২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মুরাদনগরে ড্রেজার দিয়ে ৩ ফসলি জমির সর্বনাশ

মুরাদনগরে কৃষিজমি থেকে মাটি তুলে নেয়ার জন্য বসানো ড্রেজারের পাইপ : নয়া দিগন্ত -

কুমিল্লার মুরাদনগর উপজেলায় অবৈধ ড্রেজার দিয়ে চলছে মাটি কাটা। এতে বিলীন হচ্ছে উপজেলার তিন ফসলি জমি। ড্রেজার দিয়ে প্রতিনিয়ত কৃষি জমি থেকে মাটি উত্তোলন করছে স্থানীয় প্রভাবশালী চক্র।
উপজেলার ধামঘর ইউনিয়নের সিদ্ধেশ্বরী গ্রামের কৃষকরা অভিযোগ করে বলেন, দুলাল মেম্বার ও মুরশেদ ভূইয়া গং ড্রেজার দিয়ে কাটছে উপজেলার সিদ্ধেশ্বরী গ্রামে কৃষি জমি, সরকারি খাস ও মসজিদের জায়গা। পাইপ সংযোগ দিয়ে ড্রেজিংয়ের মাটি দিয়ে কোথাও ফসলি জমি আবার কোথাও বা পুকুর ভরাট করা হচ্ছে। ৫০-৬০ ফুট গভীর থেকে মাটি ও বালু উত্তোলনের ফলে আশপাশের তিন ফসলের জমিগুলো পরিণত হচ্ছে কূপে। জমির মালিকরা বাধা দিতে গেলে হুমকি-ধামকি দিচ্ছে প্রভাবশালী চক্রটি। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরাও এদের কাছে অসহায়। প্রশাসনের লোকজন সরেজমিনে গেলে ড্রেজার বন্ধ রাখে। চলে আসলে আবারও ড্রেজার চালু করা হয়। উপজেলার ২২টি ইউনিয়নে শতাধিক ড্রেজার চালু আছে। জমির মালিকরা বাধা দিলে ড্রেজার চক্রটি বলে ‘আমাদের কিছুই করতে পারবে না, আমাদের উপরে হাত আছে।’
এ বিষয়ে অভিযুক্ত দুলাল মেম্বার বলেন, আমার জমির মাটি আমি কাটছি। অন্যের জমি থেকে মাটি কাটছি না।
মুরাদনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল হুদা বলেন, বিষয়টি আমার জানা নেই। লিখিতভাবে অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরো সংবাদ



premium cement