১৫ জুলাই ২০২০

দুই মাস পর আমতলী থেকে ঢাকার উদ্দেশে ছেড়েছে সুন্দরবন-৭

দুই মাস পর আমতলী থেকে ঢাকার উদ্দেশে ছেড়েছে সুন্দরবন-৭ - ছবি : নয়া দিগন্ত

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনের নিদেশে স্বাস্থ্যবিধি মেনেই মঙ্গলবার আমতলী লঞ্চঘাট থেকে সুন্দরবন-৭ লঞ্চ ছেড়ে গেছে। গত দুই দিন স্বাস্থ্যবিধি না মেনে আমতলী লঞ্চঘাট থেকে এমভি হাসান-হোসেন ও এমভি ইয়াদ লঞ্চ ছেড়ে যায়। এ নিয়ে বিভিন্ন দৈনিক পত্রিকায় সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন নজরে আসে ইউএনও মনিরা পারভীনের। মঙ্গলবার আমতলী লঞ্চঘাটে অভিযান চালিয়ে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ ছাড়ার নির্দেশ দেন তিনি। তার নির্দেশ মতে সুন্দরবন-৭ লঞ্চটি নির্ধারিত সময়ের দুই ঘন্টা পূর্বেই ঘাট ছেড়ে যায়। এতে ওই লঞ্চের যাত্রীদের মাঝে প্রাণঘাতী করোনা আতঙ্ক কেটে প্রাণচাঞ্চল্যতা ফিরে এসেছে।

জানাগেছে, প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী আকার ধারন করায় সরকার গত ২৬ মার্চ নৌ ও সড়ক পথে লঞ্চ ও বাস চলাচল বন্ধ করে দেয়। ওই সময় থেকেই গত দুই মাস নৌ পথে লঞ্চ চলাচল বন্ধ ছিল। গত রোববার সাধারণ ছুটি শেষ হয়। দুই মাস পরে ওইদিন এমভি হাসান-হোসেন এবং গত সোমবার এমভি ইয়াদ-১ লঞ্চ দুটি স্বাস্থ্যবিধি না মেনে ধারন ক্ষমতার চেয়ে দ্বিগুন যাত্রী নিয়ে ঘাট ছেড়ে যায়। এতে ওই লঞ্চ দুটির যাত্রীদের মাঝে প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্ক বিরাজ করে। এ নিয়ে বিভিন্ন দৈনিক পত্রিকার স্ব-চিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনের নজরে আসে। মঙ্গলবার তিনি লঞ্চঘাটে অভিযান চালায় এবং স্বাস্থ্যবিধি মেনে নির্ধারিত সময়ের দুই ঘন্টা আগে দুপুর দুইটার দিকে সুন্দরবন লঞ্চটি ঘাট ছেড়ে যাওয়ার নির্দেশ দেয়। ইউএনও’র নির্দেশ মতে লঞ্চটি স্বাস্থ্যবিধি মেনেই ঘাট ছেড়ে যায়। এতে ওই লঞ্চের যাত্রীদের মাঝে করোনা ভাইরাসের আতঙ্ক কিছুটা কেটে যায় এবং প্রাণ চাঞ্চল্যতা ফিরে আসে।

মঙ্গলবার সরেজমিনে ঘুরে দেখাগেছে, লঞ্চের প্রথম ও দ্বিতীয় তলার ডেকে যাত্রীরা স্বাস্থ্যবিধি মেনে আসন পেতে বসে আছেন। ইউএনও মনিরা পারভীন লঞ্চঘাটের পল্টনে দাড়িয়ে থেকে অতিরিক্ত আসা লোকজন সরিয়ে দিয়েছেন। লঞ্চটি দুপুর দুইটায় আমতলী ঘাট ছেড়ে গেছে।

লঞ্চের যাত্রী বশির মিয়া বলেন, লঞ্চে যাত্রী কম। যারা আছেন তারা কিছুটা স্বাস্থ্যবিধি মেনেই ডেকে আসন পেতে বসে আছেন। এভাবে লঞ্চে যাত্রীরা আসন পেতে বসলে করোনা ভাইরাসের প্রার্দুভাব থেকে কিছুটা রক্ষা পাওয়া যাবে।

সুন্দরবন-৭ লঞ্চের সুপার ভাইজার মাইনুল ইসলাম বলেন, স্বাস্থ্যবিধি বজায় রেখে যাত্রীরা আসন পেতে বসেছে। ইউএনও স্যারের নির্দেশে নির্ধারিত সময়ের দুই ঘন্টা পূর্বে ঘাট থেকে লঞ্চ ছেড়ে এসেছি।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, আমতলী লঞ্চঘাটে অভিযান চালিয়ে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ ছাড়ার নির্দেশ দিয়েছি। ওই নির্দেশ মতে লঞ্চঘাট ছেড়ে চলে গেছে।


আরো সংবাদ

হঠাৎ কক্সবাজার সৈকতে ভেসে এলো বিপুল পরিমান বর্জ্য, কারণ কী? আমেরিকার সকল নাগরিককে মাস্ক পরার আহ্বান সিডিসি’র অতিরিক্ত ঘুম ও এর ক্ষতিকার দিকগুলো জেনে রাখুন মানুষের ওপর করোনা টিকার চূড়ান্ত পরীক্ষা করোনায় দেশ ছাড়লেন সোনম বাংলাদেশ উন্নত বিশ্বের সাথে সমান তালে এগিয়ে যাচ্ছে : টেলিযোগাযোগ মন্ত্রী বড়াইগ্রামে করোনায় ডেকোরেটর মালিক-শ্রমিকদের দুর্দিন ‘সরকার ও আ'লীগের সমালোচনা করাই বিএনপির প্রধান কাজ’ চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা জাতীয় ওলামা পরিষদের রিজেন্টের এমডির তথ্যের ভিত্তিতেই সাহেদের অবস্থান জানতে পারে র‌্যাব সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না: শিক্ষামন্ত্রী

সকল