১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চুয়াডাঙ্গায় দেশী ফলের উৎসব

চুয়াডাঙ্গায় ফল উৎসবে অতিথিরা : নয়া দিগন্ত -


আম, জাম, কাঁঠাল, লিচু, কলা, চালতা, কামরাঙা, জলপাই, তরমুজ, তালশাঁস, বাঙ্গি, আনারস, জামরুল, ডাব ও আমলকীসহ ৫৩ রকমের দেশীয় ফল দিয়ে ফল উৎসবের আয়োজন করা হয়েছে চুয়াডাঙ্গায়। চুয়াডাঙ্গা জেলার রাজনৈতিক, প্রশাসনিক, সামাজিক, সাংস্কৃতিক ও গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ দেশীয় এসব ফলের স্বাদ গ্রহণ করেন।
গ্রীষ্মকালীন রকমারি ফলের সাথে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে স্বেচ্ছাসেবী সংগঠন তারা দেবী ফাউন্ডেশন এই উৎসবের আয়োজন করে। এ ছাড়া মঞ্চে চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমি ও কুষ্টিয়ার লালন সঙ্গীতশিল্পীদের গান উৎসবে ভিন্নতা যোগ করে। গত মঙ্গলবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত চুয়াডাঙ্গা শহরের পান্না (রূপছায়া) সিনেমা হল চত্বরে এ উৎসব অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান, পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, জেলা পরিষদ চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু এবং উৎসবের আয়োজক আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যবিষয়ক উপকমিটির সদস্য দিলীপ কুমার আগরওয়ালা, বিভিন্ন উপজেলার ইউএনও, জেলার সরকারি দফতরের প্রধান ও গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এই উৎসবকে আরো প্রাণবন্ত করে তোলেন।
জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান বলেন, চুয়াডাঙ্গা ফলে ফসলে সমৃদ্ধ জেলা। মৌসুমি ফল নিয়ে এমন ব্যতিক্রমী আয়োজন করায় ব্যবসায়ী দিলীপ কুমার আগরওয়ালাকে ধন্যবাদ। তিনি আরো বলেন, দেশী ফল প্রচুর ভিটামিন সমৃদ্ধ। অনেক রোগের প্রতিষেধক। বিশেষ করে মৌসুমি ফল রোগ প্রতিরোধে খুবই সহায়ক। আমাদের উচিত দেশী ফলের দিকে মনোযোগ দেয়া।
চুয়াডাঙ্গার পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুন বলেন, এই ফল উৎসবে বহু ফলের সাথে আমরা পরিচিত হতে পেরেছি। এই মধু মেলা আমাদের সংস্কৃতির একটি অংশ।

উৎসবের আয়োজক চুয়াডাঙ্গার সন্তান, এফবিসিসিআইয়ের পরিচালক, বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক, তারাদেবী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা দিলীপ কুমার আগরওয়ালা সিআইপি বলেন, নতুন প্রজন্মকে সব ধরনের ফলের সাথে পরিচিত করাতেই মূলত এই আয়োজন। ভবিষ্যতেও এ আয়োজন অব্যাহত থাকবে।
এ ছাড়াও এই ফল উৎসবে অংশ নেন জেলা পরিষদ চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, চুয়াডাঙ্গা কালেক্টরেটের এনডিসি সাদাত হোসেন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম, শহিদুল আলম, এনএসআইর উপপরিচালক ইয়াসিন সোহেল, চুয়াডাঙ্গা প্রেস ক্লাব সভাপতি সরদার আল আমিন, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সভাপতি নাজমুল হক স্বপন, কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান আব্দুল করিম, মাথাভাঙ্গা নদী বাঁচাও আন্দোলনের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক মুন্সী, চুয়াডাঙ্গা টিটিসির অধ্যক্ষ মোছাব্বেরুজ্জামান, চুয়াডাঙ্গা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রাজিব হাসান কচি, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সাধারণ সম্পাদক বিপুল আশরাফ প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement