২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চকরিয়ায় সওজের ৫০ কোটি টাকার জমি দখল করে বহুতল ভবন!

চকরিয়ায় সড়ক ও জনপথের জায়গা দখল করে নির্মাণাধীন বহুতল ভবন : নয়া দিগন্ত -

কক্সবাজারের চকরিয়া পৌরশহরে সড়ক ও জনপথ (নওজ) বিভাগের প্রায় অর্ধশত কোটি টাকা মূল্যের জমি দখল করে বহুতল ভবন নির্মাণ করার অভিযোগ উঠেছে। স্থানীয় জনৈক মোহাম্মদ এহছান ওরফে দুবাই এহেছান ও উপজেলার খুটাখালীর বাসিন্দা জনৈক সুলতান আহমদ সিরাজীর বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে।
চকরিয়া সওজ বিভাগ সূত্র জানায়, ১৯৫৭-৫৮ সালে মাতামুহুরী ব্রিজের অ্যাপ্রোচ, স্টেক-ইয়ার্ড ও ডাক বাংলোসহ অন্যান্য অবকাঠামোর জন্য চিরিংগা মৌজার আরএস ১৪১ নং খতিয়ানের ৫৬৫ দাগের ১.৬০ একর জমি অধিগ্রহণ করে সড়ক ও জনপথ বিভাগ। ওই জমির মালিক হিসেবে স্থানীয় আমিনুল ইসলাম ও বদর মিয়া গং অধিগ্রহণের টাকা উত্তোলন করেন। এ সংক্রান্ত কক্সবাজার জেলার এলএ মামলা নং ৩৯/৫৭-৫৮ মূলে রেকর্ডভুক্ত আছে। পরে বিএস রেকর্ডের সময় ওই জমি সড়কের তুলনায় অনেক নিচু হওয়ায় ভুলবশত অধিগ্রহনকৃত জমির কিছু অংশ বিএস ৩৩ খতিয়ানের বিএস ৭৩৬, ৭৫৪ দাগের জমি হিসেবে স্থানীয় আমিনুল ইসলাম ও মফিজা খাতুনের নামে বিএস রেকর্ডভুক্ত হয়ে যায়। এ সুযোগে একটি প্রভাবশালী চক্র কথিত বিএস মালিকদের নিকট থেকে এহছান ওরফে দুবাই এহছান ও সোলতান আহমদ সিরাজীর নামে জালিয়তি দলিল সৃষ্টি করে জমির একটি অংশ সুকৌশলে জবরদখলে নেয়।
এসব জমির কিছু অংশের ভুয়া নামজারী খতিয়ান করলেও সোলতান আহমদ সিরাজী কোনো খতিয়ান করতে পারেননি। জমির পশ্চিমাংশে বেসরকারি জমজম হাসপাতাল প্রতিষ্ঠার পর ওই জমির দাম আরো বহু গুনে বেড়ে যায়।
অভিযোগ উঠেছে দুবাই এহছান ও সোলতান সিরাজী বর্তমান মতামুহুরী ব্রিজের ছয় লাইন প্রকল্পে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হলে অধিগ্রহণের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের হাত করে সড়ক ও জনপথ বিভাগের নিজস্ব জমির ৭৩৬ দাগ থেকে ১৫ শতক এবং ৭৫৪ দাগ থেকে ৯ শতক জমি পুনরায় অধিগ্রহণের আওতায় এনে দুবাই এহেছান এলএ কেস নং ১০/১৭-১৮ এ ওয়ার্ড নং ২০, ২৬, এর মাধ্যমে ৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৪৬৮ টাকা এবং সোলতান আহমদ সিরাজী এলএ কেস নং ১০/১৭-১৮ এ ওয়ার্ড নং ২৮.৩১ এর মাধ্যমে ৩ কোটি ৬২ লাখ ৭৮ হাজার ৪৮৯ টাকা অর্থাৎ মোট ৮ কোটি ৫৪ লাখ ৩৩ হাজার ৯৫৭ টাকা হাতিয়ে নেয়ার প্রস্তুতি সম্পন্ন করে। এসব ওয়ার্ডের মধ্যে জমজম হাসপাতালের রাস্তা, কালভার্ট/ড্রেন দোকান ইত্যাদিসহ ১৪ শতক জমি আছে দাবি করে জমজম হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক গোলাম কবির হাইকোর্টে ৮৮৭৮/১৯ নং রিট মামলা দায়ের করেন। জমি নিয়ে কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী বাদি হয়ে কক্সবাজার দ্বিতীয় যুগ্ম জজ আদালতে দুবাই এহছান গং কে বিবাদি করে অপর ৩৬/২০০৮ নং মামলা দায়ের করলে সড়ক ও জনপথ বিভাগের পক্ষে ডিক্রি হয়। এর ফলেও বিএস ৭৩৬ ও ৭৫৪ দাগের ১.৬০ একর জমির সব ধরনের মালিকানা সড়ক ও জনপথ বিভাগের হওয়া সত্ত্বেও দিনদুপুরে সড়ক বিভাগের বাংলোসংলগ্ন জমিতে দুবাই এহছান গং কিভাবে বহুতল ভবন নির্মাণ করছে তা রহস্যজনক।
বিষয়টি নিয়ে জানতে চাইলে জমজম হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক গোলাম কবির জানান, সংশ্লিষ্ট সব সরকারি অফিসে অভিযোগ করার পরও সড়ক ও জনপথ (সওজ) বিভাগের জমিতে বহুতল বাণিজ্যিক মার্কেট নির্মাণকাজ কিভাবে অব্যহত থাকে তা আমার বোধগম্য নয়।
স্থানীয় শফিউল্লাহ জানান, মাতামুহুরি ব্রিজের ৬ লেনের কাজ শুরু করার সময় তার মার্কেটসহ সব স্থাপনা উচ্ছেদ করা হয়। কিন্তু দুবাই এহছান ও সোলতান সিরাজী টাকা দিয়ে ম্যানেজ করে সওজের উচ্ছেদকৃত জমিতে পুনরায় বহুতল মার্কেট নির্মাণ করছেন। স্থানীয় সাহাবুদ্দিন ওসমানী জানান, জমিতে তাদের অংশ রয়েছে। দুবাই এহছান ও সিরাজী সওজের কিছু লোককে ম্যানেজ করে অবৈধভাবে সরকারি জমিতে বহুতল ভবন নির্মাণ করছেন। তারা এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।
কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহে আরেফিনের কাছে চকরিয়া উপ-বিভাগীয় প্রকৌশলী কার্যালয়ের পূর্ব পার্শ্বে মহাসড়ক লাগোয়া ৫০ কোটি টাকার জায়গায় বহুতল নির্মাণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দ্রুততম সময়ের মধ্যে উচ্ছেদ অভিযান চালানো হবে। সড়ক ও জনপথ বিভাগের জায়গা কেউ দখল করে বহুতল ভবন করতে পারবে না।


আরো সংবাদ



premium cement
পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী পাঁচবিবিতে মোটরসাইকেল ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় ১৪০তম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো বার্বাডোস সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে : রিজভী কুষ্টিয়ায় অস্ত্রসহ যুবলীগ নেতা আটক পাকিস্তানে একসাথে ৬ শিশুর জন্ম, সবাই সুস্থ ৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল

সকল