২৯ মে ২০২০

ঘরে খাবার নেই, চাল উড়ে গেছে আমফানে

-

স্বামী পরিত্যক্তা নারী হাসিনা খাতুন (৩৫)। তার পরিবারে উপার্জনক্ষম একমাত্র ছেলে তুহিন (১৫)। লকডাউনে সেও এখন বেকার। নিজে মানুষের বাসায় কাজ করে একমুঠো ভাতের যোগার হতো হাসিনার। চলমান সংকটে কেউ কাজে ডাকেন না। আহারে-অর্ধাহারে কাটছিল দিন।

সংসারে যখন এমন অভাবের দিন তখনই আমফানের প্রবল বাতাসে উড়ে গেছে ঘরের চালা। থাকার একমাত্র ঘরের টিনের চাল উড়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছে পরিবারটি। একদিকে ঘরে খাবার যোগাতে ছুটতে হয় অন্যের কাছে। আরেক দিকে মাথার ওপর ছায়া নেই।

হাসিনার বাড়ি পটুয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা রাঙ্গাবালীর ছোটবাইশদিয়া ইউনিয়নের আগুনমুখা নদীর পাড়ের কোড়ালিয়া লঞ্চঘাট এলাকায়। বাড়ি বলতে মা জাবেদা খাতুনের (৬৫) ছোট্ট টিনের একটি ঘর।

১৫ বছর বয়সে বিয়ে হয় হাসিনা খাতুনের। ছেলে তুহিনের কোলে আসার পর স্বামী তাকে ফেলে চলে যায়। স্বামী পরিত্যাক্তা হাসিনা বেগম মায়ের কাছেই থেকে যান। মা ও মেয়ে দুইজনে অন্যের বাড়িতে কাজ করে চালতো তাদের সংসার।

এদিকে, ছেলে তুহিন বড় হওয়ার পরই ভাড়ায়চালিত মোটরসাইকেলের চালক হয়। দ্বীপ উপজেলার লোকজন ভাড়ায়চালিত মোটরসাইকেলেই বেশি চলাফেরা করে। এই ছোট বয়সে ভালোই আয় করতো তুহিন। কিন্তু করোনা সংক্রমণ এড়াতে চলমান লকডাউনে মোটরসাইকেল চালানো বন্ধ। এই অবস্থায় তুহিনের আয় নেই বললেই চলে।

এখন সরকারি-বেসরকারি ও সামাজিক সংগঠনের দেয়া খাদ্যসহায়তায় একমুঠো খাবার যোগার হচ্ছে। কিন্তু ঘরের চাল উড়ে যাওয়ায় খোলা আকাশের ‍নিচেই থাকতে হচ্ছে তাদের।

হাসিনা খাতুন বলেন, আগুনমুখা নদীর পাড়ে লঞ্চঘাট এলাকায় মায়ের কাছে আছি। আমার ছেলে তুহিন লঞ্চঘাটে সকাল থেকে রাত পর্যন্ত বসে থেকে যাত্রী নিয়ে ছোটাছুটি করতো। যেমনই হোক মা-ছেলে ভালোই ছিলাম। কিন্তু করোনার লকডাউন ও ঘূর্ণিঝড় আমাদের পথে বসিয়ে দিয়েছে।


আরো সংবাদ

ফেসবুকের কল্যাণে ঝিনাইগাতীতে পুড়ে যাওয়া মাদরাসার নির্মাণ কাজ শুরু লোহাগাড়ায় জ্বর, সর্দি ও কাশি নিয়ে যুবদল নেতার মৃত্যু ঝালকাঠিতে কলেজ ছাত্রী ধর্ষণের পর মুক্তিপণ দাবি, দুই নারীসহ গ্রেপ্তার ৬ নাগরপুরে আরও একজন করোনায় আক্রান্ত লকডাউনের মূল উদ্দেশ্য সফল হয়েছে কিনা সরকারকে ব্যাখ্যা দিতে হবে : আ স ম রব তালিকায় সই না করেও বরখাস্ত! সিরাজদিখানে অস্থায়ী বাসিন্দাদের ‘বাইতে রেদোয়ান’র খাদ্য সামগ্রী বিতরণ এবার ৫২টি ডিম দিয়েছে জুলিয়েট দেশের সব সঙ্কটে শহীদ জিয়ার নেতৃত্ব অবিস্মরণীয় : মির্জা ফখরুল ঝালকাঠিতে নারীকে কুপিয়ে হত্যাচেষ্টা, বসতঘর ভাংচুর দুই সন্তানের পিতা প্রেমিকের লাশ উদ্ধার, আটক বিবাহিতা প্রেমিকা

সকল

পাকিস্তান, নেপাল সীমান্তেও অতিরিক্ত সৈন্য পাঠাচ্ছে ভারত (৯৭২৯)ভারতে গেলেই গ্রেফতার! নোবেলের বিরুদ্ধে মামলা দায়ের ত্রিপুরায় (৯০৩৮)হামলা হতে পারে চীনে, সেনাবাহিনীকে ব্যাপক যুদ্ধপ্রস্তুতির নির্দেশ (৭১২৪)আমার বন্দী কবুতরটি ছেড়ে দিন, মোদী কাছে এক পাকিস্তানির আবেদন (৫৮৬৯)এবার লিবিয়ায় যুদ্ধবিমান ‘পাঠালো’ রাশিয়া (৫৭৮৪)রাতে নৌকার ছাদে জানাজা পড়ে লাশ ফেলা হতো সাগরে : খোদেজা বেগমের দুঃসাহসিক সমুদ্রযাত্রা (৫৬১৪)ভারতীয় ড্রোন ভূপাতিত করল পাকিস্তান (৫৫৮২)এশিয়ায় ভারতকে পেছনে ফেলে শীর্ষে তুরস্ক (৫০৪২)‘আপনার স্ত্রী দেশদ্রোহী, অনুষ্কাকে তালাক দিন' (৪৯৪২)দেশে এক দিনে করোনায় আক্রান্ত ২০০০ ছাড়ালো, মৃত্যু ১৫ (৪৫৫৫)