১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

করোনায় শিক্ষাযোদ্ধা কাউখালীর প্রভাষক মাওলানা মো: নাসরুল্লাহ

মো: নাসরুল্লাহ
মো: নাসরুল্লাহ - ছবি : নয়া দিগন্ত

বৈশ্বিক মহামারি করোনায় একজন শিক্ষাযোদ্ধা হিসেবে নিয়মিত অনলাইনে লাইভ ক্লাস নিয়ে যাচ্ছেন পিরোজপুর জেলার কাউখালী নাঙ্গুলী নেছারিয়া ফাযিল মাদরাসার আরবি প্রভাষক মাওলানা মো: নাসরুল্লাহ। করোনা সংকটে শিক্ষা প্রতিষ্ঠান ছুটির মুহূর্তে মাদরাসার আরবি শিক্ষাকে এগিয়ে নিতে তিনিও শামিল হয়েছেন দেশের করোনা শিক্ষাযোদ্ধাদের কাতারে।

গত ২০ এপ্রিল থেকে তিনি ফেসবুক পেইজ কেন্দ্রিক বরিশাল অনলাইন স্কুল, নরসিংদী অনলাইন পাঠশালা ও বাংলাদেশ অনলাইন মাদরাসাসহ ময়মনসিংহ অনলাইন স্কুল ও চট্রগ্রাম অনলাইন স্কুলে মাদরাসা শিক্ষার্থীদের জন্য দাখিল অষ্টম শ্রেণি থেকে আলিম পর্যন্ত আরবি ১ম, আরবি ২য় পত্র, কুরআন ও হাদিস বিষয়ে নিয়মিত পাঠদান করে আসছেন। এতে ইতোমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থী ও অভিভাবকদের তিনি প্রশংসা কুড়িয়েছেন।

উল্লেখ্য, মাওলানা মো: নাসরুল্লাহ ২০১৯ ইং সনে পিরোজপুর জেলার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হয়েছেন। বর্তমানে তিনি আইসিটি ফর ই-র জেলা অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করছেন।

অনলাইন ক্লাস প্রসঙ্গে মো: নাসরুল্লাহ বলেন, শিক্ষার্থীদের সামনে পরীক্ষার কথা মাথায় রেখেই আরবি বিষয়ে এতদিন ফেসবুক পেইজ অনলাইন স্কুলগুলোতে পাঠদান করে আসছি। এ ক্লাসগুলোতে মাদরাসার শিক্ষার্থীরা অংশগ্রহণ করলে অবশ্যই উপকৃত হবে। এছাড়া দেশের একঝাঁক তরুণ করোনা শিক্ষা সহযোদ্ধা শিক্ষকবৃন্দ এ অনলাইন স্কুলগুলোতে নিয়মিত রুটিন মাফিক পাঠদান করে থাকেন। এ মূহুর্তে মাদরাসা শিক্ষার্থীরাও সাধারণ শিক্ষার্থীদের মতো এ অনলাইন স্কুলগুলোতে ভিজিট করে নিজেদের পাঠকার্যক্রম চালিয়ে যেতে পারে। বিশেষত মাদরাসা শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ অনলাইন মাদরাসা ফেসবুক পেইজ বিশেষ ভূমিকা পালন করছে।

জানা যায়, করোনার এই সংকটময় মূহুর্তে শিক্ষা ব্যবস্থার এ ক্রান্তিকালে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দিতে সরকার প্রথমে সংসদ টেলিভিশনের মাধ্যমে আমার ঘরে, আমার স্কুল/মাদরাসা শ্রেণি কার্যক্রম শুরু করেন। পরবর্তীতে এ কার্যক্রমকে আরো বেগবান করতে শিক্ষা মন্ত্রণালয় ও এটুআই-র যৌথ উদ্যোগে দেশের সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যাপকদের সরাসরি নেতৃত্ব ও নির্দেশনায় শুরু হয় ফেসবুক কেন্দ্রিক অনলাইন শিক্ষা কার্যক্রম। এতে শিক্ষাযোদ্ধা হিসেবে এগিয়ে আসেন দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষক অ্যাম্বাসেডরসহ বিভিন্ন বিষয়ের দক্ষ দেশ সেরা তরুণ শিক্ষকেরা।


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল