২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আমতলীতে টিভি অনলাইন ক্লাসের সুবিধা থেকে বঞ্চিত প্রাথমিকের অর্ধেকের বেশি শিক্ষার্থী

-

বরগুনার আমতলী উপজেলার অর্ধেকেরও বেশি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী টিভি অনলাইন ক্লাসের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। বাড়িতে টিভি বা অন্য কোনো মাধ্যম না থাকায় তারা এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে বলে জানায় উপজেলা শিক্ষা অফিস।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতিতে প্রাথমিক শিক্ষা অধিদফতর গত ৭ এপ্রিল থেকে সংসদ টেলিভিশনের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইন ক্লাশ শুরু করেন। টিভি অনলাইন ক্লাশের প্রতিদিনের রুটিন প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েব সাইটে প্রকাশ করা হয়।

আমতলী উপজেলায় ১৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট শিক্ষার্থী রয়েছে প্রায় ২৩ হাজার ১৯৬ জন। তাদের মধ্য থেকে ৫ হাজার ১৫৯ জন অভিভাবকের বাসায় টেলিভিশন আছে। ১ হাজার ৭৩১ জন শিক্ষার্থীরা বিকল্প ব্যবস্থায় সংসদ টিভি দেখতে পারছে। এছাড়া মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে টিভি অনলাইন ক্লাস করছে ২ হাজার ৫৬০ জন শিক্ষার্থী। বাকি ১৩ হাজার ৭৪৩ জন শিক্ষার্থী টিভি অনলাইন ক্লাশের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন

এছাড়া উপজেলার অনেক স্থানে ডিস লাইনের ব্যবস্থা না থাকা, যেসব স্থানে ডিস আছে অথচ ক্যাবল অপারেটররা সংসদ টিভি চ্যানেলটি সম্প্রচার করেন না, বাড়িতে টিভি না থাকা, এন্ড্রয়েড ফোন না থাকা ও মোবাইলে ইন্টারনেটের ব্যবহার না জানার কারণে ১৩ হাজার ৭৪৩ জন শিক্ষার্থীরা টিভি অনলাইন ক্লাসের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: মজিবুর রহমান বলেন, টিভি অনলাইন ক্লাশের সুবিধা থেকে উপজেলার অর্ধেকেরও বেশি শিক্ষার্থী বঞ্চিত হচ্ছে। সুবিধা না পাওয়া শিক্ষার্থীদের বিকল্প ব্যবস্থায় পাশের বাড়ি বা শিক্ষকদের বাড়িতে যেখানে সুবিধা আছে সেখানে গিয়ে টিভি অনলাইন ক্লাসে অংশ নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement