১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গোয়ালন্দে সরকারি আবাসনের ঘরগুলো বসবাসের অযোগ্য

-


রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নে প্রায় ২৫ বছর আগে গৃহহীন পরিবারের জন্য স্থাপিত তেনাপচা আবাসন প্রকল্পের ঘরগুলো ভেঙেচুরে বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। বার বার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে মেরামতের জন্য আবেদন করেও প্রতিকার মিলছে না বলে জানিয়েছেন এখানকার বাসিন্দারা।
সারা দেশের মতো গোয়ালন্দে ভূমিহীনরা পাকা ঘরবাড়ি পেলেও সেগুলো বসবাসের অযোগ্য হয়ে পড়ায় আশ্রয়হীন হয়ে পড়েছে দেবগ্রাম ইউনিয়নে তেনাপচা আবাসন প্রকল্পের আওতায় নির্মিত ঘরগুলো। ওই আবাসনে আটটি টিনশেডে ৮০টি পরিবার বাস করে। দীর্ঘদিন ধরে ওই ঘরগুলো মেরামতের কোনো উদ্যোগ না থাকায় বাসিন্দারা অসহায় হয়ে পড়েছেন বলে তাদের অভিযোগ।

সরেজমিন তেনাপচা গ্রামের আবাসনে গিয়ে দেখা যায়, প্রায় ২৫ বছর আগে নির্মিত ডোয়া পাকা, ফ্লোর কাঁচা ও পাকা খুঁটির সাথে লোহার অ্যাংগেলের সাথে টিনের ছাউনিতে নির্মিত আটটি শেড রয়েছে। প্রতিটি শেডে ১০টি করে মোট ৮০টি পরিবার ওই শেডগুলোতে বসবাস করেন। শেডের বাসিন্দারা প্রায় সবাই নিম্ন আয়ের খেটে খাওয়া দিনমজুর। তাদের কঙ্কালসার শরীর দেখেই তাদের অভাব অনটন বুঝতে বাকি থাকে না। তাদের আবাসনের চালার টিনগুলো ফুটো ও ছিদ্র হয়ে আকাশ দেখা যায়। সামান্য বৃষ্টি হলেই বিছানাপত্র কাপড় চোপর ও জিনিসপত্র গুছিয়ে পলিথিনে মুড়ি দিয়ে রাত কাটাতে হয়। এ ছাড়াও তাদের টয়লেট ভেঙে দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দূষিত করছে।
এ সময় নারী পুরুষরা এগিয়ে এসে আক্ষেপ করে বলেন, আমাদের দুঃখের কথা আপনাদের জানিয়ে লাভ কী ভাই। আমরা বার বার উপজেলা অফিসে লিখে জানিয়েছি।

এ সময় আবাসনে বসবাসরত রহিমা বেগম, কুলছুম বেগম, রাবেয়া বেগম, জহুরা বেগম, আলম ফকির, রোজিনা আক্তার, নবিরোন নেছা, অন্তরা বেগম, কুদ্দুস মোল্লাসহ প্রায় অর্ধশত নারী-পুরুষ বলেন, প্রায় ২৫ বছর ধরে আমরা এখানে বাস করি। গত কয়েক বছর ধরে চালার টিনগুলো ছিদ্র হয়ে গেছে। সামান্য বৃষ্টি হলেই ঘরে থাকতে পারি না। তখন জিনিসপত্র গুছিয়ে পলিথিনে ঢেকে রাখি। ছোট বাচ্চা পোলাপাইন ও নিজেরা গায়ে পলিথিন জড়িয়ে বসে থাকতে হয়। বারবার উপজেলা প্রশাসনে লিখিত দিয়েও কোনো কাজ হচ্ছে না। এ সময় তারা কান্না জড়িত কণ্ঠে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে এত উন্নয়ন করেছেন, কিন্তু আমাদের খবর হয়তো তিনি জানেন না। তার কাছে অনুরোধ আমাদের মাথা গোঁজার ঠাঁইটুকু তিনি মেরামত করে দেয়া হোক। আমরা আর কিছু চাই না।’
এ ব্যাপারে গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জানান, ঘরগুলো মেরামতের জন্য সংশ্লিষ্ট চেয়ারম্যানকে দায়িত্ব দেয়া হয়েছে। দেখা যাক তিনি কী করেন।


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল