২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মিঠাপুকুরের ইটভাটায় টপ সয়েল উর্বরতা হারাচ্ছে মাটি

ফসলি জমির টপ সয়েল থেকে তৈরি করা ইট : নয়া দিগন্ত -

রংপুরের মিঠাপুকুর উপজেলার ভাটাগুলোতে ইট তৈরির জন্য ফসলি জমির উপরি ভাগের (টপ সয়েল) মাটি ব্যবহার করা হচ্ছে। উপজেলায় ইটভাটা রয়েছে ৫৭টি। প্রতিটি ভাটায় গড়ে ৫০ লাখ ইট তৈরি হচ্ছে। এ জন্য প্রতিটি ভাটায় পাঁচ লাখ সিএফটি মাটি ব্যবহার করা হচ্ছে, যার পুরোটাই সংগ্রহ হচ্ছে ফসলি জমি থেকে। অন্য দিকে তিন ফসলি জমিতে নতুন নতুন ইটভাটা গড়ে ওঠায় দিন দিন কমছে আবাদি জমি। ফলে এ অঞ্চলে হুমকির মুখে পড়েছে কৃষি।
সরেজমিন উপজেলার কেশবপুর ছড়ান, রানীপুকুর, জায়গীর, কাফ্রিখাল, ইমাদপুর খোঁড়া গাছ, পায়রাবন্দসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সরকারি বিধিনিষেধ না মেনেই ফসলি জমিতেই অবৈধ ভাবে গড়ে উঠেছে বেশ কয়েকটি ইটভাটা। মিঠাপুকুরে ৫৭টি ইটভাটার অনুমোদন রয়েছে। সরকারি নিয়মানুযায়ী আবাসিক কৃষি জমিতে ইটভাটা স্থাপন নিষিদ্ধ থাকলেও অনেক ক্ষেত্রে এ নিয়ম মানা হয়নি।
প্রজাতন্ত্র আইন ১৯৫০ এর অধীনে জেলা প্রশাসক ১৯৯০ সালে একটি সার্কুলার ইস্যু করেন। যাতে বলা হয়েছে কৃষি জমিতে ইটভাটা স্থাপন করা যাবে না। সেই সাথে জনবসতির ৩ কি: মি:-এর মধ্যে ইটভাটা স্থাপন না করার সুস্পষ্ট নির্দেশনাও রয়েছে। কিন্তু উপজেলার ইটভাটাগুলোর বেশির ভাগ মালিকই আইন অমান্য করে ভাটা স্থাপন এবং ফসলি জমির উপরি ভাগের মাটি কেটে ভাটায় নিয়ে যাচ্ছে। দিন দিন ফসলি জমির মাটি কাটায় পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি ফসলি জমির উর্বরতা শক্তিও হ্রাস পাচ্ছে। এ ছাড়া ফসলি জমির উপরি স্তর কেটে নেয়ার ফলে ফসলের প্রধান খাদ্য নাইট্রোজেন, পটাস জিংক, ফসফরাস, সালফার ক্যালশিয়ামসহ অর্গানিক বা জৈব্য উপাদানের অপূরণীয় ক্ষতি হচ্ছে। কৃষি জমির উপরের মাটি কেটে নেয়ায় চলতি মৌসুমে ধান, আলু ও সরিষার চাষ করা হয়নি। জমিগুলো পরত্যক্ত পড়ে আছে। এ অবস্থা চলতে থাকলে শস্যভাণ্ডার হিসেবে খ্যাত রংপুরের মিঠাপুকুর উপজেলার জমিগুলো ভবিষ্যতে পতিত জমিতে পরিণত হবে।
সবজির জন্য খ্যাত কেশবপুর, রানীপুকুর পায়রাবন্দ, ভাংনী কাফ্রিখাল, মিলনপুর, দুর্গাপুর, লতিবপুর, বড় হযরতপুর, চেংমারীসহ বড়বালার তিন ফসলি জমিতে নতুন ইটভাটা তৈরি করা হয়েছে।
এ বিষয়ে রংপুর জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন বলেন, আইন অনুযায়ী এসব ইটভাটা ও মালিকের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement