২৮)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৮১)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৩০)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১১৮৬৭)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৮৯৯)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮৯৯৬)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৫৯৩)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৬০৮৪)