২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কলাপাড়ায় বৃষ্টিতে তরমুজ ক্ষেতের সর্বনাশ

কলাপাড়ায় বৃষ্টির পানিতে তলিয়ে আছে বিস্তীর্ণ এলাকার তরমুজ ক্ষেত : নয়া দিগন্ত -

পটুয়াখালীর উপকূলীয় এলাকা কলাপাড়া উপজেলায় গত কয়েক দিনের বৃষ্টিতে তরমুজ ক্ষেতে পানি জমেছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন চাষিরা। ক্ষেত থেকে পানি অপসারণের আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন তারা। তরমুজ চাষিরা বলছেন, গত কয়েক দিনের বৃষ্টিতে ক্ষেতে যে পরিমাণ পানি জমেছে, এতে তেমন একটা ক্ষতির আশঙ্কা নেই। তবে বৃষ্টিপাত আরো হলে চরম ক্ষতির মুখে পড়বেন তারা। বৃষ্টির কারণে গাছের ছোট তরমুজগুলো নষ্ট হয়ে যেতে পারে। তরমুজ চাষিরা জানান, এবারে তরমুজের বীজ, সার কীটনাশকের দাম বেশি ছিল। অনেকে তরমুজ আবাদের জন্য এনজিও ও ব্যাংক থেকে ঋণ নিয়েছেন। এখন বৃষ্টির কারণে তরমুজ ক্ষেত ক্ষতিগ্রস্ত হলে তারা চরম বিপাকে পড়বেন।
কৃষি অফিসের হিসেব মতে, এ বছর কলাপাড়া উপজেলায় দুই হাজার হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে। সে হিসেবে এবার প্রায় কয়েক কোটি টাকার তরমুজ উৎপাদন হওয়ার কথা। কিন্তু বৃষ্টিতে তরমুজের কী পরিমাণ ক্ষতি হবে সে বিষয়ে এখনো কিছু বলা যাচ্ছে না। কৃষি অফিস থেকে চাষিদের যে কোনো উপায়েই ক্ষেতের পানি নিষ্কাশনের পরামর্শ দেয়া হয়েছে। গাছে পচন না ধরলে হয়তো চাষিদের তেমন কোনো লোকসানে পড়তে হবে না।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলা ধানখালী, চম্পাপুর, বালীয়াতলী, ধূলাসার, মিঠাগঞ্জ, কুয়াকাটা, লতাচাপলীতে তরমুজের চাষ বেশি হয়েছে। বসন্তের শুরুতে মওসুমের বৃষ্টি রবিশস্যের জন্য কিছুটা উপকারি হলেও তরমুজ চাষিদের জন্য এ বৃষ্টি তেমন সুখকর নয়। অনেক সময় বৃষ্টি তাদের জন্য দুঃস্বপ্নের কারণ হয়ে যায়। কয়েক দিন আগেও মাঠে তাকালে শুধু সবুজের সমরোহ ছিল। কিন্তু সেই সবুজ মাঠে এখন স্যাঁতস্যাঁতে পানি। চাষিরা জমে থাকা পানি সেচপাম্প ও পাত্র দিয়ে সেচে অপসারণ করছেন। ক্ষেতের গাছগুলোতে এখন ফুল ও ফলে ভরা।
ধানখালীর এক তরমুজ চাষি বলেন, ভারী বৃষ্টি ও শিলাবৃষ্টিতে অধিকাংশ তরমুজ ক্ষেতে পানি জমেছে। গত চারদিনের বৃষ্টিতে তার ক্ষেতেও এখন পানি। সেই পানি অপসারণ করতে নালা কেটে পানি সরিয়ে দিচ্ছি। কৃষকরা পানি নিষ্কাশনে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। তিনি জানান, তরমুজ গাছের গোড়ায় পানি জমলে গাছ পচে যায়। তাই বৃষ্টির সময় সুযোগ সুবিধামতো ক্ষেত থেকে পানি সরানোর কাজে নেমে পড়তে হয়।
