২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিকলীর হাওরে ভুট্টার ফলনে কৃষকের হাসি

-


কিশোরগঞ্জ জেলার নিকলীতে এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে। অধিক লাভের আশায় বুক বাঁধছেন কৃষকরা। নিকলী উপজেলা কৃষি কর্মকর্তা বেলায়েত হোসেন জানান, কিশোরগঞ্জ জেলার উপজেলাগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভুট্টার আবাদ হয়েছে নিকলী উপজেলায়। এ বছর এ উপজেলায় ভুট্টার আবাদ হয়েছে ২ হাজার ৫৩৬ হেক্টর জমিতে। গত বছর আবাদ হয়েছিল ২ হাজার ৩৮০ হেক্টর জমিতে। তিনি বলেন, গত বছর কৃষকরা ভুট্টার ভালো মূল্য পেয়ে এ বছর তারা অধিক আগ্রহ নিয়ে ভুট্টার আবাদ করছেন।
হাওরের ভুট্টা চাষিরা জানান, ভুট্টা চাষে পানি কম লাগে, খরচও তুলনামূলক কম। রোগবালাই খুব একটা হয় না। আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা নেই বললেই চলে। দামও ভালো। গরুর খাদ্য ও লাকড়ি হিসেবেও ভুট্টা গাছের বেশ কদর রয়েছে।
নিকলী উপজেলার ছাতিরচর গ্রামের বাবর আলীর ছেলে ছাদেক মিয়া বলেন, আমরা এ বছর প্রজেক্ট আকারে তিন বন্ধু মিলে ৩০ একর জমিতে ভুট্টার আবাদ করেছি। ভুট্টা চাষে খরচ তুলনামূলক কম, রোগবালাইও কম। আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ারও আশঙ্কা থাকে না। ভুট্টা আবাদ করতে পানির তেমন প্রয়োজন পড়ে না। উঁচু জমিতেও ভুট্টার আবাদ করা যায়। এখনি কাঁচা অবস্থাতেই গুখাদ্য হিসেবে ভালো দাম দিতে পাইকারি ক্রেতারা অধিক আগ্রহ দেখাচ্ছেন। আশা করি এবার বেশ লাভবান হবো।
নিকলী কুর্শা গ্রামের সোহরাব উদ্দিন শামিম বলেন, এই বছর আমি সাড়ে ৯ একর জমিতে ভুট্টার আবাদ করে কাঁচা অবস্থাতেই গুখাদ্য হিসেবে ৮ লাখ ৫৫ হাজার টাকায় বিক্রি করে দিয়েছি। এতে আমার ৬০ শতাংশ লাভ হয়েছে।


জেলায় ভুট্টা চাষে দ্বিতীয় অবস্থানে আছে মিটামইন উপজেলার কৃষকরা। গত মৌসুমে ২ হাজার ১২০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ করা হয়েছিল। এ বছর ২ হাজার ৬৩৩ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে বলে জানান কৃষি কর্মকর্তা রাফিউল ইসলাম।
নিকলী ও মিটামইন এলাকার পর কিশোরগঞ্জে ভুট্টা চাষে এগিয়ে আছে বাজিতপুর উপজেলার চাষিরা। এ উপজেলার কৃষি কর্মকর্তা এ বি এম রকিবুল হাসান জানান, গত মৌসুমে বাজিতপুরে ভুট্টার আবাদ হয়েছিল এক হাজার ৫০০ হেক্টর জমিতে। এ বছর আবাদ হয়েছে এক হাজার ৮০০ হেক্টর জমিতে। তিনি জানান, এ বছর ৫০০ জন ভুট্টা চাষিকে প্রণোদনা দেয়া হয়েছে। আফতাব বহুমুখী ফার্মে কর্মরত বীজ বিভাগের দায়িত্বে থাকা ম্যানেজার কৃষিবিদ আবু জাফর সিদ্দিকী বলেন, ইতঃপূর্বে ভারত, থাইল্যান্ড থেকে হাইব্রিড জাতের ভুট্টার বীজ আনা হতো। দেশে ভালো জাতের বীজ পাওয়া যেত না। এটা বিবেচনা করে আফতাব বহুমুখী ফার্ম বাজিতপুর এলাকার সরারচর ইউনিয়নের জ্ঞানপুর এলাকায় তিন একর জমিতে এই প্রথম এম জেড ৯২২ (গ.ত-৯২২) হাইব্রিড জাতের ভুট্টা বীজের উৎপাদন প্রক্রিয়া চালু করেছে। এই প্রক্রিয়ায় ২০ সেন্টিমিটার দূরত্বে প্রতি মহিলা সারির পর একটি করে পুরুষ জাতীয় গাছের সারি থাকে। এটা দেখে অনেকেই উৎসাহী হয়ে উঠছেন হাইব্রিড জাতের ভুট্টা চাষে। অষ্টগ্রাম উপজেলার ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা আব্দুল মতিন জানান, গত মৌসুমে ৫০০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছিল। এবার ৭২০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। ভুট্টার চাহিদা ও দাম দিন দিনই বাড়ছে। ইটনা উপজেলার কৃষি কর্মকর্তা উজ্জ্বল সাহা জানান, গত মৌসুমে ইটনা উপজেলায় ১২০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ করা হয়েছিল। চলতি অর্থবছরে ৫৭০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ করা হয়েছে। গত বছর বাজার মূল্য বেশি পেয়ে ভুট্টা চাষে সবার আগ্রহ বেড়েছে।
জানা গেছে, বর্তমানে দেশে আটার চাহিদার ৪০ ভাগ ভুট্টা থেকে জোগান দেয়া হচ্ছে। এ ছাড়া ফিডমিল কারখানাসহ বিভিন্ন খাদ্যেও ভুট্টার বহুমুখী ব্যবহার লক্ষ্য করা যাচ্ছে। ফলে দিন দিন এর কদর বাড়ছে। কৃষকরাও বিপুল উদ্দীপনায় ভুট্টা চাষে অধিক আগ্রহী হয়ে উঠছেন।

 

 


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল