২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চুনারুঘাটে বৃষ্টিতে প্রাণ ফিরে পেয়েছে ফসলি জমি

-

হবিগঞ্জের চুনারুঘাটে গত কয়েক দিনের বৃষ্টিতে প্রাণ ফিরেছে বোরো ধানের জমিতে। এতে করে ফসলি জমিতে সবুজে সমারোহের মাঝে সজীবতা ও উৎপাদন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বোরো ধান তথা মাঠের ফসলের জন্য এই মুহূর্তে বৃষ্টির খুবই প্রয়োজন ছিল। চুনারুঘাট উপজেলার কৃষকরা বোরো চাষের ওপর নির্ভরশীল। বোরো ধানের অন্যতম উপকরণ হলো নিয়মিত সেচ দেয়া। যা বৃষ্টির ফলে পাওয়া গেছে। স্বস্তির হাসিতে উচ্ছ্বসিত উপজেলার প্রান্তিক কৃষকরা। এ দিকে বৃষ্টি না হওয়ায় বোরো ধানসহ বিভিন্ন ফসলে পোকা-মাকড়ের আক্রমণ বৃদ্ধি পেয়েছিল। বৃষ্টি হওয়ায় ফসলি জমি ক্ষতিকারক পোকা-মাকড় থেকে রক্ষা পাবে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এ উপজেলায় চলতি মৌসুমে বোরো ধানের আবাদ হয়েছে ১১ হাজার হেক্টর জমিতে। কাচুয়া এলাকার কৃষক জসিম উদ্দিন বলেন, এ বছর শুষ্ক মৌসুমের শুরু থেকে বৃষ্টিপাত না হওয়ায় বোরো ক্ষেত শুকিয়ে গিয়েছিল। পর্যাপ্ত পানি না পাওয়ায় বোরো ধানের অঙ্কুর বৃদ্ধি পাচ্ছিল না। বৃষ্টি হওয়ায় বোরো ধানের অঙ্কুর বৃদ্ধি ও ফসলের জন্য ভালো হয়েছে। রাণীরকোট এলাকার কৃষক শ্রীবাস চন্দ্র দেবনাথ বলেন, বোরো ক্ষেত শুকিয়ে থাকায় প্রতি দিন বোরো জমিতে পানি দেয়া লাগে। বৃষ্টি হওয়াতে একটু স্বস্তি পেলাম। আশা করছি এবার বোরো ধানের ভালো ফলন হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা মাহিদুল ইসলাম বলেন, হঠাৎ করে বৃষ্টি হওয়ায় বোরো ধানসহ ক্ষেতের সব ফসল প্রাণ ফিরে পেয়েছে। মৌসুমি ফল আম, কাঁঠাল দ্রুত বাড়বে এবং ঝড়ে পড়াও বন্ধ হবে।


আরো সংবাদ



premium cement