২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জীবিত বৃদ্ধাকে মৃত দেখিয়ে ভাতার কার্ড জালিয়াতি

-


কুমিল্লার চান্দিনায় জীবিত এক বৃদ্ধাকে মৃত দেখিয়ে তার বয়স্ক ভাতার কার্ড জাতিয়াতি করে অন্যের নামে দেয়ার অভিযোগ উঠেছে এক ইউনিয়ন পরিষদ সদস্যের বিরুদ্ধে। প্রায় এক বছর ভাতা না পেয়ে মানুষের দ্বারে দ্বারে ঘুরছেন খায়রন বিবি নামে ওই অসহায় বৃদ্ধা। ঘটনাটি চান্দিনা উপজেলার মাইজখার ইউনিয়নের জিরুআইশ গ্রামের। ভুক্তভোগী বৃদ্ধা ওই গ্রামের মৃত আব্দুল মজিদের স্ত্রী। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার বয়স ৭৬ বছর।

জানা যায়, জিরুআইশ গ্রামের বৃদ্ধা খায়রন বিবির স্বামী দিনমজুর আব্দুল মজিদ ২০১৩ সালে মারা যাওয়ার পর ইউনিয়ন পরিষদের সহায়তায় উপজেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে ২০১৬ সালে তাকে ভাতা কার্যক্রমে আনা হয়। সেই থেকে তিনি নিয়মিত ভাতা ভোগ করে আসছেন। গত ২০২২ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচনের পর ওই ইউনিয়নের ৩নং ওয়ার্ড সদস্য নির্বাচিত হন মকবুল হোসেন ভুলু। তিনি পরিষদে যুক্ত হওয়ার পর তার কর্মী সাদেক হোসেনকে দিয়ে খায়রন বিবির ভাতার কার্ডের নম্বর নিয়ে তাকে মৃত দেখিয়ে ইউনিয়ন পরিষদ থেকে ভুয়া মৃত্যু সনদ তৈরি করেন। সেই মৃত্যু সনদ দেখিয়ে নতুন ভাতাভোগী হিসেবে একই গ্রামের ছালেহা বেগমের নাম সংযুক্ত করার সুপারিশ করেন নতুন ইউপি সদস্য মকবুল হোসেন ভুলু। এর পর থেকেই বন্ধ হয়ে যায় বৃদ্ধা খায়রনের বয়স্ক ভাতা প্রাপ্তি।

এ ব্যাপারে ওয়ার্ড মেম্বার মকবুল হোসেন ভুলু বলেন, সাদেক নামে ওই ছেলেটি আমার কাছে জানিয়েছে খায়রন বিবি মারা গেছে এবং ওই সাদেকই বলেছে পাশের বাড়ির ছালেহা বেগমের নাম যুক্ত করে দিতে। আমি সাদেকের কথামতো সেটি করে দিয়েছি। অন্যের কথা শুনে এভাবে কারো মৃত্যু সনদ দিতে পারেন কি না- এমন প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি ওই ইউপি সদস্য।
মাইজখার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহ্ সেলিম প্রধান বলেন, উপজেলার মধ্যে আমার ইউনিয়ন অনেক বড়। যে কারণে সবাইকে চেনা আমার পক্ষে সম্ভব হয় না। আমি ওয়ার্ড মেম্বারের সুপারিশেই মৃত্যু সনদ দিয়েছি এবং নতুন ভাতাভোগীর নাম প্রস্তাব করেছি।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাছিমা আক্তার বলেন, আমার উপজেলায় ভাতাভোগী অনেকেই আছেন। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের থেকে যেভাবে কাগজপত্র পেয়ে থাকি আমি তো সেভাবেই কাজ করছি।
এ ব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাপস শীল বলেন, বিষয়টি আমার জানা নেই, খোঁজ নিয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement