২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বিদ্যুতের আলোয় আলোকিত হচ্ছে রাঙ্গাবালী

বিদ্যুতের আলোয় আলোকিত হচ্ছে রাঙ্গাবালী - ছবি : নয়া দিগন্ত

নানা প্রতিকূলতা পেড়িয়ে বিদ্যুৎয়ের ছোঁয়ায় আলোকিত হবে সাগর ও নদী বেষ্টিত পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা। এ উপজেলায় প্রায় দুই লাখ মানুষের বসবাস। বেশিরভাগ মানুষ কৃষি ও মৎস ব্যবসার ওপর নির্ভরশীল এ জনপদে অর্থনীতি সমৃদ্ধির ক্ষেত্রে দুটি বাধা। একটি বিদ্যুৎ আরেকটি যোগাযোগ। অবশেষে উপজেলাবাসীর স্বপ্ন একটি পূরণ হতে যাচ্ছে। বিদ্যুতের আলোয় আলোকিত হবে এখানকার মানুষ। চলতি বছরের শেষ দিকে বিদ্যুৎসেবা পাবে ২০ হাজার পরিবার।

পটুয়াখালী জেলা থেকে ৪০ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরের বুক চিরে জেগে ওঠা দ্বীপ উপজেলা এটি। ২০১২ সালের ২৫ ফেব্রুয়ারি উপজেলা হিসাবে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। এর আয়তন ৪৭০ দশমিক ১২ বর্গ কিলোমিটার। সম্ভাবনাময়ী এ উপজেলায় বিদ্যুৎ সঞ্চলন সংযোগ না থাকায় সৌর সোলার বিদ্যুৎসেবার কারণে স্বাভাবিক জীবনধারায় তেমন বাধা না এলেও অর্থনৈতিক বিস্তারে মারাত্মক প্রভাব ফেলেছিল।

অবশেষে দীর্ঘ প্রতিক্ষার পর জাতীয় গ্রেডের মাধ্যমে ডিসেম্বরের মধ্যে বিদ্যুৎ সঞ্চলন সংযোগ পৌঁছে যাচ্ছে এ উপজেলায়। ফলে সম্ভাবনার এ হাতছানিতে আনন্দিত এলাকাবাসী। বিদ্যুৎ আসলে এখানকার শিক্ষা ব্যবস্থা, আর্থ-সামাজিক উন্নয়নসহ প্রযুক্তি ব্যবহারে আসবে সুফল। তবে আনন্দের পাশাপাশি রয়েছে শঙ্কা। যার কারণ নানা যায়গায় দেখা গেছে বিদ্যুৎয়ের খুঁটি পৌঁছালেও কয়েক বছরে দেখা যায়নি বিদ্যুতের আলো। এমনটা যাতে না হয় খুব শিগগিরই বিদ্যুতের সুফল লাভ করতে পারে এটাই দাবি এলাকাবাসীর।

স্থানীয় ব্যবসায়ী জাহিদ হাসান বলেন, আমরা রাঙ্গাবালীবাসী আনন্দিত। দীর্ঘ প্রতীক্ষার পর রাঙ্গাবালীতে বিদ্যুৎ পাবো। একইসাথে বিদ্যুৎ যাতে খুটির মধ্যে সীমাবদ্ধ না থাকে সে ব্যাপারে কর্তৃপক্ষ যেন খেয়াল রাখেন।

এ ব্যাপারে রাঙ্গাবালী উপজেলা পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার (অতরিক্তি) মোঃ মাইনুদ্দিন আহমদে বলেন, আমাদের লক্ষ্য আছে রাঙ্গাবালী উপজেলায় শতভাগ বিদ্যুৎ সুবিধায় নিয়ে এসে এ বছরের মধ্যে কাজ সম্পূর্ণ করার। প্রাথমিকভাবে ২০ হাজার পরিবার বিদ্যুৎ পাবে।


আরো সংবাদ



premium cement