১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
সংঘর্ষের ঘটনায় ভোলায় সংবাদ সম্মেলন

আন্দোলনকারীদের ৭২ ঘন্টার আল্টিমেটাম

- ছবি : নয়া দিগন্ত

মহান আল্লাহ ও রাসূল সা: কে নিয়ে কটূক্তি করার ঘটনাকে কেন্দ্রে করে ভোলার বোরহানউদ্দিনে পুলিশের সাথে তৌহিদী জনতার সংঘর্ষে চার জন নিহত হয়। পুলিশসহ প্রায় দুই শতাধিক আহত হয়েছে। এ ঘটনার প্রতিবাদে সোমবার ৬ দফা দাবীতে ভোলা সরকারী স্কুল মাঠে সমাবেশের ডাক দেয় সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ।

প্রশাসনের অনুমোতি না পাওয়ায় সোমবার বেলা সাড়ে ১১টায় সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ ৭২ ঘন্টার মধ্যে ভোলার পুলিশ সুপার ও বোরহানউদ্দিন উপজেলার ওসির অপসারণসহ ৬ দফা দাবিতে ভোলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে।

এসময় তিন দিনের কর্মসূচী ঘোষণা করেন নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলন শেষে ভোলা শহরে একটি বিক্ষোভ মিছিল বের করে তারা। মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

এদিকে, পুলিশের সাথে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনায় অজ্ঞাতনামা পাঁচ হাজার জনকে আসামী করে মামলা হয়েছে। গঠন করা হয়েছে পুলিশ এবং প্রশাসনের পক্ষ থেকে দুইটি পৃথক তদন্ত কমিটি। যেকোন অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পুলিশ সহ বিপুল সংখ্যাক বিজিবি, র‌্যাব ও কোষ্টগার্ড মোতায়েন করা হয়েছে।

এছাড়াও বোরহানউদ্দিন উপজেলায় বিজিবি, র‌্যাব ও পুলিশ মোতায়েন করা হয়। কোন ধরনের ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী টহলরত আছে বলে জানা গেছে।

তবে সাধারণ মানুষ আতঙ্ক ও উৎকন্ঠার মধ্যে রয়েছে বলে স্থানীয়রা জানান। এ ঘটনার পর থেকে পুরো জেলা জুড়ে বিরাজ করছে থমথমে অবস্থা। তবে নেতৃবৃন্দের দাবী পূরণ করে নিহতের লাশ ময়নাতদন্ত ছাড়াই দাফনের অনুমোদিত দিয়েছে জেলা প্রশাসন। পরে তাদেরকে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।

ভোলা প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সর্বদলীয় ঐক্য পরিষদের আহ্বায়ক মাওলানা বশির উদ্দিন বলেন, পরিস্থিতি শান্ত রাখার স্বার্থে সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের এই আন্দোলন চলমান থাকবে।

তিনি জানান, মঙ্গলবার বিকালে প্রতি উপজেলায় বিক্ষোভ কর্মসূচি, বুধবার বেলা ১১টায় জেলা শহরে মানববন্ধন এবং বৃহস্পতিবার বিকালে নিহতদের জন্য দোয়া-মোনাজাতের কর্মসূচি পালন করা হবে। যদি ৭২ ঘন্টার মধ্যে ৬ দফা মেনে না নেওয়া হয় তবে আরো কঠিন কর্মসূচি ঘোষণা দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সর্ব দলীয় মুসলিম ঐক্য পরিষদের যুগ্ম সদস্য সচিব মাওলানা মিজানুর রহমান বলেন, আল্লাহ এবং নবী রাসূল সা: কে নিয়ে কটুক্তিকারীর বিরুদ্ধে যদি দেশে কঠিন শাস্তির আইন থাকতো তাহলে রোববার বোরহানউদ্দিনে পুলিশের গুলিতে নিহত চার মুসলিমকে নিহত হতো না।

মহান আল্লাহ তায়ালা, মহানবী হযরত মুহাম্মদ স: ও ইসলামকে নিয়ে ব্যাঙ্গ ও কটুক্তিকারীর বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির আইন করতে হবে। বিপ্লব চন্দ্র শুভ’র সর্বোচ্চ শাস্তি ফাঁসি দিতে হবে। সংঘর্ষে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। আহতদেরকে সরকারি খরচে চিকিৎসা দিতে হবে। এ ঘটনায় গ্রেফতারকৃতদেরকে নিঃশর্ত মুক্তি দিতে হবে।

৬ দফা দাবীগুলো হলো:
১। অনতিবিলম্বে ভোলা জেলা পুলিশ সুপার, বোরহানউদ্দিনের ওসিকে এবং তদন্ত সাপেক্ষে গুলির হুকুমদাতা ও গুলি বর্ষণকারীদের আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে।

২। মহান আল্লাহ তায়ালা, মহানবী হযরত মুহাম্মদ স: ও ইসলাম নিয়ে ব্যাঙ্গ এবং কটুক্তিকারীর বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির আইন করতে হবে।

৩। আমাদের মহানবী (স.) ও মহান আল্লাহ তায়ালা এবং ইসলাম নিয়ে ব্যাঙ্গ ও কটুক্তিকারী বিপ্লব চন্দ্র শুভকে সর্বচ্চ শাস্তি ফাঁসি দিতে হবে।

৪। ভোলার বোরহানউদ্দিনের ঘটনায় সংঘর্ষে শাহাদাত বরণকারী ব্যাক্তিদের পরিবারকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দিতে হবে।

৫। সরকারি খরচে আহতদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

৬। বোরহানউদ্দিনের ঘটনায় গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দিতে হবে এবং হয়রানিমূলক মামলা বা কাউকে গ্রেফতার করা যাবে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মাওলানা ইয়াকুব আলী চৌধুরী, মাওলানা মো: ইউসুফ, মাওলানা মো: আতাহার আলী, মাওলানা তৈয়বুর রহমান, মাওলানা মহিউদ্দিন, মাওলানা মাহাবুুবুর রহমান, সদস্য সচিব মাওলানা তাজুদ্দিন ফারুকী প্রমূখ।

এদিকে সংবাদ সম্মেলন প্রসঙ্গে বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে। তদন্ত কমটি গঠন করে তদন্ত হচ্ছে, পরবর্তীতে তদন্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি জানান, যে দাবীগুলো সরকারি বিভাগ সম্পর্কিত তারা তা বিবেচনা করে দেখবে।

এদিকে, মহান আল্লাহ ও মহানবী (স.) কে কটুক্তি করে ফেসবুক ও ম্যাসেঞ্জজারে বার্তা দেওয়াকে কেন্দ্র করে পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় বোরহানউদ্দিন থানা পুলিশের পক্ষ থেকে পাঁচ হাজার জনকে আসামী করে একটি মামলা করা হয়েছে। ঘটনার তদন্তের জন্য বরিশাল রেঞ্জের ডিআইজিকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি করেছে পুলিশ সদর দফতর।

অন্যদিকে ভোলার অতিরিক্ত জেলা প্রশাসককে প্রধান করে তিন৩ সদস্য বিশিষ্ট আরো একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল