০৪ আগস্ট ২০২০

পাথরঘাটায় করোনার নমুনা সংগ্রহ বন্ধ, ভোগান্তিতে সাধারণ মানুষ

-
24tkt

বরগুনার পাথরঘাটা উপজেলায় দুই লাখ মানুষের বসবাস। দেশের করোনা পরিস্থিতি এ উপজেলা থেকে স্বাস্থ্য অধিদফতরের অধীনে প্রতিদিন ২ জনের নমুনা সংগ্রহ করার কথা থাকলেও গত দু'দিন ধরে তাও হচ্ছে না এ উপজেলায়। এ নিয়ে চরম উৎকণ্ঠায় ও ভোগান্তিতে রয়েছে সাংবাদিকসহ করোনা উপসর্গের রোগীরা।

পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে খোঁজ নিয়ে জানা যায়, বেসরকারি এনজিও পিএইচবির অর্থায়নে পাথরঘাটা থেকে নমুনা সংগ্রহ করে একটি গাড়ি জেলা সদর হাসপাতালে পৌঁছে দিতো। তাদের প্রজেক্ট ৩০ জুন শেষ হওয়ার কারণে নমুনা পরিবহন বন্ধ রেখেছে তারা। তবে ভুক্তভোগীদের অভিযোগ পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তার অব্যবস্থাপনার কারণেই তাদের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

জেলা স্বাস্থ্য বিভাগের সূত্রে জানা যায়, বরিশালে পরিক্ষা ল্যাবে অতিরিক্ত চাপ থাকায় নমুনা কমিয়ে পাঠাতে বলা হয়েছে। সে কারণে বরগুনা থেকেও কম নমুনা সংগ্রহ করে পাঠানো হয়।

করোনা উপসর্গ নিয়ে নমুনা দিতে আসা নয়া দিন্তের সাংবাদিক এএসএম জসিম জানান, পাঁচ দিন পূর্বে স্বাস্থ্য কমপ্লেক্সে এসে সিরিয়াল দিয়ে যান। এর মধ্যে সে ৩বার নমুনা দেয়ার জন্য এসে ফিরে গেছে। আজকে আবার তাদের দেয়া তারিখ মতো এসে জানতে পারেন দু'দিন ধরে পাথরঘাটা থেকে কোনো নমুনা যাচ্ছে না। পরে বিভিন্ন মাধ্যমে অনেক অনুরোধ করে নমুনা সংগ্রহ করে নিজ দায়িত্বে জেলা হাসপাতালে পাঠানোর চুক্তি করেও ব্যার্থ হয়ে বাড়ি ফিরে আসেন।

এ বিষয়ে পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তার ডা. আবুল ফাত্তাহ জানান, পরিবহন সংকটের কারণে নমুনা সংগ্রহ করেও তা বরগুনার হাসপাতালে পাঠাতে পারছি না।

তবে সিভিল সার্জন ডা. হুমায়ূন সাহিন খান জানান, স্বাস্থ্য পাথরঘাটা স্বাস্থ্য কমপ্লেক্সের বিষয়টি আমি অবহিত হয়েছি। স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধানকে নমুনা সংগ্রহ করে মোটরসাইকেলযোগে বরগুনায় পাঠানোর নির্দেশ দেয়ো হয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, এ পর্যন্ত পাথরঘাটা থেকে ২৮০টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে সুস্থ হয়ে ১৪ জন বাড়িতে অবস্থান করছেন। বাকিদের মধ্যে কিছু লোক প্রাতিষ্ঠানিক আইসোলেসনে আছেন এবং কিছু বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (১৪২০০)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১০৯৪৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৭৮৮৭)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৫২১)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৫৮৪৫)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৪৭৪)চামড়ার দাম বিপর্যয়ের নেপথ্যে (৪৭৯৯)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৪৭০২)‘অন্যায় সমর্থন না করায় আমাকে দুইবার মৃত্যুদণ্ড দিয়েছিল জয়নাল হাজারী’ (৪২৪৬)বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন (৪০৮৬)