গত কয়েক দিন দফায় দফায় বৃষ্টি হওয়ায় একরের পর একর তরমুজের ক্ষেত পানিতে তলিয়ে আছে। অধিকাংশ ক্ষেতের তরমুজই পাকা ছিল। গত কয়েক দিনের বৃষ্টি ও শিলাবৃষ্টিতে অধিকাংশ পাকা তরমুজের উপরিভাগ নষ্ট হয়ে গেছে। অধিকাংশ চাষি ব্যাংক ঋণ নিয়ে তরমুজ চাষ করেন। প্রতি কানি জমিতে তরমুজ চাষ করতে কৃষকদের প্রায় দুই থেকে আড়াই লাখ টাকা খরচ হয়।
কলাপাড়া উপজেলা ১২টি ইউনিয়ন তরমুজ ও বিভিন্ন রবিশস্য যেমন ভুট্টা, সূর্যমূখী, ভেন্ডি, ডাল, মিষ্টি কুমড়া, মিষ্টি আলু, কাচা মরিচ ও বাদাম চাষে প্রসিদ্ধ হওয়ায় অঞ্চলটি এ জেলার শষ্যভাণ্ডার হিসেবে খ্যাত। এখানকার তরমুজ সুস্বাদু এবং ব্যাপকহারে চাষ হয় বলে এ উপজেলার তরমুজের ব্যাপক চাহিদা রয়েছে।
স্বাভাবিক নিয়মে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে চাষাবাদ শুরু করে এপ্রিল মাসের মধ্যে উৎপাদিত ফসল বিক্রির আশা করেন কৃষকরা। বৃষ্টিপাত এ সময়টায় কম হয়। তবে কোনো কোনো মৌসুমে ঝড়ো হাওয়া, শিলাবৃষ্টি ও অনবরত বৃষ্টিপাতের ফলে জমিতে পানি জমে গেলে ক্ষেতের শতভাগ গাছই পচে নষ্ট হয়ে যায়। এ ধরনের পরিস্থিতিতে পড়লে চাষি পরিবারের মাথায় হাত। একদিকে সারা বছরের জীবন-জীবিকার পথ রুদ্ধ, অন্যদিকে সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থা ও মহাজনের কাছ থেকে চড়া সুদে নেয়া পুঁজির অর্থ ফেরত দেয়া তাদের পক্ষে আর সম্ভব হয়ে উঠে না। তাই বৃষ্টিপাতের এই সময়টাতে আতঙ্কে থাকেন কৃষকরা।
চম্পাপুর ইউনিয়নের দেবপুর গ্রামের কৃষক স¤্রাট হাওলাদার বলেন, এবার চার কানি জমিতে তরমুজ চাষাবাদ করেছি। এনজিও থেকে ঋণ ও আত্মীয়স্বজনের কাছ থেকে ধার-দেনা করে ছয় লাখ টাকা খরচ করে তরমুজ চাষ করেছি। কয়েকদিনের বৃষ্টিপাতে জমির কিছু কিছু জায়গায় পানি জমেছে। কীভাবে ব্যাংকের ঋণ শোধ করব সে চিন্তায় চোখে ঘুম নেই। ধুলাসার ইউনিয়নে তারিকাটা রেজাউল বলেন, ভাই জমিতে তরমুজ আবাদ করেছি। বৃষ্টিতে ক্ষেতে জমা পানি সরিয়ে ফেলতে নালা কেটে দিয়েছি। এরপর যদি আবার বৃষ্টি হয়, তাহলে আর রক্ষা নেই।
কলাপাড়ার আবহাওয়া অধিদফতরের প্রকৌশলী জব্বার শরীফ জানান, আগামী ১৫ এপ্রিল পর্যন্ত দিনে ও রাতে হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কৃষি সম্প্রসারণ অধিদফতর উপজেলা কৃষি কর্মকর্তা এম আর সাইফুল্লাহ বলেন, কৃষকদের ক্ষতি যেন কম হয় সেজন্য মাঠে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কাজ করছেন। বৃষ্টিতে চম্পাপুর এলাকায় সবচেয়ে বেশি তরমুজ ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বছর ফলন ভালো ছিল, কিন্তু বৃষ্টিপাতের কারণে শেষ পর্যন্ত কী পরিমাণ ফলন হবে সে বিষয়ে এখনো কিছু বলা যাচ্ছে না।


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল