২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
দুই মন্ত্রীর এলাকায় আটকে গেছে ফোরলেন

কুমিল্লা-নোয়াখালী মহাসড়কের কাজ শেষ হয়নি ৫ বছরেও

কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের বাগমারা বাজার অংশে তীব্র যানজট : নয়া দিগন্ত -

দুই গুরুত্বপূর্ণ মন্ত্রীর এলাকায় কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক ফোরলেনে উন্নীতকরণের কাজ থমকে গেছে। আইনি জটিলতা ও সিদ্ধান্তহীনতায় দুই বছরের কাজ পাঁচ বছর ধরে চলছে। এখানে প্রতিনিয়ত যানজটে আটকা পড়ছে মানুষ। স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের নির্বাচনী এলাকা কুমিল্লার লাকসাম উপজেলার দৌলতগঞ্জ বাজার বাইপাস ও চন্দনা বাজার এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এলাকা লালমাই উপজেলার বাগমারা বাজার ও শানিচৌঁ বাজার এলাকার ফোরলেনের কাজ আটকে আছে। এখানে বাইপাস অথবা ওভারপাস করে দ্রুত সঙ্কট সমাধানের দাবি এলাকাবাসীর।
যাত্রী ও পরিবহন চালকদের সূত্র জানায়, পাঁচ বছর ধরে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের ফোরলেনের কাজ চলছে। লাকসাম বাইপাস ও লালমাইয়ের বাগমারায় যানজটে ক্ষুব্ধ যাত্রী, পরিবহন মালিক ও শ্রমিকরা। দুই ঘণ্টার পথ পাড়ি দিতে সময় লাগছে পাঁচ ঘণ্টা। সড়ক সরু হওয়ায় ঘটছে দুর্ঘটনা। এতে ভোগান্তিতে পড়ছে কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুরসহ অন্যান্য জেলার যাত্রীরা।
সড়ক ও জনপথ (সওজ) বিভাগ কুমিল্লার সূত্র জানায়, কুমিল্লা নগরীর টমছম ব্রিজ থেকে নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত ৫৯ কিলোমিটার ফোরলেনে উন্নীতকরণের কাজ চলছে। কাজ শেষ হলে দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোসহ সারা দেশের মানুষ উপকৃত হবে। ২০১৮ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া কাজ ২০২০ সালের জুন মাসে শেষ হওয়ার কথা। পরবর্তীতে ২০২২ সালের জুনে শেষ করার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়। তবে যে গতিতে কাজ চলছে তাতে আগামী বছরও শেষ হওয়ার সম্ভাবনা কম। দুই মন্ত্রী হস্তক্ষেপ করলে দ্রুত কাজ শেষ হবে বলে মনে করেন স্থানীয়রা।
নোয়াখালীর মাইজদির বাসিন্দা নিজাম উদ্দীন পিন্টু বলেন, ফোরলেনের নোয়াখালী অংশে মহাসড়কের পাশে অনেক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। তাই সেখানে কাজের গতি এসেছে। লাকসাম ও বাগমারা অংশেও এমন পদক্ষেপ নেয়া প্রয়োজন। নতুবা এখানে যেভাবে গাড়ি আটকে থাকে, তা ফোরলেন হলেও থাকবে।
লাকসাম বাইপাসের ব্যবসায়ী আব্দুল আলী বলেন, লাকসাম দৌলতগঞ্জ বাজার বাইপাস ও বাগমারা বাজারে প্রতিদিনই যানজটের সৃষ্টি হচ্ছে। এতে ব্যবসায়ীরাসহ পরিবহন মালিক ও যাত্রী সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এখানে দ্রুত বাইপাস অথবা ও ওভারপাস নির্মাণ করা প্রয়োজন।
উপকূল বাস সার্ভিসের পরিচালক অধ্যাপক কবির আহমেদ জানান, যানজটের কারণে যাত্রীরা বিরক্ত। এ ছাড়া সরু সড়কে দুর্ঘটনা ঘটেছে। দ্রুত সড়কটির কাজ শেষ করা প্রয়োজন।
কুমিল্লা মোটর এসোসিয়েশনের (বাস মালিক সমিতি) সভাপতি জামিল আহমেদ খন্দকার বলেন,বাগমারা এলাকায় অর্থমন্ত্রী ও লাকসামে স্থানীয় সরকার মন্ত্রীর বাড়ি। তাদের সুদৃষ্টি পড়লে দ্রুত কাজ শেষ হবে। এতে চালক ও যাত্রী সবার দুর্ভোগ কমবে।
সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, মোট কাজের প্রায় ৯৯ ভাগ শেষ হয়েছে। বাগমারা বাজার, শানিচৌঁ ও চন্দনার কাজ রিট ও মামলা জটিলতায় আটকে আছে। আশা করছি আমরা দ্রুত একটা সুখবর পাবো। লাকসামে সাড়ে পাঁচ কিলোমিটার বাইপাস করতে হবে। সেটির ভূমি পরিমাপের কাজ করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement