২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দাকোপে মাঠের পর মাঠ তরমুজ ক্ষেতে স্বপ্ন দেখছেন কৃষক

দাকোপে তরমুজ ক্ষেত পরিচর্যায় ব্যস্ত চাষি : নয়া দিগন্ত -

তেভরা তরমুজ নিয়ে আশার স্বপ্ন বুনছেন খুলনার দাকোপ উপজেলার তরমুজ চাষিরা। উপজেলায় চলতি মৌসুমে তরমুজের বাম্পার ফলনের আশা করছেন তারা। কেউ চারা গাছের পরিচর্যা করছেন, কেউ ক্ষেতে সেচ দিচ্ছেন, কেউ সার দিচ্ছেন, আবার কেউবা ক্ষেত থেকে তরমুজ তুলছেন। এভাবেই চলছে তরমুজ ক্ষেতের কর্মযজ্ঞ।
সরেজমিন দেখা যায়, গোটা দাকোপের দিনমজুর, নারী-পুরুষ, স্কুল পড়ুয়া কিশোর-কিশোরীসহ সকল শ্রেণী-পেশার মানুষ তরমুজ ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত। দাকোপে অর্থ উপার্জনের গুরুত্বপূর্ণ ফসল এটি। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, উপজেলায় সাধারণত ড্রাগন, পাকিজা, সুইট ড্রাগন ও বিগপাকিজা জাতের তরমুজ চাষ করা হয়েছে।
উপজেলার বাজুয়া, লাউডোব, কৈলাশগঞ্জ, বানিশান্তা, দাকোপ, সুতারখালী, কামারখোলা, তিলডাঙ্গা, পানখালী ইউনিয়নসহ চালনা পৌরসভা এলাকার মাঠজুড়ে এখন শোভা পাচ্ছে পিঠ উঁচু করে থাকা তরমুজ। সবুজ আল্পনা আঁকা বাহারি পাতার লতানো তরমুজগাছ। গাছ থেকে তরমুজ তোলা সবেমাত্র শুরু হয়েছে। এখনো ভরমৌসুম শুরু হয়নি। আগামী এক মাসের মধ্যে পুরোদমে শুরু হবে তরমুজ তোলা ও বিক্রয়ের কাজ। নায্যমূল্য পেলে এবার কৃষকেরা বেশ লাভবান হবেন এমনটাই আশা করা হচ্ছে। গত বছর দাম না পাওয়ার কারণে বেশির ভাগ চাষি লোকসানের মুখে পড়েছিলেন। সে কারণে এ বছর দাকোপে তরমুজ চাষ কিছুটা কম হয়েছে। অনেকে আবার তরমুজ ছেড়ে বোরোর আবাদ করেছেন। দাকোপ উপজেলায় মোট আবাদি জমির পরিমাণ ২০ হাজার ৮৮৩ হেক্টর। লবণ পানি অধ্যুষিত এই এলাকার প্রধান ফসল আমনের পর দ্বিতীয় ফসল হিসেবে তরমুজের চাষ হয়। গত বছর উপজেলায় সাত হাজার ৬০৫ হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছিল। এ বছর ৬ হাজার ৩২০ হেক্টর জমিতে হয়েছে।
উপজেলার বাজুয়া গ্রামের তরমুজ চাষি রনজিত মণ্ডল জানান, তিনি এ বছর পাঁচ বিঘা জমিতে পাকিজা জাতের তরমুজ চাষ করেছেন। ইতোমধ্যে তার ক্ষেত থেকে তরমুজ তোলা শুরু হয়েছে। তবে আগামী মাসে পুরোদমে ফলন তোলা হবে। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলন পাবেন বলেও প্রত্যাশা তার। একই এলাকার কৃষাণী রাধারানী মণ্ডল জানান, তিনি এবার দুই বিঘা জমিতে তরমুজ চাষ করেছেন। তিনি বলেন, বাজারে যার তরমুজ আগে উঠবে, তার লাভ ততই বেশি হবে। তাই তিনি মৌসুমের একেবারে শুরুতেই তরমুজ চাষ করেছেন। তিনি আরো জানান, এ বছর বীজ ও সারের দাম একটু বেশি। এজন্য খরচও কিছুটা বেশি হয়েছে। সব মিলিয়ে বিঘাপ্রতি ১৫-২০ হাজার টাকা খরচ হয়েছে তার। আবহাওয়া অনুকূলে ও বাজার ভালো থাকলে তিনি লাখ টাকার বেশি লাভ করতে পারবেন বলে জানান। তরমুজ চাষ করেছেন কামাল হোসেন, হুমায়ুন কবির, প্রণয় মণ্ডল, সূর্য মণ্ডল, সোহেল মল্লিক, ব্রজেন মণ্ডল, আইয়ুব আলী ও আব্দুল মজিদের মতো আরো অনেক কৃষক। তাদের চোখে এখন স্বপ্ন। কৃষকদের সার্বক্ষিণক পরামর্শ ও সহায়তা করে যাচ্ছেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মীরা।
দাকোপ উপজেলায় ভূগর্ভস্থ পানি লবণাক্ত হওয়ায় প্রত্যেক মৌসুমে ফসল ফলানোর জন্য সেচের পানির সঙ্কট দেখা দেয়। তবে চলতি মৌসুমে বেশ কয়েকটি পুকুরে ও খালে বৃষ্টির পানির মজুদ রাখা হয়েছে। সেখান থেকে তরমুজ ক্ষেতে প্রয়োজন মতো পানি সেচ দেয়া হয়েছে। যেসব এলাকার মাটি বেলে ও দোআঁশ সেসব এলাকায় গত কয়েক বছর ধরে ভালো তরমুজের ফলন হচ্ছে। কয়েকটি এলাকার কৃষকেরা বলেন, তারা জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে ট্রে ও পলিব্যাগে বীজ বপন করেছেন। ফেব্রুয়ারি মাসের তৃতীয় ও চতুর্থ সপ্তাহে মূল জমিতে সেই বীজ রোপণ করা হয়েছে। চারা রোপণের ৬৫-৭০ দিনের মধ্যে তরমুজ উত্তোলন করা যায়। এপ্রিল মাসের মাঝামাঝি তরমুজ উত্তোলন করতে পারবেন বলে মনে করছেন তারা।
উপজেলার আনন্দ নগর গ্রামের কৃষক আনিছুর রহমান বলেন, আমি চলতি মৌসুমে তিন বিঘা জমিতে তরমুজ চাষ করেছি। আমার জমি থেকে আমন ফসল তোলার পর আবহাওয়া অনুকূলে থাকায় আগেভাগে জমি প্রস্তুত করে বীজ বপন করি। এখন কিছু কিছু গাছে ফলন পরিপক্ব হতে শুরু করেছে। ঝড়-বৃষ্টি ও দুর্যোগ আসার আগেই আমার ক্ষেতের তরমুজ বিক্রি করা যাবে বলে মনে করছি।
উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা মেহেদী হাসান খান বলেন, চলতি তরমুজ মৌসুমে আমি ও আমার উপ-সহকারী কৃষি কর্মকর্তারা সবসময়ই কৃষকদের সাথে আছি। তাদের প্রশিক্ষণসহ সব ধরনের সমস্যা সমাধানে সচেষ্ট রয়েছি। আবহাওয়া অনুকূলে থাকলে চাষিরা যথাসময়ে তাদের ফলন তুলতে পারবেন।


আরো সংবাদ



premium cement
গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত

সকল