৩০ মে ২০২০

ঘূর্ণিঝড় আমফানে ১ জনের মৃত্যু

পিরোজপুরে ঘূর্ণিঝড় আমফানের আঘাতে নিজের ঘরের পাকা দেয়াল ভেঙে চাপা পড়ে একজনের মৃত্যু হয়েছে।

নিহত ব্যক্তির নাম মজিবুর রহমান (৫৫)।

বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মঠবাড়িয়া উপজেলার মঠবাড়িয়া কলেজের পেছনে এ ঘটনা ঘটে বলে জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন জানিয়েছেন। 

ঘূর্ণিঝড় আমফান স্থলভাগ অতিক্রম করে দুর্বল হয়ে গেছে। বাংলাদেশ উপকূলে নয়, ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের দিঘা উপকূলে প্রথম আঘাতটা করেছে। শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়টি অনেকটাই দুর্বল হয়ে স্থলভাগে উঠেছে। স্থলভাগে উঠার সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে গতি ছিল ঘন্টায় ১৬০ কিলোমিটার। তবে এটা দমকা ও ঝড়ো হাওয়ার সাথে গতি বাড়িয়ে ১৮০ কিলোমিটার পর্যন্ত উঠেছিল।

সাগরে অবস্থানের সময় চট্টগ্রাম বন্দর থেকে এক কিলোমিটার দূরে এটা ছিল ক্যাটাগরি-৫ হ্যারিকেন সম শক্তিশালী একটি সুপার সাইক্লোন। সাগরে অবস্থানের কালে এর সর্বোচ্চ গতিবেগ উঠে ঘন্টায় ২৪৫ কিন্তু বুধবার বিকালে স্থলভাগে উঠার সময় আমফান ক্যাটেগরি-২ মানের ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে যায়।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছেন, বুধবার বিকাল ৪টার দিকে পশ্চিমবঙ্গের সাগর দীপের পূর্ব পাশ দিয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূল অতিক্রম করতে শুরু করে। সন্ধ্যা ৬টার দিকে বাংলাদেশ ও ভারতের সুন্দরবন এলাকায় অবস্থান করছিল। আমফান আরো উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে পরবর্তি ৩ থেকে ৪ ঘন্টার মধ্যে উপকূল রেখা অতিক্রম করে। ইউএনবি।


আরো সংবাদ